corona virus btn
corona virus btn
Loading

‌রাজ্যেই তৈরি হবে এশিয়ার বৃহত্তম কোল ব্লক!‌ সরকারি স্তরে আলোচনা শুরু

‌রাজ্যেই তৈরি হবে এশিয়ার বৃহত্তম কোল ব্লক!‌ সরকারি স্তরে আলোচনা শুরু

আপাতত ঠিক করা হয়েছে তিনটি পর্যায়ে এই কাজ হবে।

  • Share this:

#‌বীরভূম:‌ দেউচা পাচামি কয়লা খনি সংক্রান্ত আলোচনা সভায় অংশগ্রহণ করার জন্য এলেন মুখ্যসচিব রাজীব সিনহা–সহ অন্যান্য আধিকারিকরা। বীরভূমের দেউচা উচ্চ বিদ্যালয় এই আলোচনা সভার আয়োজন করা হয়। উপস্থিত ছিলেন দেউচা কয়লা খনির একাংশের জমি মালিক আদিবাসীরা।

সিউড়িতে হেলিকপ্টারে নেমে সড়কপথে দেউচাতে আসেন মুখ্যসচিব রাজিব সিনহা। সাংবাদিক বৈঠকে রাজীব সিনহা জানান, করোনার জন্য উন্নয়নমূলক কাজ বন্ধ ছিল। সেই কাজের কিছু কিছু শুরু হয়েছে। তারমধ্যে রয়েছে দেউচা পাচামি কোলব্লকও। বৃহস্পতিবার জমির মালিকদের সঙ্গে সরাসরি কথা বলে বুঝিয়ে দেওয়া হয়েছে সরকার কেন এই কোল ব্লক করতে চাইছে। মুখ্য সচিব জানান, এই কোল ব্লক সম্পূর্ণভাবে সরকারি। এই কোল ব্লকের কয়লা ব্যাবহার করা হবে সরকারি তাপবিদ্যুৎ কেন্দ্রগুলিতে। এলাকার মানুষদের ১০০ শতাংশ পুনর্বাসন দিয়েই এই কাজ শুরু করা হবে। তবে কোল ব্লকের সব কাজটাই হবে ধাপে ধাপে।

আপাতত ঠিক করা হয়েছে তিনটি পর্যায়ে এই কাজ হবে। পুজোর পর প্রথম ধাপের কাজ শুরু হবে। তার মধ্যে থাকবে প্রাথমিক সমীক্ষা। এলাকার পাথর ব্যবসায়ী থেকে শুরু করে কৃষি কাজের সঙ্গে যুক্ত আদিবাসী গ্রামগুলির প্রত্যেককেই পুনর্বাসন দেওয়া হবে। বীরভূম জেলা আদিবাসী উন্নয়ন গাঁওতার সভাপতি জানিয়েছেন, জমির মালিকরা সরাসরি কথা বলেছেন। এই সরাসরি কথা বলার পদক্ষেপ খুবই দরকার ছিল। তবে তাঁরা গোটা ব্যাপারটি নিয়ে গ্রামস্তরেও আলোচনা করবেন। পুনর্বাসন না দিলে তাঁরাও কোল ব্লকের বিপক্ষে।

অন্যদিকে বিজেপির আদিবাসী সেলের নেতা সুনীল সোরেনের অভিযোগ, যাঁরা আজকের বৈঠকে ছিলেন, তারা আদতে জমির মালিক নন। সেই নিয়ে দলীয় ভাবে তাঁরা বিক্ষোভ দেখাতে গেলে তাঁদের দূরে আটকে দেওয়া হয়। তারপর তাঁরা প্রতিবাদপত্র জমা দিয়েছেন পুলিশের হাতে। যদিও এই বিজেপির অভিযোগ অস্বীকার করা হয়েছে বীরভূম জেলা প্রশাসনের পক্ষ থেকে।

Supratim Das

Published by: Uddalak Bhattacharya
First published: July 9, 2020, 4:02 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर