Third Phase Bengal Election 2021 : তৃতীয় দফায় তৃতীয় লিঙ্গ, আলো ফুটতেই ভোট দিয়ে প্রার্থী বাছবেন ওঁরা

Third Phase Bengal Election 2021 : তৃতীয় দফায় তৃতীয় লিঙ্গ, আলো ফুটতেই ভোট দিয়ে প্রার্থী বাছবেন ওঁরা

নতুন ভোটের ভোর Photo - Symbolic

তৃতীয় লিঙ্গের উপস্থিতি যে সমানভাবে গুরুত্বপূর্ণ তা বোঝাতেও গ্রামে গ্রামে পৌঁছে গিয়েছিলেন কমিশনের আধিকারিকরা। বিভিন্ন গোষ্ঠীর মানুষের সঙ্গে কথা বলে ভোটদানের প্রয়োজনীয়তা নিয়ে প্রচার চালিয়েছেন তাঁরা।

  • Share this:

    #কলকাতা : প্রত্যেকটি ভোট মূল্যবান। প্রত্যেকেই স্বাধীন ভারতের নাগরিক। তাই নারী অথবা পুরুষের মতই তৃতীয় লিঙ্গের (Third Gender) ব্যক্তির একটি ভোট-ও গণতন্ত্রে ততটাই জরুরি। এই বার্তাই বার বার দিয়েছে নির্বাচন কমিশন (Election Commission)। রাজ্যের প্রত্যন্ত অঞ্চলে সেই বার্তা পৌঁছে দিতে কোনও কসুর ছাড়েননি তাঁরা। আর তারই প্রতিফলন চোখে পড়ছে একুশের বিধানসভা নির্বাচনের (West Bengal Election 2021) ভোটার লিস্টে। তৃতীয় দফার ভোটার লিস্টে উল্লেখযোগ্য উপস্থিতি দেখা যাচ্ছে তৃতীয় লিঙ্গের ভোটারের।

    ভোটের সকালে তাঁরাও বৈধ ভোটার কার্ড নিয়ে সগর্বে দাঁড়াবেন লাইনে। হাতে কালির ফোটা নিয়ে বুঝিয়ে দেবেন তাঁরাও এই সমাজে ততটাই গুরুত্বপূর্ণ যতখানি একজন নারী বা পুরুষ। আর এখানেই যেন সমাজ সচেতনতার এক নতুন আলো দেখাচ্ছে নির্বাচনী প্রক্রিয়া। গণতন্ত্রের বাঁধন যেন আরও দৃঢ় হচ্ছে প্রতিবারের ভোটে।

    তৃতীয় দফায় ভোট মূলত প্রত্যন্ত গ্রাম ও আধা শহরগুলিতে। আর সেখানেই ভোটার তালিকায় চোখ রাখলে আপনার চোখ টেনে নেবে তৃতীয় লিঙ্গের হাজিরা। মোট ২৪৩ জন তৃতীয় লিঙ্গের মানুষ রয়েছেন এই তালিকায়। এই দফায় মোট ৭৮ লক্ষ ৫২ হাজার ৪২৫ জন ভোটদান করবেন। তার মধ্যে ৩৯ লক্ষ ৯৩ হাজার ২৮০ জন পুরুষ এবং ৩৮ লক্ষ ৫৮ হাজার ৯০২ জন মহিলা ভোটার রয়েছেন।

    রাজ্যের মোট ভোটারের সংখ্যার দিকে চোখ রাখলেও দেখা যাচ্ছে ওঁদের এগিয়ে আসার ছবি। যেমন, এই বিধানসভা নির্বাচনের আগে রাজ্যে নতুন ভোটারের সংখ্যা বেড়েছে ২০ লক্ষ, ৪৫ হাজার ৫৯৩ জন। বিশেষভাবে সক্ষম ভোটারের সংখ্যা দাঁড়িয়েছে ১ লক্ষ ৬৪ হাজারের বেশি। এবং এখানেও তাৎপর্যপূর্ণভাবে তৃতীয় লিঙ্গের ভোটারের সংখ্যা দেখা যাচ্ছে ১৫৯০ জন।

    তৃতীয় লিঙ্গের উপস্থিতি যে সমানভাবে গুরুত্বপূর্ণ তা বোঝাতে গ্রামে গ্রামে পৌঁছে গিয়েছিলেন কমিশনের আধিকারিকরা। বিভিন্ন গোষ্ঠীর মানুষের সঙ্গে কথা বলে ভোটদানের প্রয়োজনীয়তা নিয়ে প্রচার চালিয়েছেন তাঁরা। সম্প্রতি সেই প্রচারের অঙ্গ হিসেবেই জগদিঘাটা কাজীপাড়ার তৃতীয় লিঙ্গের গোষ্ঠীর লোকজনের সঙ্গে সময় কাটান নির্বাচন কমিশনের আধিকারিকরা। কমিশনের পক্ষ থেকে বারাসাত ১ নম্বর ব্লকে এসবি টিমের আধিকারিক মঞ্জুলা বসু তৃতীয় লিঙ্গের মানুষের মধ্যে ভোটদানে উৎসাহ দানের জন্য পৌঁছে যান তাঁদের কাছে। খোদ নির্বাচন কমিশন ভোট প্রক্রিয়ায় তাঁদের অংশগ্রহণে উদ্যোগী হওয়ায় সম্মানিত বোধ করছেন তাঁরাও।

    আসলে শতাংশের হিসেব যাই বলুক, ভোটের হাত ধরেই কোথাও একটা সামাজিক বিধি ভাঙছে। সংখ্যার নিরিখে উপস্থিতি সামান্য হলেও নেহাতই অবহেলা করা যায় না রূপান্তরকামী মানুষের এই এগিয়ে আসাটুকু। তৃতীয় লিঙ্গ হিসেবে ভোটের তালিকায় তাঁদের নাম নথিভুক্তকরণ ইঙ্গিত দেয় এক অন্য ভোরের। যেখানে সামাজিক 'ট্যাবু'-র চোখরাঙানি ভেঙে আগামী দিনে হয়ত এগিয়ে আসবেন আরও অনেকেই।

    Published by:Sanjukta Sarkar
    First published: