হাত পা অসার, তবুও জেদের ভরসায় উচ্চমাধ্যমিকে অয়ন

Elina Datta | News18 Bangla
Updated:Mar 17, 2017 01:47 PM IST
হাত পা অসার, তবুও জেদের ভরসায় উচ্চমাধ্যমিকে অয়ন
Elina Datta | News18 Bangla
Updated:Mar 17, 2017 01:47 PM IST

#বর্ধমান: শারীরিক প্রতিবন্ধকতা জয় করে উচ্চমাধ্যমিক পরীক্ষায় বসেছে অয়ন সোম। বাড়ি বর্ধমানের ঝিঙুটি গ্রামে। সংগ্রামটা শুরু হয়েছিল একদম ছোট থেকেই। বছর পাঁচেক যখন অয়নের বয়স তখন তার নিউরো সমস্যা ধরা পড়ে।

এই সমস্যার মধ্যেই অয়নের মা নিখোঁজ হয়ে যায়। অয়নের জীবন আরও কঠিন সংগ্রামের মুখে পড়ে। তবে হাল ছাড়েন নি বাবা অভিজিৎ সোম। প্রথমে ছেলেকে স্থানীয় একটি ইংরাজী মাধ্যমের  স্কুলে ভর্তি করে। সেখানেও বাধা আসে। স্কুলে অয়নের কম উপস্থিতি নিয়ে আপত্তি করে স্কুল কতৃপর্ক্ষ।

এরপর অয়নকে ভর্তি করা হয় কৃষ্ণপুর উচ্চবিদ্যালয়ে। সেখান থেকেই সে মাধ্যমিক পরীক্ষা দেয়। মাধ্যমিকে উত্তীর্ণ হবার পর অয়ন ভর্তি হয় তালিত গৌড়েশ্বর হাইস্কুলে। উচ্চমাধ্যমিকে কলা বিভাগে ভর্তি হয়। এবার উচ্চমাধ্যমিকে তার সিট পড়েছে বর্ধমান পৌর উচ্চবিদ্যালয়ে। ৯০ শতাংশ প্রতিবন্ধী হয়েও অয়ন পরীক্ষা শুরু হওয়ার নিদিষ্ট সময়েই পরীক্ষা হলে পৌঁছে যায়। চিকিৎসার পরিভাষায় অয়নের রোগের নাম  মাসকুলার ডিসট্রফি।

X ক্রোমোজোমের জেনেটিক ডিসঅর্ডারের কারণে  ছেলেরাই এই রোগে আক্রান্ত হন ৷ বাচ্চার তিন বছর বয়স হওয়ার আগেই এর লক্ষণ দেখা দেয় ৷ এই রোগে মাংসপেশী অসার হয়ে যায় ৷

First published: 04:45:24 PM Mar 15, 2017
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर