corona virus btn
corona virus btn
Loading

খড়গপুর আইআইটিতে এবার থেকে খাদ্যের গুণগত মান পরীক্ষা করা হবে

খড়গপুর আইআইটিতে এবার থেকে খাদ্যের গুণগত মান পরীক্ষা করা হবে
নিজস্ব চিত্র

খাবারে মারাত্মক রাসায়নিক থাকার অভিযোগ নতুন নয়। নামী কোম্পানির খাবারেও রাসায়নিক থাকার অভিযোগ উঠেছে।

  • Share this:

#খড়গপুর: খাবারে মারাত্মক রাসায়নিক থাকার অভিযোগ নতুন নয়। নামী কোম্পানির খাবারেও রাসায়নিক থাকার অভিযোগ উঠেছে। এবার খড়গপুর আইআইটিতে খাবারের গুণগত মান পরীক্ষা ও তার সার্টিফিকেট দেওয়ার ব্যবস্থা শুরু হল। তার জন্য প্রয়োজনীয় অনুমোদও মিলেছে। আইআইটিগুলির মধ্যে খড়গপুরেরই প্রথম এই ব্যবস্থা চালু হল বলে দাবি কর্তৃপক্ষের।

খড়গপুর আইআইটিতেই খাদ্যের গুণগত মান ও সেই সংক্রান্ত সার্টিফিকেট দেওয়ার ব্যবস্থা চালু হল।

খাদ্যের গুণগত মানের পরীক্ষা

- সারা দেশে ২১৯টি পরীক্ষাগার থেকে এই সার্টিফিকেট েদওয়া হয় - তার মধ্যে এনএবিএল বা ন্যাশনাল অ্যাক্রিডিটেশন বোর্ড ফর টেস্টিং অ্যান্ড ক্যালিব্রেশন ল্যাবরেটরি অনুমোদিত ১৩১টি পরীক্ষাগার রয়েছে - রাজ্যে এনএবিএল অনুমোদিত পরীক্ষাগার আছে ৫টি - সেই তালিকায় যুক্ত হল খড়গপুর আইআইটির নাম

আইআইটিগুলির মধ্যে খড়গপুরেরই প্রথম এই ব্যবস্থা চালু হল।

শুধু পরীক্ষা করাই নয়। খাদ্যে গুণগত মান বা পুষ্টির পরিমান কতটা আছে? তা জানিয়ে সার্টিফিকেটও দেবে খড়গপুর আইআইটির এগরিকালচার ডিপার্টমেন্ট। ভেজাল তেল থেকে প্লাস্টিক ডিম বা প্লাস্টিক চাল নিয়ে বারবারই নানা অভিযোগ সামনে আসে। এবার থেকে খড়গপুর আইআইটির পরীক্ষাগারে সেই সব নকল খাবারের পরীক্ষাও করা যাবে।

প্যাকেটজাত খাবারের গায়ে পুষ্টির পরিমান ও গুণগত মান লেখা থাকা বাধ্যতামূলক। খূব অল্প খরচে যে কেউ খড়গপুর আইআইটিতে এই ধরনের পরীক্ষাগুলি করাতে পারবে। শঙ্কর রাইয়ের রিপোর্ট।

First published: December 29, 2017, 10:30 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर