Home /News /south-bengal /
তলিয়ে যাবে স্কুল, বাচ্চারা পড়বে কোথায়? ১০ কাঠা জমি দিতে চাইলেন স্থানীয় বাসিন্দা

তলিয়ে যাবে স্কুল, বাচ্চারা পড়বে কোথায়? ১০ কাঠা জমি দিতে চাইলেন স্থানীয় বাসিন্দা

Ganga Erosion: আস্ত একটা স্কুল গঙ্গায় তলিয়ে যাওয়ার অপেক্ষায়। বাচ্চাদের জন্য মাসিহা হয়ে এগিয়ে এলেন এক ব্যক্তি।

  • Share this:

#মালদহ: মালদহের মানিকচকে গঙ্গা ভাঙনে নদীগর্ভে তলিয়ে যেতে থাকা স্কুল পরিদর্শনে প্রশাসনের দল। মানিকচকের বিডিও জয় আহমেদের নেতৃত্বে ভূমি ও ভূমি সংস্কার দফতর এবং শিক্ষা দফতরের আধিকারিকদের দল আজ নারায়ণপুর চর এলাকা পরিদর্শন করেন।

বিকল্প স্কুল তৈরির জন্য সরকারকে জমিদানের প্রস্তাব এলাকার এক বাসিন্দার। স্থানীয় জমিদাতা সুভাষ চৌধুরীর প্রস্তাব খতিয়ে দেখছে প্রশাসন। এখন যে এলাকায় স্কুল ভবন ভাঙনের মুখে পড়েছে, তার থেকে প্রায় দেড় কিলোমিটার ভেতরে নতুন স্কুল বাড়ি তৈরির জন্য ১০ কাঠা জমিদানের প্রস্তাব দিয়েছেন স্থানীয় ওই জমিদাতা।

আরও পড়ুন- খাটালের থেকেও নোংরা গ্রামীণ হাসপাতাল রাতারাতি ঝা চকচকে! তাজ্জব হওয়ার মতো 'কাণ্ড'

আজ ওই জমিও পরিদর্শন করেন প্রশাসনের দল। স্থায়ী স্কুলবাড়ি তৈরীর প্রক্রিয়া শুরুর পাশাপাশি আপাতত অস্থায়ীভাবে নারায়ণপুর চর এলাকায় রাধাগোবিন্দ মন্দিরের বারান্দা ও চত্বরে স্কুলের পঠন পাঠন শুরু করা হবে।

চলতি সপ্তাহ থেকেই মিড ডে মিল ও পঠন - পাঠন শুরুর উদ্যোগ প্রশাসনের। অবিলম্বে নারায়ণপুর চর এলাকায় প্রাথমিক স্কুলের পঠন-পাঠন শুরুর জন্য এদিন পরিদর্শকদের কাছে দাবী জানান স্থানীয় বাসিন্দা ও অভিভাবকেরা।

যত দ্রুত সম্ভব স্কুল শুরু করা না গেলে অন্যত্র গিয়ে শিশুদের পড়াশোনা কোনও সুযোগ নেই বলে পরিদর্শকদের দলকে জানান অভিভাবকেরা। একইসঙ্গে যোগাযোগের সমস্যার কারণে শিক্ষকদের অনিয়মিত হাজিরার সমস্যাও তুলে ধরেন তাঁরা।

স্কুলে যাতে নিয়মিত পঠন-পাঠন হয় এবং শিক্ষকরা যেন নিয়মিত স্কুলে আসেন, তার জন্য পদক্ষেপ নেওয়ার আশ্বাস দেন স্কুল ইন্সপেক্টর মোঃ পারভেজ।

আরও পড়ুন- ট্রাফিক আইন ভাঙল টোটোচালক, আর্থিক জরিমানার বদলে হল ভিড় সামলানোর 'শাস্তি'

মালদহের জেলাশাসক নীতিন সিংহানিয়া জানিয়েছেন, গতকাল ভাঙনে স্কুলবাড়ির তলিয়ে যাওয়ার খবর পাওয়ার পর এদিনই প্রশাসনের দল ওই এলাকা যায়।

আপাতত অস্থায়ীভাবে পঠন-পাঠন শুরু করা হলেও যত দ্রুত সম্ভব স্থায়ীভাবে স্কুল তৈরীর উদ্যোগ নেওয়া হবে। এর পাশাপাশি নারায়ণপুর চরের বাসিন্দাদের অন্য কোথাও সরিয়ে পুনর্বাসন দেওয়া যায় কিনা তাও খতিয়ে দেখবে প্রশাসন।

Published by:Suman Majumder
First published:

Tags: Ganga erosion, Maldah news

পরবর্তী খবর