Amit Shah on CAA: নদিয়ায় মন পেতে মতুয়া নাগরিকত্বই তাস, প্রতিশ্রুতিতে 'কল্পতরু' অমিত শাহ

Amit Shah on CAA: নদিয়ায় মন পেতে মতুয়া নাগরিকত্বই তাস, প্রতিশ্রুতিতে 'কল্পতরু' অমিত শাহ

তেহট্টের জনসভায় অমিত শাহ। ছবি ট্যুইটার ভিডিও থেকে নেওয়া।

অমিত শাহের যুক্তি তৃণমূল থাকলে কখনওই মতুয়ারা নাগরিকত্ব পাবে না।

  • Share this:

    #কলকাতা: রাত পোহালেই ভোট ৫ জেলায় , তার একটি নদিয়া। আর সেই জেলাতেই অন্য দফার জন্য প্রচার সারছেন অমিত শাহ (Amit Shah)। মতুয়া অধ্যুষিত, সীমান্তবর্তী অঞ্চল তেহট্টে শাহী সভায় শুরু থেকে শেষ থাকল মতুয়া সমাজের জন্য প্রতিশ্রুতির বন্যা আর তৃণমূলকে কাঠগড়ায় তোলার প্রচেষ্টা। অমিত শাহের যুক্তি তৃণমূল থাকলে কখনওই মতুয়ারা নাগরিকত্ব (CAA) পাবে না।

    অমিত শাহ এ দিন বলেন, "মতুয়া, নমশুদ্র সমাজ নাগরিকত্ব দিতেই হবে। মমতা বন্দ্যোপাধ্যায় আপনি দুই তারিখ যাচ্ছেন। মতুয়া সমাজ নাগরিকত্ব পাবেই। ‌" উল্লেখ্য রাজ্যের ৮৪টি আসনে মতুয়া ভোট ফ্যাক্টর, আর উত্তর চব্বিশ পরগণা হোক বা নদিয়া,  এই এলাকাগুলিতে তার বিস্তীর্ণ অংশেই ছড়িয়ে রয়েছেন মতুয়ারা। কাজেই শাহ যে সেই মন পেতে মরিয়া চেষ্টা চালাবেন তা  বলাই বাহুল্য। যদিও তিনি মুখে বলছেন, "আমরা ভোটব্যাঙ্কের রাজনীতি করি না।"

    অমিত শাহের প্রকিশ্রুতি, বিজপি ক্ষমতায় এলে মতুয়াদের নাগরিকত্ব প্রদানের পাশাপাশি শরণার্থীদের জন্য ১০০ কোটি টাকার একটি ফান্ড তৈরি করবে। এছাড়া মতুয়া দলপতিদের ৩ হাজার টাকা মাসে পেনশান দেওয়া হবে। যদিও প্রশ্ন উঠছে, ঠিক কবে নাগরিকত্ব দেওয়া হবে, সে বিষয়ে এখনও পরিষ্কার করে কিছু বলছেন না ্ অমিত শাহ?  তিনি অতীতে বলেছেন, টিকাকরণ হয়ে গেলেই শুরু হবে এই কাজ।। কিন্তু ১৩৩ কোটি মানুষের টিকাকরণ যে হঠাৎ করে শেষ হওয়ার নয়, তাও বিলক্ষণ জানে মতুয়া সমাজ।

    অমিত শাহ এ দিন আরও বলেন, তৃণমূল হোক বা বাম কংগ্রেস জোট, অনুপ্রবেশ কেউই রুখতে পারবে না। অন্য দিকে বিজেপি ক্ষমতায় এলে সীমান্ত হবে নিশ্চিদ্র। রাজনৈতিক মহল বলছে অনুরপ্রবেশ ইস্যুটি আসলে সূক্ষভাবে মেরুকরণের প্রশ্নেই ব্যবহার করছেন অমিত শাহ।

    আসে কৃষকদের অর্থপ্রদানের প্রসঙ্গ। এদিনও শাহ অভিযোগ করে বলেন, নরেন্দ্র মোদি ৬ হাজার টাকা দেয় প্রতি বছরে। কেন কৃষকদের দেয় না তৃণমূল? এই প্রসঙ্গে তার প্রতিশ্রুতি, বিজেপি ক্ষমতায় এলে, এককালীন ১৮ হাজার টাকা পাবেন কৃষকরা। তারপর প্রতি বছর ১০ হাজার টাকা করে পাবেন। কিষাণ সম্মান প্রকল্প পাবেন রাজ্যের কৃষকরা। প্রসঙ্গত তৃণমূল সুপ্রিমো বারংবার এই বিষয়ে বলেছেন, কৃষকদের তালিকা দেওয়া হলেও কেন্দ্র এ বিষয়ে গা করেনি।

    Published by:Arka Deb
    First published: