Home /News /south-bengal /
Bangla News : চলমান গাড়িতে দাঁতের চিকিৎসা! অভিনব ভ্যান পরিষেবা দিতে পৌঁছবে জেলার প্রত্যন্ত অঞ্চলে

Bangla News : চলমান গাড়িতে দাঁতের চিকিৎসা! অভিনব ভ্যান পরিষেবা দিতে পৌঁছবে জেলার প্রত্যন্ত অঞ্চলে

চলমান গাড়িতে দাঁতের চিকিৎসা! অভিনব ভ্যান পরিষেবা দিতে পৌঁছবে জেলার প্রত্যন্ত অঞ্চলে

চলমান গাড়িতে দাঁতের চিকিৎসা! অভিনব ভ্যান পরিষেবা দিতে পৌঁছবে জেলার প্রত্যন্ত অঞ্চলে

Bangla News : গাড়িটির ভিতরে থাকছে দুটি স্থায়ী ডেন্টাল চেয়ার। যেখানে রোগীকে বসিয়ে দু'জন চিকিৎসক চিকিৎসা করতে পারবেন।

  • Share this:

    #কলকাতা: এবার দুয়ারে দাঁতের চিকিৎসা। রাজ্য স্বাস্থ্য দফতরের উদ্যোগে দক্ষিণ চব্বিশ পরগনা জেলার রাজপুরে একটি কারখানায় তৈরি হচ্ছে অভিনব এক ভ্যান। অতি দ্রুত এই পরিষেবা জেলার প্রত্যন্ত এলাকায় পৌঁছে দেবে আর আহমেদ ডেন্টাল মেডিক্যাল কলেজের চিকিৎসকরা।

    এত দিন দাঁতের চিকিৎসা করানোর জন্যে জেলার প্রত্যন্ত অঞ্চল থেকে ছুটে আসতে হতো শহরে। এবার সেই সমস্যায় ইতি টানতে চাইছে রাজ্য স্বাস্থ্য দফতর। আর তাই রাজ্যে তৈরি হচ্ছে প্রথম চলমান দন্ত চিকিৎসালয়। চব্বিশ ফুট লম্বা, সাড়ে সাত ফিট চওড়া, ১৩ ফিট উচ্চতা বিশিষ্ঠ অভিনব এই গাড়ি তৈরি হয়েছে সেন্ট্রাল মোটর ভেকেলের সমস্ত নিয়ম মেনে।

    গাড়িটির ভিতরে থাকছে দুটি স্থায়ী ডেন্টাল চেয়ার। যেখানে রোগীকে বসিয়ে দু'জন চিকিৎসক চিকিৎসা করতে পারবেন। গাড়ির বাইরে থাকছে আট ফুট ছাউনি। সেই ছাউনির নীচে থাকবে আরও দু'টি পোর্টেবল ডেন্টাল চেয়ার। সেখানেও দু' জন চিকিৎসক দু'জন রোগীর চিকিৎসা করতে পারবেন। আর সেই ছাউনির নীচে ব্যাবস্থা থাকবে রোগীদের অপেক্ষা করারও। গাড়িটির ছাদে লাগানো হয়েছে চারশো লিটার জলের ট্যাংক। সেখান থেকেই দাঁতের চিকিৎসার জল সরবরাহ করা হবে। পাশাপাশি রোগীদের ব্যবহৃত জল চলে যাবে গাড়ির নীচে থাকা চারশো লিটার ট্যাঙ্কে।

    এই ট্যাঙ্ক থেকে জল যাওয়া আসার জন্যে ব্যবস্থা করা হয়েছে একাধিক পাম্পের। সিসিটিভি ক্যামেরা থেকে আরম্ভ করে সমস্ত পরিষেবাই মিলবে এই অভিনব চার চাকার। পুরো গাড়িটি তৈরি করতে রাজ্য স্বাস্থ্য দফতরের খরচ হবে প্রায় সাতাত্তর লক্ষ টাকা।

    আরও পড়ুন- ভ্যারিয়েন্ট অফ কনসার্ন! ওমিক্রনের সাব-ভ্যারিয়েন্ট কি নতুন ঢেউ ডেকে আনবে?

    আর আহমেদ ডেন্টাল মেডিক্যাল কলেজ রাজ্যে তথা পূর্ব ভারতের অন্যতম প্রাচীন ডেন্টাল হাসপাতাল। এই হাসপাতালের চিকিৎসক তথা ইন্ডিয়ান ডেন্টাল অ্যাসোসিয়েশনের রাজ্য সম্পাদক রাজু বিশ্বাস বলেন আগে আমরা খালি আকাশের নীচে ক্যাম্প করতে হতো। এবার চলমান অভিনব এই গাড়িতে চিকিৎসকরা প্রত্যন্ত গ্রামে পৌঁছে গেলে দাঁত এবং মুখ গহ্বরের রোগ সম্পর্কেও আরও সচেতনতা তৈরি করা যাবে সাধারণ মানুষের মধ্যে।

    ওঙ্কার সরকার

    Published by:Swaralipi Dasgupta
    First published:

    Tags: West bengal

    পরবর্তী খবর