Home /News /south-bengal /

Bangla News | Potato Cultivation: কাঁটা খামখেয়ালি আবহাওয়া, এবার কি প্রবল হবে আলুর অভাব? চিন্তায় চাষিরা

Bangla News | Potato Cultivation: কাঁটা খামখেয়ালি আবহাওয়া, এবার কি প্রবল হবে আলুর অভাব? চিন্তায় চাষিরা

Bangla News | Potato Cultivation

Bangla News | Potato Cultivation

এক কথায় এই আলু চাষকে অর্থকারী চাষ বা প্রধান হিসেবে বেছে নিয়েছেন সেখানকার চাষিরা (Bangla News | Potato Cultivation)।

  • Share this:

    #পশ্চিম মেদিনীপুর: এমনিতেই আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী পশ্চিমীঝঞ্ঝার জেরে একদিকে রাজ্যে জাঁকিয়ে শীতে বাধা সৃষ্টি হয়েছে। এমনকী তাপমাত্রা বেড়ে গিয়েছে অনেকটাই। আর এই আবহাওয়ার খামখেয়ালিপনার ফলে চরম দুশ্চিন্তায় পশ্চিম মেদিনীপুর জেলা আলুচাষিরা (Bangla News | Potato Cultivation)। জানা গিয়েছে, জেলার চন্দ্রকোনা ১ ও ২ ব্লক, ঘাটাল, গড়বেতা, কেশপুর এলাকার কৃষকরা আলু চাষের উপর নির্ভরশীল (Bangla News | Potato Cultivation)। এক কথায় এই আলু চাষকে অর্থকারী চাষ বা প্রধান হিসেবে বেছে নিয়েছেন সেখানকার চাষিরা (Bangla News | Potato Cultivation)।

    কিন্তু আলু চাষের শুরু থেকে প্রাকৃতিক দুর্যোগ চরম বাধা সৃষ্টি করেছে এই চাষে। কৃষকরা জানাচ্ছেন, অন্যান্য বছর এই সময় বাজারে চলে আসে পোখরাজ জাতীয় নতুন আলু, কিন্তু এখনও সেই আলু তাঁরা এই বছর ফলাতে পারেননি। তার কারণ, কয়েকদিন আগেই প্রাকৃতিক দুর্যোগের জেরে প্রচুর বৃষ্টি আর তাতেই নষ্ট হয়ে গিয়েছিল সেই সমস্ত আলু। কিন্তু ধারদেনা করে চাষিরা ভেবেছিলেন তাঁরা হয়তো আবার ঘুরে দাঁড়াবেন। তাই নতুন করে আবার তাঁরা আলু চাষ করেছিলেন।

    আরও পড়ুন: টানা বৃষ্টির জের, রাজ্যের শস্য ভান্ডারে ধানের পাশাপাশি আলু চাষের দফা রফা

    কিন্তু ফের এই পশ্চিমী ঝঞ্ঝাতে আবাহাওয়ার পরিবর্তন এবং এতে আলু নষ্ট হয়ে যাবে বলে কৃষকরা দাবি করছেন। এমনকী যে সমস্ত আলু গাছগুলি জন্ম নিয়েছিল, সে আলু গাছের ক্ষেত্রেও দেখা দিয়েছে একাধিক রোগের প্রাদুর্ভাব, আলু গাছ কুঁকড়ে যাচ্ছে, গাছ মরে যাচ্ছে, এমনকী পাতাতেও ধরছে পচন। সমস্ত কিছুই এই আবহাওয়ার খামখেয়ালিপনায় বলে মনে করছেন চাষিরা। ফলে দুশ্চিন্তায় পড়েছেন চাষিরা।

    আরও পড়ুন: কেন আধার নম্বরের সঙ্গে ভোটার কার্ডের সংযুক্তিকরণ চায় নির্বাচন কমিশন?

    তাঁরা জানাচ্ছেন, আলু চাষের ক্ষেত্রে প্রয়োজন হয় রোদ ঝলমলে আকাশ ও শীতের। কিন্তু এবছর একেবারে সবকিছুই পুরো উল্টো। হাজার হাজার টাকা ঋণ নিয়ে প্রায় দুই বার চাষ করে কীভাবে যে চাষিরা ঘুরে দাঁড়াবে সেটাই এখন বড় প্রশ্নের। অপরদিকে, সরকার এখনও সেই ধরনের চাষিদের জন্য কোনও কৃষি ঋণ মুকুব ঘোষণা করেনি। চাষিরা চাইছেন সরকার তাঁদের পাশে দাঁড়াক, তা না হলে আগামী দিনগুলি কী হবে তাঁরা জানেন না। এর ফলে বাজারেও পড়বে প্রভাব। দাম বাড়তে পারে সবচেয়ে প্রয়োজনীয় এই সব্জির।

    Published by:Raima Chakraborty
    First published:

    Tags: Bengal Weather, Potato, Potato Price Hike

    পরবর্তী খবর