পালকিতে চেপে বিভিন্ন এলাকায় ঘুরে বেড়ান রাধাগোবিন্দ! যুগ যুগ ধরে বাংলার কোথায় হয় এই উৎসব

পালকিতে চেপে বিভিন্ন এলাকায় ঘুরে বেড়ান রাধাগোবিন্দ! যুগ যুগ ধরে বাংলার কোথায় হয় এই উৎসব
রাধাগোবিন্দ যখন যেখানে যান, তখনই সেখানে ধূম লেগে যায়। বাংলার কোথায় হয় এই উৎসব

রাধাগোবিন্দ যখন যেখানে যান, তখনই সেখানে ধূম লেগে যায়। বাংলার কোথায় হয় এই উৎসব

  • Share this:

#পূর্ব বর্ধমান: পালকিতে চেপে বছরভর ঘুরে বেড়ান রাধাগোবিন্দ। যখন যে গ্রামে তাঁর অবস্থান তখন উৎসব মুখর হয়ে ওঠে সেই এলাকা। পূর্ব বর্ধমানের ভাতার আউশগ্রামের বিভিন্ন এলাকায় এভাবেই বছরের পর বছর ধরে প্রদক্ষিণ করে চলেছেন রাধাগোবিন্দ।

এমনিতে অনেক দেবদেবীর স্থায়ী মন্দির রয়েছে। বছরভর তাঁরা পুজো পান সেখানেই। জগন্নাথদেব রথযাত্রার সময় মাসির বাড়ি গেলেও উল্টোরথে আবার ফিরেও আসেন। কিন্তু এই রাধাগোবিন্দ ঘুরে বেড়ান সারা বছর।যেমন এখন উৎসবমুখর পূর্ব বর্ধমানের ভাতারের মাহাতা গ্রাম। এখানে এখন মহা ধুমধামে রাধাগোবিন্দর পুজো চলছে। শুক্রবার গভীর রাতে রাধাগোবিন্দ এসেছেন মাহাতা গ্রামে। সেই আনন্দে উৎসবে মেতে উঠেছেন বাসিন্দারা। শতাধিক বছর ধরে এই গ্রামে এভাবেই রাধাগোবিন্দর পুজো হয়ে আসছে।


স্থানীয় বাসিন্দাদের সঙ্গে কথা বলে জানা গিয়েছে,আউশগ্রামের অভিরামপুর থেকে মাঘ মাসের এক তারিখের রাতে রাধাগোবিন্দ আসেন মাহাতা গ্রামে। কুড়ি দিন তিনি এই মাহাতা গ্রামে অবস্থান করেন। এরপর তিনি যাবেন ভাতারের নুরপুর গ্রামে। সেখানে টানা ১১ দিন থাকবেন। পুনরায় ফিরে আসবেন মাহাতা গ্রামে। সেখানে কিছু দিন কাটিয়ে তিনি যাবেন আউশগ্রামে। সেখানের বেশকিছু গ্রাম প্রদক্ষিণ করবেন।

এভাবেই বছরভর এলাকায় এলাকায় ঘুরে বেড়ান রাধাগোবিন্দ। যখন যে গ্রামে তাঁর অবস্থান তখন তাঁকে পেয়ে উৎসবে মেতে ওঠেন সেই এলাকার বাসিন্দারা। প্রাচীনকাল থেকেই এই প্রথা চলে আসছে ভাতার আউশগ্রামে।দীর্ঘ প্রতীক্ষার পর গতকাল রাত্রে রাধাগোবিন্দ ভাতার গ্রামে আসায় খুশিতে মেতে ওঠেন গ্রামের মানুষজন। শুরু হয় পুজো। কীর্তন গানের আয়োজন করে পুজো কমিটি। সবার জন্য আয়োজন করা হয় খিচুড়ি ভোগের।

পুজো কমিটির সদস্য বৃন্দাবন ঘোষ জানান, ছোটবেলা থেকেই এভাবে রাধাগোবিন্দর পুজো হয়ে আসতে দেখছি। এই দিনটা কবে আসবে তার অপেক্ষায় থাকি। গ্রামের সমস্ত মানুষ উৎসবে মেতে উঠেছেন। এরপর তিনি যে গ্রামে যাবেন উৎসবমুখর হয়ে উঠবে সেই এলাকা।

Published by:Swaralipi Dasgupta
First published:

লেটেস্ট খবর