corona virus btn
corona virus btn
Loading

চুপিচরে শতাধিক পরিযায়ী পাখির মৃত্যু, করোনার আবহে নয়া আতঙ্কের কাঁটা বাসিন্দারা

চুপিচরে শতাধিক পরিযায়ী পাখির মৃত্যু, করোনার আবহে নয়া আতঙ্কের কাঁটা বাসিন্দারা

পরিযায়ী পাখিদের টানেই পর্যটন কেন্দ্রের রূপ নিয়েছে পূর্ব বর্ধমানের পূর্বস্থলী চুপি চর। সেই পাখিরালয়ে পুজোর পর থেকে পাখি দেখতে ভিড় করেন পর্যটকরা। সেখানেই পাখিদের মৃত্যু ছড়িয়েছে আতঙ্ক।

  • Share this:

#চুপিঃ পূর্বস্থলীতে একসঙ্গে মৃত্যু কয়েকশো পরিযায়ী পাখির। শীতকালে হাজার হাজার মাইল পেরিয়ে পূর্বস্থলী চুপি চরে ভিড় করে ঝাঁকে ঝাঁকে পরিযায়ী পাখির দল। তাদের অনেকেই গরম পড়লে ফিরে যায়। কিছু পাখি আবার সারা বছর জলাশয়ের আনাচে-কানাচে থেকেও যায়। কিন্তু এবার এখনও তেমন তাপ প্রবাহ দেখা না দেওয়ায় থেকে গিয়েছে বেশ কিছু পরিযায়ী পাখি। সেই পরিযায়ী পাখিদের অনেকের এক সঙ্গে মৃত্যুর ঘটনায় এলাকায় চাঞ্চল্য সৃষ্টি হয়েছে।

কী কারণে এতগুলো পাখির মৃত্যু তা খতিয়ে দেখছে স্থানীয় প্রশাসন। পাখিদের মৃতদেহ দেখতে পেয়ে বন দফতরে খবর দেয় এলাকার বাসিন্দারা। বন দফতর সূত্রে জানা গিয়েছে, পাখিগুলির মৃতদেহ সংগ্রহ করে তা ময়না তদন্তের জন্য পাঠান হবে। তাতেই মৃত্যুর প্রকৃত কারণ জানা যেতে পারে। তবে এভাবে পরিযায়ী পাখিদের মৃত্যু আগে তাঁরা দেখেননি বলে জানিয়েছেন এলাকার বাসিন্দারা।

পরিযায়ী পাখিদের টানেই পর্যটন কেন্দ্রের রূপ নিয়েছে পূর্ব বর্ধমানের পূর্বস্থলী চুপি চর। সেই পাখিরালয়ে পুজোর পর থেকে পাখি দেখতে ভিড় করেন পর্যটকরা। গঙ্গা থেকে তৈরি হওয়া জলাশয়ে ভিড় করে সুদূর সাইবেরিয়া থেকে আসা পাখির দল। জলে জঙ্গলে সংসার পাতে চেনা অচেনা নানা আকার নানা রঙের অনেক পাখি।সেই পাখি ধরতে সক্রিয় হয় চোরা শিকারিরাও। তবে সেই পাখিদের রক্ষা করতে তৎপর থাকে স্থানীয় বাসিন্দারাও।

এদিন এলাকার বাসিন্দারা জানান, চুপি পাখিরালয় থেকে কিছুটা দূরে পারুলিয়ায় একটি কৃষি জমির পাশে ডোবা সংলগ্ন এলাকায় বেশ কিছু পরিযায়ী পাখি মৃত অবস্থায় পড়ে থাকতে দেখেন স্থানীয় বাসিন্দারা। কীভাবে একসঙ্গে এত পরিযায়ী পাখির মৃত্যু হল তা ভেবে পাচ্ছেন না এলাকার অনেকেই। বিষাক্ত খাবার থেকে মৃত্যু নাকি কোনও রোগে আক্রান্ত হয়েছেন, তা নিয়ে সন্দেহ দানা বেঁধেছে।

Saradindu Ghosh

Published by: Shubhagata Dey
First published: May 4, 2020, 7:57 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर