corona virus btn
corona virus btn
Loading

আন্তর্জাতিক মানের ১২ টি শীততাপনিয়ন্ত্রিত যাত্রী প্রতিক্ষালয় তৈরি হয়েছে শহরজুড়ে

আন্তর্জাতিক মানের  ১২ টি শীততাপনিয়ন্ত্রিত যাত্রী প্রতিক্ষালয় তৈরি হয়েছে শহরজুড়ে

আধুনিক এই যাত্রীশেডের গ্রাউন্ডফ্লোরে বাসের জন্য অপেক্ষায় থাকবেন যাত্রীরা। যে যাত্রীদের বেশি সময়ের অপেক্ষা তাঁরা দ্বীতলে ওপর তলায় বসে টাইমপাসের জন্য যেতে পারেন।

  • Share this:

#আসানসোল: সেজে উঠছে শহর। সৌন্দার্যায়ন বৃদ্ধি হয়েছে সর্বক্ষেত্রেই। শহরের পুরাতন, শ্যাওলা নোনা ধরা, জল ছুঁয়ে পড়তে থাকা সেই যাত্রীশেড গুলি এখন উধাও। সেখানে তৈরি হয়েছে ঝাঁ চকচকে, কাঁচের, বাতানুকুল যাত্রী প্রতিক্ষালয়। ঠিক যেমনটা বিদেশে দেখা যায়, সেরকম ১২ টি শীততাপনিয়ন্ত্রিত যাত্রী প্রতিক্ষালয় তৈরি হয়েছে শহর জুড়ে।

কাঁচের, এসি, ঝকঝকে নিয়ন আলো আর মনিষীদের ছবি দেওয়া সেই সমস্ত যাত্রীশেড বা প্রতিক্ষালয় দেখে খুশী শহরবাসী।এমনিতেই আসানসোলের তাপমাত্রা উষ্ণ। গরমকালে লু বইয়ে এই এলাকায়। বৃষ্টি যখন হয় তার আনুপাতিক হারও অনেক বেশি থাকে। তাই শুধু বিউটিফিকেশন নয়, শহরবাসী প্রয়োজনীয়তার কথা মাথায় রেখেও তৈরি হয়েছে এই যাত্রীশেডের।

সম্প্রতি আসানসোলের রাহালেনে সব থেকে পুরাতন যাত্রীশেডটির লুক দেওয়া হয়েছে আন্তর্জাতিক মানের। এয়ারপোর্টে যে ধরনের পরিবেশ থাকে ঠিক সেরকমই ন্যানো ভার্সেন। শীততাপনিয়ন্ত্রিত যাত্রী প্রতীক্ষালয়ের বা এসি বাসস্ট্যান্ডের লাগোয়া একটি ওয়াটার এটিএম ও পুরুষ ও মহিলাদের ব্যবহারের জন্য  শৌচাগারেরও উদ্বোধন করা হয়।আসানসোলে রাস্তার ধারে তৈরি হচ্ছে এখন বিশেষ ধরণের যাত্রীশেড যাকে বলা হচ্ছে ক্যাফেটেরিয়া। বরাকর থেকে আসনসোল ও রানিগঞ্জের জিটিরোড ধরে দশটি ক্যাফেটেরিয়া তৈরি হবে। ইতিমধ্যেই আসানসোলের উষাগ্রাম মোড়ে সেই ক্যাফেটরিয়া তৈরি হয়েছে। উদ্বোধনের অপেক্ষায় রয়েছে।

আধুনিক এই যাত্রীশেডের গ্রাউন্ডফ্লোরে বাসের জন্য অপেক্ষায় থাকবেন যাত্রীরা। যে যাত্রীদের বেশি সময়ের অপেক্ষা তাঁরা দ্বীতলে ওপর তলায় বসে টাইমপাসের জন্য যেতে পারেন। সেখানে থাকবে টেবিল চেয়ারে বসার ব্যবস্থা ও চা, কফি ও স্ন্যাক্সের আয়োজন। মোট ২ কোটি ২ লক্ষ টাকা ব্যায়ে ক্যাফেটারিয়া গুলি তৈরি হচ্ছে শহর জুড়ে।

এক একটি ক্যাফেটারিয়া তৈরি করতে ২২ লক্ষ টাকা খরচ হবে বলে জানাগেছে। এই ক্যাফেটেরিয়াগুলি লিজ দেওয়া হবে। ফলে বেকারদের কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে।তবে শহরবাসীর দাবি বেশির ভাগ শীততাপনিয়ন্ত্রিত যাত্রীশেড গুলি শুধুমাত্র মহিলাদের জন্য তৈরি হয়েছে। সর্বসাধারণের জন্য এই ধরণের যাত্রীশেড তৈরির আবেদন রয়েছে শহরবাসীর।

 Dipak Sharma

Published by: Dolon Chattopadhyay
First published: September 14, 2020, 12:58 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर