Home /News /south-bengal /
Abaindranath Thakur: অবন ঠাকুরের স্মৃতি বিজড়িত বাগান বাড়ি , ইতিহাস বুকে নিয়ে দাঁড়িয়ে প্রতিটা ইঁট

Abaindranath Thakur: অবন ঠাকুরের স্মৃতি বিজড়িত বাগান বাড়ি , ইতিহাস বুকে নিয়ে দাঁড়িয়ে প্রতিটা ইঁট

Abanindra Nath Thakur's villa is good tourist spot in Hoogly You can also visit the place

Abanindra Nath Thakur's villa is good tourist spot in Hoogly You can also visit the place

দীর্ঘ সময় ধরে জীর্ণদশা থাকার পর অবশেষে ২০২০ সালে হুগলির (Hoogly) কোন্নগর পৌরসভার উদ্যোগে পুনরুদ্ধার করা হয় এই বাগানবাড়িটি।

  • Share this:

    #হুগলি: হুগলির (Hoogly) কোন্নগর এ অবস্থিত বাংলার শিল্প জগতের অন্যতম নক্ষত্র অবনীন্দ্রনাথ ঠাকুরের (Abanindranath Thakur) বাগানবাড়ি। কোন্নগর অরবিন্দ রোড সংলগ্ন এলাকায় গঙ্গার ধারে অবস্থিত এই বাগানবাড়িটি। দীর্ঘ সময় ধরে জীর্ণদশা থাকার পর অবশেষে ২০২০ সালে হুগলির (Hoogly)  কোন্নগর পৌরসভার উদ্যোগে পুনরুদ্ধার করা হয় এই বাগানবাড়িটি। এই বাগান বাড়িটির প্রতিটি ইঁট সাক্ষী অবনীন্দ্রনাথ ঠাকুরের (Abanindranath Thakur) ছেলেবেলার। ছেলেবেলায় এই বাগানবাড়ি থেকেই তার চিত্র শিল্প শুরু হয়। গল্পে আছে তিনি ছোটোবেলায় এইখানেই একটি কাঁঠাল গাছের তলায় বসে কাঠবিড়ালির সাথে খেলা করতেন। জীর্ণ দশায় পড়ে থাকায় বাগানবাড়িটি ২০১৭ সালে লক্ষতিয়ার থেকে কিনে নেয় কোন্নগর পৌরসভা। তারপর জঙ্গলে পরিণত হওয়া বাগানবাড়িটিকে পুনর্নির্মানের কাজ শুরু হয়। পুরানো বাড়িটি ঠিক যেমন ছিল সেই আদলেই বাড়িটিকে সংরক্ষিত করা হয়। বর্তমানে এই বাড়িটিকে ভারত সরকার হেরিটেজ অফ ইন্ডিয়ার আওতায় নিয়ে আসেন।

    আরও পড়ুন - EPFO Interest Rate: ৬.৫ কোটিরও বেশি সাবস্ক্রাইবারের জন্য হোলি ধামাকা, ১২ মার্চ বাড়তে পারে সুদ

    বর্তমানে বাগানবাড়িটি পুনরুজ্জীবিত করার পর খোলা আছে পর্যটকদের জন্য। দূরদূরান্ত থেকে বিভিন্ন পর্যটক এসে ভিড় জমান এই বাগানবাড়ি দেখতে। এখানে প্রবেশ করলে এখানকার মনোরম পরিবেশ আপনার মন কেড়ে নেবে। সবুজ গাছের মধ্যে পাখির কলতানে আপনার মনে হতেই পারে আপনি বিশ্ব ভারতীর মধ্যে প্রবেশ করেছেন।

    আরও পড়ুন - Job Vacancy: গ্যাস অথরিটি অফ ইন্ডিয়ার অধীনে প্রচুর পদে নিয়োগের বিজ্ঞপ্তি জারি

    এই বাগানবাড়িতে আসতে গেলে আপনাকে আসতে হবে সকাল ১০টা থেকে বিকাল ৫টার মধ্য।

    Rahi Haldar

    Published by:Debalina Datta
    First published:

    Tags: Hoogly

    পরবর্তী খবর