কাজ করছে না অ্যান্টিভেনম, ফের চন্দ্রবোড়ার কামড়ে মৃত্যু

Bangla Editor | News18 Bangla
Updated:Nov 07, 2019 03:32 PM IST
কাজ করছে না অ্যান্টিভেনম, ফের চন্দ্রবোড়ার কামড়ে মৃত্যু
Bangla Editor | News18 Bangla
Updated:Nov 07, 2019 03:32 PM IST

#পশ্চিম মেদিনীপুর: সাপের কামড়ের এক ঘণ্টার মধ্যেই শরীরে ঢুকল অ্যান্টিভেনম। তাতেও হল না শেষ রক্ষা। শম্ভুনাথ পণ্ডিত হাসপাতালে ডেবরার বাসিন্দা নীরদবরণ ঘোষের মৃত্যু। কেন কাজ করল না অ্যান্টিভেনম? প্রশ্ন পরিবারের। পশ্চিম মেদিনীপুরের ডেবরার বাসিন্দা বছর ছিয়াত্তরের নীরদবরণ ঘোষ। রবিবার সকালে বাড়ির পাশে মাঠে গিয়েছিলেন তিনি। পরিবারের দাবি, সেখানেই তাঁকে কামড়ায় চন্দ্রবোড়া। সময় নষ্ট না করেই তাঁকে পাঁশকুড়া সুপার স্পেশালিটি হাসপাতালে নিয়ে যায় পরিবার। এক ঘণ্টার মধ্যেই রোগীকে অ্যান্টিভেনম দিয়ে কলকাতায় রেফার করেন চিকিৎসক।

- রবিবার বাড়ির পাশে মাঠে গিয়েছিলেন নীরদবরণ ঘোষ

- মাঠে তাঁকে কামড়ায় চন্দ্রবোড়া

- (প্রথমে) পাঁশকুড়া সুপার স্পেশালিটি হাসপাতালে ভরতি

- ১ ঘণ্টার মধ্যে অ্যান্টিভেনম দিয়ে কলকাতায় রেফার

Loading...

রবিবার দুপুর দেড়টার মধ্যে শম্ভুনাথ পণ্ডিত হাসপাতালে নীরদবরণ ঘোষকে নিয়ে আসে পরিবার। সেখানেও ফের দেওয়া হয় অ্যান্টিভেনম। সোম ও মঙ্গলবার ডায়ালিসিস চলে। বুধবার মৃত্যু হয় সত্তরোর্ধ বৃদ্ধের। পরিবারের অভিযোগ, কাজ করেনি ওষুধ।

অ্যান্টিভেনম দেওয়া সত্বেও, সম্প্রতি চন্দ্রবোড়ার কামড়ে মৃত্য হয় বারাকপুরের বিজ্ঞানমঞ্চের দীর্ঘদিনের কর্মী অনুপ ঘোষের। এরাজ্যে অ্যান্টিভেনম তৈরি হয় না। দক্ষিণের রাজ্য থেকে করতে হয় আমদানি। বিশেষজ্ঞদের মতে জায়গার তারতম্যে ভিনরাজ্যে তৈরি অ্যান্টিভেনম কাজ করছে না এরাজ্যে। তাই সময়মতো চিকিৎসা শুরু হলেও, হাসপাতালে বাঁচানো যাচ্ছে না রোগীকে।

First published: 03:32:40 PM Nov 07, 2019
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर