corona virus btn
corona virus btn
Loading

করোনা ঠেকাতে অভিনব উদ্যোগ, আয়ুর্বেদিক টানেল তৈরি করল স্কুল পড়ুয়ারা

করোনা ঠেকাতে অভিনব উদ্যোগ, আয়ুর্বেদিক টানেল তৈরি করল স্কুল পড়ুয়ারা

আয়ুর্বেদিক জীবাণুনাশক টানেল তৈরি করলেন মেমারি ক্রিস্টাল মডেল স্কুলের টেকনোলজি ক্লাবের কয়েক জন ছাত্র ছাত্রী ও মেন্টররা

  • Share this:

#বর্ধমান: আয়ুর্বেদিক জীবাণুনাশক টানেল তৈরি। স্কুল খুললেই তার সুবিধা পাবেন শিক্ষক পড়ুয়ারা। পূর্ব বর্ধমানের মেমারি ক্রিস্টাল মডেল স্কুলের টেকনোলজি ক্লাব তাদের নিজস্ব ওয়ার্কসপে এই টানেল তৈরি করেছে।আয়ুর্বেদিক জীবাণুনাশক টানেল তৈরি করলেন মেমারি ক্রিস্টাল মডেল স্কুলের টেকনোলজি ক্লাবের কয়েক জন ছাত্র ছাত্রী ও মেন্টররা। সাধারণত জীবাণুনাশক টানেলে জীবাণুনাশক হিসেবে সোডিয়াম হাইপোক্লোরাইড ব্যবহার করা হচ্ছে।  তবে তা মানুষের শরীরে ক্ষতিকারক প্রভাব ফেলতেই পারে । সেই বিড়লা ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড টেকনোলজিক্যাল মিউজিয়ামের মতো মেমারির ক্রিস্টাল মডেল স্কুলেও উদ্ভিজ্জ জীবাণুনাশক ব্যবহার করা হচ্ছে। এই টানেলটি স্কুল চত্বরের প্রবেশপথে বসানো হয়েছে। টানেলের মধ্য দিয়ে কেউ স্কুলে প্রবেশ করলে শরীরে স্বয়ংক্রিয় ভাবে আয়ুর্বেদিক জীবাণুনাশক স্প্রে হবে। উচ্চচাপের এয়ার কম্প্রেসারের সাহায্যে তা বেরিয়ে আসবে।

একটা নির্দিষ্ট সময়ের জন্য পোশাক, জুতো ,স্কুল ব্যাগ সহ টানেলে প্রবেশকারীর সারা শরীরের ওপরের অংশ জীবাণুমুক্ত করার ক্ষমতা আছে‌ এই আয়ুর্বেদিক জীবাণুনাশক টানেলের।  এই বিষয়ে  স্কুল কর্তৃপক্ষ  জানিয়েছে,এই স্কুলে পড়াশোনার পাশাপাশি ছাত্র ছাত্রীদের নিজেদের পছন্দের বিষয়ে পারদর্শী করে তোলার জন্য বিভিন্ন ধরনের একটিভিটি ক্লাব রয়েছে। এই রকমই একটি টেকনোলজি ক্লাবের কয়েক জন ছাত্র ছাত্রী , মেন্টরদের তত্ত্বাবধানে এই টানেল তৈরি হয়েছে।

কোভিড - ১৯ মহামারির পরিপ্রেক্ষিতে তৈরি হওয়া  পরিস্থিতিতে আগামী দিনে পঠনপাঠন কিভাবে এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব, সামাজিক দূরত্ব বজায় রাখতে ক্লাস রুমের গঠন কেমন হওয়া উচিত সে ব্যাপারে  অভিভাবক ও শিক্ষকদের নিয়ে আলোচনার সভারও আয়োজন করছে স্কুল। আগামী দিনে স্কুল চালু হলে স্কুল - বাস , স্কুল ভবন যাতে জীবানু মুক্ত রাখা যায় সেজন্য আধুনিক প্রযুক্তি ব্যবহারেরও পরিকল্পনা রয়েছে বলে স্কুল কর্তৃপক্ষ জানিয়েছে।

Saradindu Ghosh

Published by: Debalina Datta
First published: June 15, 2020, 7:53 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर