Home /News /south-bengal /
Bangla News: এ বছর লিচু চাষে বিরাট ক্ষতির আশঙ্কা, কেন জানেন?

Bangla News: এ বছর লিচু চাষে বিরাট ক্ষতির আশঙ্কা, কেন জানেন?

Bangla News

Bangla News

তীব্র দাবদাহে গাছের মধ্যেই লিচুর উপরের অংশ যাচ্ছে পুড়ে। (Bangla News)

  • Share this:

    #নদিয়া: লিচু খেতে কে না ভালোবাসে। লিচুর উপকারিতাও রয়েছে প্রচুর। কিন্তু এ বছর গ্রীষ্মের শুরুতেই তীব্র দাবদাহে লিচুর ফলনে মারাত্মক বিপর্যয় দেখা দিয়েছে। ফলে ক্ষতির মুখে পড়েছেন লিচু চাষি ও ব্যবসায়ীরা। চাষিরা জানালেন, চলতি মৌসুমের শুরুতে আবহাওয়া অনুকূলে থাকায় বিভিন্ন গ্রামের বাগানে প্রচুর লিচুর গুটি দেখা দেয়। কিন্তু বিগত কয়েক মাস বৃষ্টির দেখা না মেলায় লিচুর গুটি ঝরে গেছে। তার উপর তীব্র দাবদাহে গাছের মধ্যেই লিচুর উপরের অংশ যাচ্ছে পুড়ে। (Bangla News)

    আরও পড়ুন: গরমের জ্বালায় অস্থির অস্থির, শাহরুখ খানের কাছে বিশেষ আর্জি ভক্তের!

    ধীরে ধীরে সেই পোড়া অংশটা লিচুটিকেই পুড়িয়ে ফেলছে। যার ফলে ব্যাপক ক্ষতির মুখে পড়েছেন লিচু চাষিরা। ফল রক্ষায় কৃষকরা প্রথম দিকে বিভিন্ন প্রকার কীটনাশক ও বাগানে জল দিতে শুরু করেন। কিন্তু তাতেও কোনও লাভ হয়নি।বাগানের অধিকাংশ গাছই এখন ফল শূন্য হয়ে পড়েছে।স্থানীয় এক লিচু চাষি তাপস বিশ্বাস জানান, লিচু বাগান রয়েছে ১৫০ থেকে ২০০ বিঘা। সূর্যের প্রখর তাপের কারণে অধিকাংশ লিচুর উপরের অংশ পুড়ে যাচ্ছে। বৃষ্টি না হলে আরও ক্ষতির আশঙ্কা করছেন তিনি।

    আরও পড়ুন: এই গরমে বিয়ে, বরকে ঠান্ডা রাখতে বরযাত্রীদের কাণ্ড দেখলে চোখ কপালে উঠবে! ভাইরাল ভিডিও

    অধিকাংশ চাষিরা কীটনাশক ঔষধের দোকান থেকে ধার করে ঔষধ নিয়ে এসে লিচু গাছে দিয়েছেন। এখন লিচুর ফলনে যদি ব্যাপক ক্ষতি হয়, তাহলে ক্ষেত্রে ধারের টাকা কীভাবে মেটাবেন সেই চিন্তায় রয়েছেন একাধিক লিচু চাষি। শুধু লিচু নয়,প্রবল গরমে শুকোচ্ছে সব্জি, ক্ষতি আমেরও৷এখন সকাল থেকেই প্রবল গরম। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ছে আর্দ্রতা। কোথাও কোথাও চলছে তাপপ্রবাহ। আবহাওয়ার এই পরিস্থিতিতে চাষের ক্ষতি হচ্ছে গোটা জেলায়৷

    Published by:Raima Chakraborty
    First published:

    Tags: Bangla News, Nadia news

    পরবর্তী খবর