Bengal Coal Mining Case : কয়লা কাণ্ডে বড় পদক্ষেপ! লালার ১৬৫ কোটির সম্পত্তি বাজেয়াপ্ত করল ইডি

Bengal Coal Mining Case : কয়লা কাণ্ডে বড় পদক্ষেপ! লালার ১৬৫ কোটির সম্পত্তি বাজেয়াপ্ত করল ইডি

লালার সম্পত্তি বাজেয়াপ্ত Photo- File Photo

মঙ্গলবারই শেষ হচ্ছে লালার রক্ষাকবচের মেয়াদ। সুপ্রিম কোর্ট ৬ এপ্রিল পর্যন্ত অনুপ মাঝিকে গ্রেফতার না করার নির্দেশ দিয়েছিল।

  • Share this:

    #কলকাতা : কয়লা পাচারকাণ্ডে বড়সড় পদক্ষেপ নিল ইডি (Enforcemet Direcrtorate)। কয়লা কাণ্ডের(Coal Scam) মূল অভিযুক্ত অনুপ মাঝি ওরফে লালার সম্পত্তি বাজেয়াপ্ত করল ইডি। সোমবার সকালে তাঁকে জিজ্ঞাসাবাদ করার জন্য ডেকেছিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই। তাঁর থেকে কোন কোন প্রভাবশালী কয়লা পাচারের টাকা পেয়েছে সেই তথ্য জানতে চলে জেরা। পাশাপাশি লালাকে আপাতত গ্রেফতার না করার সুপ্রিম কোর্টের (Supreme Court) দেওয়া রক্ষাকবচ তোলার জন্যও এবার আবেদন করবে CBI ।

    প্রসঙ্গত, সুপ্রিম কোর্ট ৬ এপ্রিল পর্যন্ত অনুপ মাঝিকে গ্রেফতার না করার নির্দেশ দিয়েছিল। মঙ্গলবারের পর অনুপ মাঝিকে হেফাজতে নেওয়ার জন্য সুপ্রিম কোর্টে আবেদন করার ইঙ্গিত দিয়েছে সিবিআই। কেন্দ্রীয় সংস্থার সুত্র অনুযায়ী, তদন্তে অসহযোগিতা করছে অনুপ মাঝি। আর সেই কারণে তাঁকে হেফাজতে নেওয়ার চেষ্টা করা হতে পারে। সোমবার লালাকে নিজাম প্যালেসে তলব করা হয়েছিল। এই নিয়ে চতুর্থ দফায় তাকে জিজ্ঞাসাবাদ করেন সিবিআই আধিকারিকরা। তারপরই অনুপ মাজি ওরফে লালার ১৬৫.৮৬ কোটি টাকার অস্থাবর সম্পত্তি বাজেয়াপ্ত করে ইডি। মঙ্গলবারই লালার রক্ষাকবচের মেয়াদ শেষ হচ্ছে।

    ইডি সূত্রে খবর, আসানসোল এবং পশ্চিম বর্ধমানের বিস্তীর্ণ এলাকাজুড়ে একাধিক স্পঞ্জ আয়রন কারখানা ছিল লালার। ইসিএল থেকে যে কয়লা লালা তুলে আনত, তার একটা অংশ সেই স্পঞ্জ আয়রন কারখানাতেও ব্যবহার করা হতো। এই তথ্য হাতে পেয়েই ইডি নতুন করে উদ্যোগ নেয় এবং লালার এই বিপুল পরিমাণ সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়। পুরুলিয়ায় অনুপ মাঝির দুটি কোম্পানি আছে। ইডি সেই কোম্পানির জমি, মেশিনারি, কারখানা সমস্ত কিছু বাজেয়াপ্ত করেছে।

    Published by:Sanjukta Sarkar
    First published: