Home /News /south-bengal /
Digha News: উপকূলবর্তী এলাকায় জোরকদমে সতর্কতা, চলছে অশনি মোকাবিলার প্রস্তুতি

Digha News: উপকূলবর্তী এলাকায় জোরকদমে সতর্কতা, চলছে অশনি মোকাবিলার প্রস্তুতি

Digha News: শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে ঘূর্ণিঝড় অশনি। দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এখন অবস্থান করছে এটি। শক্তিশালী ঘূর্ণিঝড় রূপেই মঙ্গলবার পর্যন্ত অন্ধ্র ও ওড়িশা উপকূলের দিকে উত্তর-পশ্চিম অভিমুখে এগোতে থাকবে অশনি, পূর্বাভাস আবহাওয়া দফতরের।

আরও পড়ুন...
  • Share this:

দুয়ারে অশনি বার্তা! অশনির সাবধান বাণী নিয়ে উপকূল এলাকার বাড়ি বাড়ি হাজির প্রশাসনিক আধিকারিক ও কর্মকর্তারা। উপকুলের বিপজ্জনক এলাকার বাসিন্দাদের বাড়ি বাড়ি গিয়ে তাঁদের দুয়ারে পৌঁছে সাধারণ মানুষকে কাঁচা বাড়ি ছেড়ে উঁচু জায়গায় যাওয়ার পরামর্শ দিচ্ছেন তাঁরা।ছোটো ছোটো কাঁচা বাড়ি ছেড়ে পাকা বাড়ি এবং ফ্লাড সেন্টারে যাওয়ার পরামর্শ দিচ্ছেন আধিকারিকরা। মুলত দিঘা শংকরপুর মান্দারমনি সহ কাঁথি উপকুলের গ্রামে গ্রামে গিয়ে মাইকিং প্রচারের সঙ্গে গ্রামবাসীদের বাড়িতে গিয়ে সাবধান বাণী শোনাচ্ছেন জেলা, মহকুমা এবং ব্লক প্রশাসনের কর্তা ব্যক্তিরা। প্রশাসনের নির্দেশ মেনে বিপদ সম্ভাবনার কথা মাথায় নিয়ে কাঁচা বাড়ি ছাড়তে শুরুও করেছেন পুর্ব মেদিনীপুরের এইসব উপকূল অঞ্চলের বাসিন্দারা। আরও বৃষ্টি। আরও ঝড়-ঝঞ্জার কথা মাথায় রেখে জেলার নদী এবং সমুদ্র তীরবর্তী অঞ্চলের মৎস্যজীবীদেরও মাঝ সমুদ্র ছেড়ে ডাঙায় ফিরে আসার নির্দেশ জারি করেছে প্রশাসন। নির্দেশ মেনে সমুদ্রে মাছ ধরার ট্রলার ডিঙি নৌকা ধীরে ধীরে ফিরেও আসছে। অশনি সতর্কতার মধ্যেই মান্দারমনিতে সমুদ্র তলিয়ে গিয়ে পর্যটকদের মৃত্যুর ঘটনাতেও নড়েচড়ে বসছে প্রশাসন।

আরও পড়ুন: রাজ্যে চতুর্থ বিমানবন্দর, শীঘ্রই বাণিজ্যিকভাবে উড়ান চালু এই জেলায়!

অশনির পূর্বাভাসের (Cyclone Asani) জেরে তৎপর প্রশাসন৷ উপকূলবর্তী এলাকার বাসিন্দাদের সতর্ক করা হয়েছে৷ মৎসজীবীদের যেমন সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে, তেমনই পর্যটকদের জন্যও রয়েছে নিষেধাজ্ঞা৷ তারপরও মন্দারমনিতে ঘটে গেল বিপদ৷ মন্দারমনিতে সমুদ্র স্নানে নেমে মৃত্যু হয়েছে দুই পর্যটকের! দুই পর্যটকই এসেছিলেন কলকাতা থেকে৷ কলকাতা থেকে দলবেঁধে ৬-৭জন বন্ধু মিলে রবিবার দুপুরেই মান্দারমনি আসেন। মান্দারমনির এক হোটেলে ওঠেন তাঁরা। নিষেধাজ্ঞা থাকার পরও বিকেল নাগাদ সমুদ্র স্নানে যান তাঁরা৷ তখনই ঘটে বিপদ। খোঁজাখুঁজি পর দু’জনের দেহ উদ্ধার হয়েছে।

আরও পড়ুন: সবুজ নয়, এবার হলুদ তরমুজের চাষে মজেছেন চাষিরা! কেন জানেন?

এদিকে শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে ঘূর্ণিঝড় অশনি। দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এখন অবস্থান করছে এটি। শক্তিশালী ঘূর্ণিঝড় রূপেই মঙ্গলবার পর্যন্ত অন্ধ্র ও ওড়িশা উপকূলের দিকে উত্তর-পশ্চিম অভিমুখে এগোতে থাকবে অশনি, পূর্বাভাস আবহাওয়া দফতরের।
Published by:Rachana Majumder
First published:

Tags: Digha, Digha Weather

পরবর্তী খবর