দিঘায় প্লাস্টিক ব্যবহারে নিষেধাজ্ঞা! ধরা পড়লে দিতে হবে ৫০০টাকা জরিমানা

দিঘায় ব্যবহার করা যাবে না প্লাস্টিকের ব্যাগ, থার্মোকলের থালা৷ প্লাস্টিকের ব্যাগ কেনাবেচাও নিষিদ্ধ৷ নিয়ম ভাঙলে দিতে হবে ৫০০ টাকা জরিমানা৷ শুধুমাত্র নতুন বিধি চালু করেই থেমে নেই জেলা প্রশাসন।

Bangla Editor | News18 Bangla
Updated:Aug 04, 2019 04:31 PM IST
দিঘায় প্লাস্টিক ব্যবহারে নিষেধাজ্ঞা! ধরা পড়লে দিতে হবে ৫০০টাকা জরিমানা
Photo: News 18 Bangla
Bangla Editor | News18 Bangla
Updated:Aug 04, 2019 04:31 PM IST

#দিঘা: সাবধান। এবার থেকে দিঘায় প্লাস্টিক ব্যবহার করলেই দিতে হবে পাঁচশো টাকা জরিমানা। চলতি মাস থেকেই দিঘায় প্লাস্টিক বিধি চালু করেছে জেলা প্রশাসন। স্থানীয় ব্য়বসায়ী থেকে পর্যটক-প্রত্যেকেই পড়বেন জরিমানার আওতায়। দিঘা। বাঙালির অন্যতম প্রিয় উইকেন্ড ডেস্টিনেশন। পর্যটনের উন্নয়নে এই সৈকত শহরকে ঢেলে সাজিয়েছে দিঘা শংকরপুর উন্নয়ন পর্ষদ। তবে পর্যটনের হাত থেকে দিন দিন দূষণ বাড়ছে দিঘায়। সৈকত শহরে থাবা বসাচ্ছে প্লাস্টিক। এই পরিস্থিতিতে অবশেষে নড়চড়ে বসল পূর্ব মেদিনীপুর জেলা প্রশাসন। চলতি মাসেই দিঘায় চালু করা হয়েছে প্লাস্টিক বিধি। নতুন বিধি অনুযায়ী,

দিঘায় ব্যবহার করা যাবে না প্লাস্টিকের ব্যাগ, থার্মোকলের থালা৷ প্লাস্টিকের ব্যাগ কেনাবেচাও নিষিদ্ধ৷ নিয়ম ভাঙলে দিতে হবে ৫০০ টাকা জরিমানা৷ শুধুমাত্র নতুন বিধি চালু করেই থেমে নেই জেলা প্রশাসন। প্লাস্টিকমুক্ত দিঘার লক্ষ্যে প্রতিদিন দিঘাজুড়ে মাইকিং করছেন খোদ জেলা সভাধিপতি দেবব্রত দাস। নতুন নিয়ম নিয়ে পর্যটকদের সচেতন করতে, ব্যবসায়ী ও হোটেলগুলিকেও নির্দেশ দেওয়া হয়েছে।

জেলা প্রশাসনের এই সিদ্ধান্তকে স্বাগত জানাচ্ছেন পর্যটক-ব্যবসায়ী থেকে বাসিন্দারা। কিন্তু ব্যবসায়ীদের একাংশের দাবি, প্লাস্টিকের ব্যবহার পুরোপুরি বন্ধ করতে হলে, ভিন পথ বাছতে হবে প্রশাসনকে। পরিবেশ বাঁচাতে জেলা প্রশাসনের এই উদ্যোগকে কুর্নিশ জানাচ্ছেন পরিবেশবিদরাও।

First published: 04:27:44 PM Aug 04, 2019
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर