পৌষ মেলায় পথপশুদের উপর নির্যাতন করলেই নেওয়া হবে আইনানুগ ব্যাবস্থা

পৌষ মেলায় পথপশুদের উপর নির্যাতন করলেই নেওয়া হবে আইনানুগ ব্যাবস্থা
  • Share this:

Supratim Das #শান্তিনিকেতন: শান্তিনিকেতনের পৌষ মেলায় কুকুরদের উপর কোনো রকম নির্যাতন কেউ করবেন না, এই আবেদন নিয়ে বিশ্বভারতীর কর্মী মন্ডলীর সদস্যদের মিছিল বিশ্বভারতী চত্বর-সহ পৌষ মেলা প্রাঙ্গনে ঘোরে। তাঁদের আবেদন, বিভিন্ন ক্ষেত্রে দেখা গিয়েছে মেলার মধ্যে কুকুর বা পথপশু ঘুরে বেড়ালে আগত পর্যটকরা বা কখনও পৌষমেলায় আগত ব্যাবসায়িরা কুকুরদের গায়ে গরম জল বা কখনও ইটপাটকেল ছুঁড়ে তাড়ানোর চেষ্টা করে। এই ধরনের বেশি ঘটনা লক্ষ্য করা গিয়েছে খাবারের স্টলগুলিতে। সেই ধরনের ঘটনা যাতে না ঘটে তাই সচেতনতা বাড়াতে ওই মিছিল থেকে মেলার সমস্ত দোকানদারদের লিফলেট বিলি করা হয় ৷

1482_FB_IMG_1577193120944

লিফলেট বিলি করা হয় মেলায় আগত পর্যটকদেরও। ওই মিছিলে বিশ্বভারতীর কর্মী মন্ডলীর সদস্যরা ছাড়াও পশুপ্রেমীরা পা মেলান। তারা পুলিশের কাছেও আবেদন করেছে এই ধরনের ঘটনা ঘটলে যাতে উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করা হয়। তাঁদের আবেদনে সাড়া দিয়েছে বীরভূম জেলা পুলিশ। পুলিশের তরফে জানানো হয়েছে, যদি কুকুর বা অন্য কোনও পথপশুকে নির্যাতনের ঘটনা সামনে আসে সে ক্ষেত্রে অপরাধীর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। সদস্যদের দাবি পর্যটকদের যেমন মেলায় ঘোরার অধিকার রয়েছে, মেলায় আসার অধিকার রয়েছে পথ পশুদেরও।

1482_FB_IMG_1577193138248 আর কুকুর মেলার মধ্যে ঘুরলে, ডাস্টবিন থেকে পড়ে যাওয়া বা পর্যটকদের আধখাওয়া খাবার খেয়ে মাঠ অনেকটাই পরিষ্কার রাখে। বিশ্বভারতীর কর্মী মন্ডলীর সদস্যরা পৌষমেলা চলাকালীন নজরদারী চালাচ্ছেন নিজেরাই যাতে মেলার মধ্যে কেউ কোন পথপশুর উপর অপরাধমূলক আচরণ না করতে পারেন।

First published: December 25, 2019, 4:59 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर