হোম /খবর /দক্ষিণবঙ্গ /
গল্প হলেও সত্যি, বাঙালির পাতে এবার মিষ্টি জলের মণিপুরী ইলিশ!

Manipuri Hilsa Cultivation: গল্প হলেও সত্যি, বাঙালির পাতে এবার মিষ্টি জলের মণিপুরী ইলিশ!

Manipuri Hilsa Cultivation

Manipuri Hilsa Cultivation

প্রত্যেক মৎস্য চাষিকে ১০০০-টি করে এই ইলিশ মাছের চারা দেওয়া হয়েছে (Manipuri Hilsa Cultivation)।

  • Last Updated :
  • Share this:

#পশ্চিম মেদিনীপুর: মিষ্টি জলেও এবার পাওয়া যাবে 'ইলিশ' এর স্বাদ! জেলায় এই প্রথম সরকারি উদ্যোগে, পরীক্ষামূলক ভাবে মণিপুরী ইলিশ চাষ শুরু করা হচ্ছে। সরকারি 'আত্মা' (ATMA- Agriculture Technology Management Agency) প্রকল্পের আর্থিক সহায়তায় এই উদ্যোগ নেওয়া হয়েছে নারায়ণগড় ব্লক কৃষি দপ্তর ও মৎস্য দপ্তরের তরফে। প্রয়োজনীয় প্রশিক্ষণের পর ১৫ জন কৃষক বন্ধুর হাতে তুলে দেওয়া হয়েছে, মণিপুরী ইলিশ বা পেংবা (Manipuri Hilsa / Osteobrama Belangeri) মাছের চারা (Manipuri Hilsa Cultivation)।

আরও পড়ুন: পূর্ণিমায় চাঁদের আলো মাখা বিশেষ চা উৎপাদন ডুয়ার্সে, এবার আপনার কাপে 'মুনলাইট টি'!

প্রত্যেক মৎস্য চাষিকে ১০০০-টি করে এই ইলিশ মাছের চারা দেওয়া হয়েছে (Manipuri Hilsa Cultivation)। প্রসঙ্গত, এটি একটি নতুন প্রজাতির মিষ্টি জলের মাছ, যা কম সময়ের মধ্যে বৃদ্ধি পায়। মৎস্য দপ্তর সূত্রে জানা গেছে, ১ বছরে প্রায় ৮০০-৯০০ গ্রাম হয়। এর স্বাদ ও গন্ধ ইলিশ মাছের মতোই। মণিপুর রাজ্যের এই স্থানীয় মাছ আগে শুধুমাত্র মনিপুর এবং মায়ানমারেই পাওয়া যেত বা চাষ করা হত। বর্তমানে, বিভিন্ন রাজ্যেই অন্যান্য দেশীয় পোনা মাছের সঙ্গে এই মাছের 'মিশ্র চাষ' করা হচ্ছে। যা মৎস্য চাষিদের জন্য বেশ অর্থকরী হয়ে উঠছে। (Manipuri Hilsa Cultivation)

আরও পড়ুন: নদিয়া থেকে দৌড়ে দার্জিলিং! এই এক লক্ষ্য নিয়ে যাত্রাশুরু মহিতোষ ও সঙ্গীদের...

পূর্ব মেদিনীপুর সহ বিভিন্ন জেলাতে পূর্বেই এই মাছের চাষ শুরু হয়েছে।‌ সম্প্রতি, পশ্চিম মেদিনীপুর জেলাতেও পরীক্ষামূলক ভাবে ১৫ জনের হাতে তুলে দেওয়া হয়েছে এই মাছের চারা। এক্ষেত্রে বেছে নেওয়া হয়েছে, পূর্ব মেদিনীপুর সংলগ্ন নারায়ণগড় এলাকাকেই। কৃষি অধিকর্তা অমিত ঘোষ, ব্লক প্রযুক্তি ব্যবস্থাপক বকুল কুমার সাউ, মৎস্য দফতরের আধিকারিক বিদ্যুত মান্ডি, নারায়ণগড় পঞ্চায়েত সমিতির সহকারি সভাধিপতি গণেশ মাইতি, মৎস্য কর্মধক্ষ্য মেঘনাদ ভুঁইয়া ও ব্লক আতমা প্রকল্পের অন্যান্য আধিকারিক বৃন্দের উপস্থিতিতে গত বৃহস্পতিবার এই মাছের চারা তুলে দেওয়া হয়েছে।

Published by:Raima Chakraborty
First published:

Tags: Bangla News, Hilsa Fish