Home /News /south-bengal /
Farming News: লেবুর মতো দেখতে এই ফলগুলি কী বলুন তো! মুর্শিদাবাদের কৃষক তাক লাগিয়ে দিয়েছেন চাষ করে

Farming News: লেবুর মতো দেখতে এই ফলগুলি কী বলুন তো! মুর্শিদাবাদের কৃষক তাক লাগিয়ে দিয়েছেন চাষ করে

নতুন এই ফল

নতুন এই ফল

Farming News: আর উপযুক্ত আবহাওয়া পরিবেশ ও সঠিক পরিচর্যায় বেড়েছে গাছ, ফলনও হয়েছে ভাল। কলি ধরেছে প্রতিটা গাছে।

  • Share this:

#মুর্শিদাবাদ: যেমন রসালো তেমনই সুস্বাদু এই নতুন মাল্টা ফল। আর এ বার মুর্শিদাবাদের মাটিতে চাষ হচ্ছে এই নতুন মাল্টা ফল। মুর্শিদাবাদ জেলার জলঙ্গি ব্লকের ফরিদপুর অঞ্চলের পাকুড় দিয়াড় গ্রামের যুবক সিরাজুস সালেকিন সোশ্যাল মিডিয়ায় দেখে মাল্টা ফল চাষের উদ্যোগ নেয়। এরপর জলঙ্গির কৃষি আধিকারিক অরিত্র সাহা ও এক সংস্থার উদ্যোগে রানাঘাট সহ বিভিন্ন জায়গা থেকে চারা সংগ্রহ করে প্রায় সাড়ে তিন বিঘা জমিতে মাল্টা চাষ শুরু করেন।

উন্নত প্রতিযুক্তিতে মাল্টা নামক একধরনের নতুন ফলের চাষ করে তাক লাগিয়েছেন মুর্শিদাবাদ জেলার জলঙ্গির সিরাজুস সালেকিন। খবর পাওয়া মাত্রই জলঙ্গি ব্লকের ফরিদপুর অঞ্চলের পাকুড় দিয়াড় গ্রামের মাল্টা ফলের বাগান পরিদর্শন করলেন জেলাশাসক শরদ কুমার দ্বিবেদী। সঙ্গে উপস্থিত ছিলেন এসডিও, বিডিও, এডিএ, ওসি সহ পঞ্চায়েত সমিতির কর্মাধ্যক্ষ। মাল্টা ফল চাষে বিভিন্ন উন্নত প্রযুক্তি যেমন কীট পতঙ্গ দমনে সৌর আলোক ফাঁদ, ড্রোনের মাধ্যমে জমিতে সার ও কীটনাশক দেওয়া প্রভৃতি কৌশল জেলাশাসক ও আধিকারিকদের সামনে প্রদর্শন করা হয়। এই নতুন ফলের চাষে সমস্ত প্রকার সহযোগীতার আশ্বাস দেন জেলাশাসক।

আরও পড়ুন: ক্ষমতার ৮ বছর! ২০১৪ থেকে সুশাসনের লক্ষ্যে কোন কোন প্রকল্প শুরু করল মোদি সরকার?

আর উপযুক্ত আবহাওয়া পরিবেশ ও সঠিক পরিচর্যায় বেড়েছে গাছ, ফলনও হয়েছে ভাল। কলি ধরেছে প্রতিটা গাছে। সিরাজুস সালেকিন বলেন, মূলত মৌসুম্বী লেবুরই এক ধরনের প্রজাতি এই মাল্টা ফল। আমি প্রথম সোশ্যাল মিডিয়ায় এই ফল চাষ দেখি। তারপর রানাঘাট-সহ বিভিন্ন জায়গায় ঘুরে এই ফল চাষের কৌশল পর্যবেক্ষক করি। বিভিন্ন জায়গা থেকে চারা সংগ্রহ করে সাড়ে তিন বিঘা জমিতে চাষ করেছি। জলঙ্গির কৃষি আধিকারিক অরিত্র সাহা আমাকে সবরকম সহযোগিতা করেছেন। আগামীতে কেউ যদি মুর্শিদাবাদ জেলায় এই মাল্টা চাষ করতে চাই তা হলে আমি সমস্ত সহযোগিতা করব। জেলাশাসক শরদ কুমার দ্বিবেদী বলেন, খুব ভালো লাগছে যে মুর্শিদাবাদ জেলার মাটিতে নতুন একটা ফল চাষ করা হচ্ছে। এই ফল চাষের জন্য ব্যবহৃত সমস্ত উন্নত কৌশল সৌর আলোক ফাঁদ, ড্রোনের মাধ্যমে জমিতে সার ও কীটনাশক দেওয়া আমাদের দেখানো হল। ফলনও খুব ভালো হয়েছে। আগামীতে এই ফল চাষের জন্য জেলা প্রশাসনের পক্ষ থেকে সমস্ত প্রকার সহযোগিতা করা হবে।

Pranab Kumar Banerjee

Published by:Uddalak B
First published:

Tags: Farming

পরবর্তী খবর