কৃষির দেবী হিসেবে দুর্গার পুজো, ঘড়ির কাঁটা নয়, সন্ধিপুজোর সময় দেখা হয় জলঘড়িতে

কৃষির দেবী হিসেবে দুর্গার পুজো, ঘড়ির কাঁটা নয়, সন্ধিপুজোর সময় দেখা হয় জলঘড়িতে

কাটোয়া শহর থেকে প্রায় ২০ কিলোমিটার দূরে। বাসে,হাঁটাপথে, টোটোয় সে এক গ্রামের খোঁজ। সেই গ্রামে বসত করেন এক দশভূজা। দূর গাঁয়ের পারিবারিক পুজোয় ঘরের মেয়ের আদর-যত্নের ধুম

  • Share this:

#কাটোয়া: দূর গাঁয়ের এক দুর্গা। কাটোয়ার দোনাগ্রামে সেই দুর্গাকে ৫০০ বছরের বেশি সময় ধরে পুজো করছে ভট্টাচার্য পরিবার। এখানে সন্ধি পুজোর নির্ঘণ্ট ঠিক হয় জলঘড়ির সাহায্যে। ভোগে কারণ সুধা পেলে সন্তুষ্ট হন দেবী। কারণ সুধার প্রসাদ পেতে ভক্তরাও ভিড় জমান ভট্টাচার্য পরিবারের দুর্গাপুজোয়।

কাটোয়া শহর থেকে প্রায় ২০ কিলোমিটার দূরে। বাসে,হাঁটাপথে, টোটোয় সে এক গ্রামের খোঁজ। সেই গ্রামে বসত করেন এক দশভূজা। দূর গাঁয়ের পারিবারিক পুজোয় ঘরের মেয়ের আদর-যত্নের ধুম।

গ্রামের নামটি দোনা। কৃষির দেবী হিসেবে দুর্গার পুজো। আসলে গ্রামকে শস্য শ্যামলা রাখার প্রার্থনা। ভট্টাচার্য পরিবার উৎসর্গ করে ধানের চারা। কিছু কিছু বৈশিষ্ট্যে এই পুজো অনেকটাই আলাদা। ঘড়ির কাঁটা নয়, সন্ধিপুজোর সময় দেখা হয় জলঘড়িতে। পূর্ব পুরুষের ব্যবহৃত দু’টি ছোট ছিদ্রের তামার বাটি জলপূর্ণ গামলায় ছেড়ে দেওয়া হয়। তারপর?

৫০০ বছর আগে ভট্টাচার্যদের পূর্বপুরুষ তান্ত্রিক রামকৃষ্ণ ভট্টাচার্যের হাতে পুজো শুরু। তখন দোনা ছিল জঙ্গলের মধ্যে। স্বাধীনতার আগে পুজোর খরচ বইতেন অখণ্ড ভারতের রাজশাহি জেলার দিঘলহাটির জমিদার শিষ্য ব্রজনাথ সাহা। দেশভাগের পর টাকা আসা বন্ধ হয়ে যায়। তারপর থেকে ভট্টাচার্য পরিবার নিজেরাই পালা করে পুজো করে।

ভোগে কারণসুধা পেলে সন্তুষ্ট হন দেবী। তাই কারণসুধা দিয়ে তর্পণ করতে হয়। নবমীর দিন কারণ সুধার প্রসাদ পেতে ভিড় হয় ভক্তদেরও।

Loading...

পুজোয় পশুবলির প্রথা এখনও আছে। পুরোন ধাতুর মহিষমর্দিনীর নিত্যসেবা করে ভট্টাচার্য পরিবার। পঞ্চাশ বছর হল একই মন্দিরে দুই ভাইয়ের দু’টি দুর্গাপুজো হয়। জলঘড়ির পুজোদেখতে করুই,পাঁজোয়া,মেঝেরি,কলসা,পলসোনা, কুরচি গ্রামের লোকেরা ভিড় জমান।

First published: 03:33:18 PM Sep 23, 2019
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर