corona virus btn
corona virus btn
Loading

রেশনে অনিয়ম, পূর্ব বর্ধমানের ৫ ডিলারকে শো কজ

রেশনে অনিয়ম, পূর্ব বর্ধমানের ৫ ডিলারকে শো কজ

জেলা খাদ্য দফতরের আধিকারিকরা জানিয়েছেন, পয়লা মে অর্থাৎ প্রথম দিন রেশন সরবরাহ নিয়ে তেমন কোনও অভিযোগ না এলেও পরবর্তী সময়ে কিছু কিছু অভিযোগ এসেছে।

  • Share this:

#বর্ধমান: রেশনে কারচুপির অভিযোগ উঠেছিল আগেই। উঠছিল দুর্নীতির অভিযোগ। এবার রেশনে অনিয়মের অভিযোগে ৫ রেশন ডিলারকে শো কজ করল পূর্ব বর্ধমান জেলার খাদ্য দফতর।  তাদের কারও বিরুদ্ধে রেশনে খাদ্য সামগ্রী কম দেওয়ার অভিযোগ, আবার কারও বিরুদ্ধে রেশনের স্লিপ না দেওয়ার অভিযোগ উঠেছে। খাদ্য দফতরের আধিকারিকরা জানিয়েছেন, ইতিমধ্যে ওই পাঁচ রেশন ডিলারকে কারণ দর্শানোর নির্দেশ সংক্রান্ত চিঠি পাঠিয়ে দেওয়া হয়েছে।  চিঠি পাওয়া মাত্র তাদের উত্তর দিতে বলা হয়েছে। এই পাঁচ জনের মধ্যে চার জন রয়েছেন কালনা মহকুমা এলাকায়। একজন বর্ধমান পৌরসভা এলাকার বাসিন্দা।

বর্ধমানে এসে খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক হুঁশিয়ারি দিয়ে বলেছিলেন, রেশন দোকান থেকে খাদ্য সামগ্রী বন্টনে  কোনও রকম দুর্নীতি বরদাস্ত  করা হবে না। অভিযোগ পাওয়া মাত্র তা খতিয়ে  দেখা হবে। দুর্নীতি ধরা পড়লে কড়া ব্যবস্থা নেয়া হবে। এক্ষেত্রে জেলও হতে পারে। জেলা প্রশাসনও জানিয়েছিল, রেশন ব্যবস্থায় অনিয়ম, কারচুপি রুখতে ও অশান্তি ঠেকাতে  প্রতি রেশন দোকানে দুজন করে সিভিক ভলেন্টিয়ার থাকবে। এছাড়াও পুলিশ টহল দেবে। চার-পাঁচটি রেশন দোকান পিছু একজন করে অফিসার নিয়োগ করা হবে।তার পরও বেশ কিছু জায়গা থেকে ওজনে কারচুপি, সার্টিফায়েড নয় এমন বাটখারা ব্যবহারের অভিযোগ আসছে। কিছু কিছু জায়গায় গ্রাহকদের অকারণে ঘুরিয়ে দেওয়া হচ্ছে বলেও অভিযোগ।

জেলা খাদ্য দফতরের আধিকারিকরা জানিয়েছেন, পয়লা মে অর্থাৎ প্রথম দিন রেশন সরবরাহ নিয়ে তেমন কোনও অভিযোগ না এলেও পরবর্তী সময়ে  কিছু কিছু অভিযোগ এসেছে। সেই মতো ব্যবস্থা নেওয়া হচ্ছে। জেলা প্রশাসন জানিয়েছে, রেশনে অনিয়ম আটকাতে সারপ্রাইজ ভিজিটের নির্দেশ দেওয়া হয়েছে ম।  আগাম না জানিয়ে  সরকারি আধিকারিকরা রেশন দোকানে  অভিযান চালাচ্ছেন।

First published: May 4, 2020, 3:51 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर