Home /News /south-bengal /
এক নয়া পয়সার মুদ্রা দিয়ে ভারতের ম্যাপ তৈরি 'ইন্টারন্যাশনাল বুক অফ রেকর্ডসে' নাম অমরজিতের

এক নয়া পয়সার মুদ্রা দিয়ে ভারতের ম্যাপ তৈরি 'ইন্টারন্যাশনাল বুক অফ রেকর্ডসে' নাম অমরজিতের

Amarjit from nimtita makes india's map with one paisa

Amarjit from nimtita makes india's map with one paisa

ইন্টারন্যাশনাল বুক অফ রেকর্ডসের পক্ষ থেকে অমরজিত মন্ডলের নাম ঘোষণা হতেই কার্যত উচ্ছ্বসিত হয়ে ওঠেন তিনি।

  • Share this:

    #নিমতিতা: ইচ্ছে ছিল জীবনে কিছু করার। তাই শখেই জমিয়েছিলেন তামার এক নয়া পয়সা। আর সেই পয়সা  দিয়েই বানালেন ভারতের ম্যাপ। ৭৭ টি তামার এক পয়সার মুদ্রা দিয়ে সবচেয়ে ছোট ভারতীয় ম্যাপ বানিয়ে 'ইন্টারন্যাশনাল বুক অফ রেকর্ডসে' নাম তুললেন মুর্শিদাবাদের সামশেরগঞ্জের ছেলে অমরজিত মন্ডল। ইন্টারন্যাশনাল বুক অফ রেকর্ডসের পক্ষ থেকে অমরজিত মন্ডলের নাম ঘোষণা হতেই কার্যত উচ্ছ্বসিত হয়ে ওঠেন তিনি।

    মুর্শিদাবাদের সামশেরগঞ্জ থানার নিমতিতা শেরপুর গ্রামের বাসিন্দা অমরজিত মন্ডল পেশায়  হাইস্কুলের শিক্ষক। বর্তমানে শাহাজাদপুর হাইস্কুলে কর্মরত। দীর্ঘদিন ধরেই ইন্টারন্যাশনাল বুক অফ রেকর্ডসে নাম তুলতে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছিলেন তিনি। বিগত দশ বছর ধরে,  সংগ্রহ করে রাখা এক পয়সার মুদ্রা দিয়ে মাত্র ২৪ সেমি × ২০ সেমি মাপে সবচেয়ে ছোট ভারতীয় ম্যাপ আঁকেন অমরজিত মন্ডল। তারপরেই পাঠিয়ে দেন ইন্টারন্যাশনাল বুক অফ রেকর্ডসে'। এ বছর ২২ শে এপ্রিল  ফাইনাল পর্ব হওয়ার পর সোমবারই প্রকাশিত হয় রেকর্ডসের তালিকা।

    আরও পড়ুন - Cyclone Asani: রথটা সোনার নাকি! সাইক্লোন অশনিতে উত্তাল সমুদ্রে কি ভেসে এল, ভাইরাল ভিডিও

    সেখানেই এলাকার মুখ উজ্জ্বল করে 'ইন্টারন্যাশনাল বুক অফ রেকর্ডসে' নাম তুলতে সক্ষম হন অমরজিত। ভারতীয় মুদ্রা ও বিদেশী মুদ্রা সংগ্রহ তাঁর নেশা। আগে ব্যর্থ হলেও এবার সাফল্য পেলেন। গত ২০শে এপ্রিল তিনি শুরু করেন। ২২শে এপ্রিল যার ফাইনাল পর্ব হয়। ১৯৬২ সাল থেকে শুরু করে বিভিন্ন সালের ১পয়সার কয়েন দিয়ে এই ভারতীয় ম্যাপ তৈরী করেন। শুধু ১পয়সার কয়েন না, স্বাধীনতার আগেকার একাধিক কয়েনও তাঁর সংগ্রহে আছে।

    Koushik Adhikary

    Published by:Debalina Datta
    First published:

    Tags: India

    পরবর্তী খবর