দক্ষিণবঙ্গ

corona virus btn
corona virus btn
Loading

খেজুরির পর পটাশপুর, নদী থেকে উঠে আসছে এক একটা কুমির ছানা, আতঙ্ক এলাকায়!

খেজুরির পর পটাশপুর, নদী থেকে উঠে আসছে এক একটা কুমির ছানা, আতঙ্ক এলাকায়!

পরপর কুমির ছানা গুলি কিভাবে এইসব নদীতে ঢুকে পড়ল, তা নিয়ে চর্চা শুরু হয়েছে বিভিন্ন মহলে।

  • Share this:

#পটাশপুর: নদী থেকে উঠে আসছে এক একটা কুমির ছানা! উঠে আসছে পুর্ব মেদিনীপুরের নদী উপকূল অঞ্চলে। কয়েকদিন আগে খেজুরিতে পরপর দুটি কুমির ছানা উঠে আসে নদী থেকে। শনিবার জেলার পশ্চিম এলাকা পটাশপুর থেকে উদ্ধার হয়েছে আরও একটি বাচ্চা কুমির! জেলার উপকূল এলাকায় এভাবে একের পর এক কুমির ছানা উদ্ধারের ঘটনায় ধোঁয়াশা বাড়ছে জীববিদদের মধ্যে।  পরপর কুমির ছানা গুলি কিভাবে এইসব নদীতে ঢুকে পড়ল, তা নিয়ে চর্চা শুরু হয়েছে বিভিন্ন মহলে।

আসলে একটা নয়,পরপর তিন তিনটে কুমির ছানার সন্ধান পেয়ে অবাক হচ্ছেন সকলেই। সবগুলিরই সন্ধান এই করোনা লকডাউন সময়কালেই পাওয়া গিয়েছে বলে প্রাকৃতিক সুপরিবেশের সুফল কিনা তাও ভাবাচ্ছে জীববিদদের। এর আগে খেজুরিতে পরপর দুটি এবং এদিন পটাশপুরে আরও একটি কুমির ছানা উদ্ধার হওয়ায় শোরগোল শুরু হয়েছে এলাকায়।

এদিন পটাশপুরের খরিগেরিয়ার কাছে মাছ ধরতে গিয়েই এক মৎস্যজীবির জালে ধরা পড়ে কুমির ছানাটি। প্রথমে এটিকে গোসাপ জাতীয় ভেবেছিলেন স্থানীয় বাসিন্দারা। কিন্তু জীববিদরা জানান- ঘড়িয়াল বা অন্যকিছু নয় এটি প্রকৃত কুমিরই।এখানেই প্রশ্ন করছেন অনেকে -পূর্ব মেদিনীপুরের কোথাও যেখানে কুমির প্রকল্প বা কুমির চাষ হয় না। সেখানে কোথা থেকে এই জেলার নদীতে আসছে এই কুমির বাচ্চা গুলি? এই প্রশ্নের উত্তরে পরিবেশ বন্ধু ও জীব বিশেষজ্ঞ সোমনাথ দাস অধিকারী জানান, লকডাউনে মানুষ যখন ঘরবন্দী, তখন খোলামেলা শান্ত পরিবেশ পেয়ে কুমির বাচ্চা গুলি ওড়িশা হয়ে জলপথের বাঁক ঘুরে মিষ্টি জলে চলে আসতে পারে।

কুমিরটিকে বায়ো ডাইভারসিটি বোর্ডের অনুমতি নিয়ে এগরা কলেজের অধ্যাপক সুদীপ্ত ঘোড়াইর হাতে তুলে দেওয়া হবে কিনা প্রশাসনের সঙ্গে কথা বলছেন স্থানীয়রা। এগরা কলেজে রেখে কুমিরটি কোথা থেকে এসেছে তা নিয়ে গবেষণার ব্যবস্থা নিতে চান তাঁরা। এদিকে এসবের মধ্যেই কুমির ছানা নিয়ে স্থানীয়রা আতঙ্কিত হচ্ছেন। তাদের আশঙ্কা, জালে ধরা পড়া কুমির ছানার মা কুমির নেই তো এই নদী উপকূলে?

-Sujit Bhoumik

Published by: Dolon Chattopadhyay
First published: September 26, 2020, 7:05 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर