Home /News /south-24-parganas /
South 24 Parganas: সাগরে জমির পাট্টা পেল ভূমিহীন প্রান্তিক মানুষজন

South 24 Parganas: সাগরে জমির পাট্টা পেল ভূমিহীন প্রান্তিক মানুষজন

পাট্টা বিতরণ অনুষ্ঠান

পাট্টা বিতরণ অনুষ্ঠান

সাগরে জমির পাট্টা পেল ভূমিহীন প্রান্তিক মানুষজন। ২১০ জন এই পাট্টা পেয়েছেন বলে খবর। শুক্রবার পাট্টাপ্রাপকদের হাতে জমির পাট্টা তুলে দেন সুন্দরবন উন্নয়নমন্ত্রী বঙ্কিমচন্দ্র হাজরা।

  • Share this:

    #কাকদ্বীপ : সাগরে জমির পাট্টা পেল ভূমিহীন প্রান্তিক মানুষজন। ২১০ জন এই পাট্টা পেয়েছেন বলে খবর। শুক্রবার পাট্টাপ্রাপকদের হাতে জমির পাট্টা তুলে দেন সুন্দরবন উন্নয়নমন্ত্রী বঙ্কিমচন্দ্র হাজরা। সাগরের রুদ্রনগরে এই উপলক্ষ‍্যে পাট্টাপ্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয় শুক্রবার। এই অনুষ্ঠান থেকে জমির পাট্টা হাতে পেয়ে খুশি পাট্টাপ্রাপকরা।চতুর্দিকে নদী সাগর দিয়ে ঘেরা দ্বীপ গঙ্গাসাগর। প্রতিবছর ভাঙনের ফলে নদীগর্ভে তলিয়ে যায় নদীর পাড়ে বসবাস করা স্থানীয় বাসিন্দাদের জমি, ভিটেমাটি। ফলে ভূমিহীন হয়ে পড়েন তাঁরা। এছাড়াও দীর্ঘদিন ধরে নদীর পাড়ে বসবাস করেন অনেক ব‍্যক্তি। তাদের জমির নিজস্ব কোনো কাগজপত্র না থাকায় একপ্রকার অসহায় অবস্থায় দিনযাপন করতেন তাঁরা। শুক্রবার সাগরে সেইসমস্ত ব‍্যক্তিরা জমির পাট্টা হাতে পেলেন। দীর্ঘদিন ধরে নদীতীরবর্তী এলাকাগুলিতে এই সমস্যা সৃষ্টি হচ্ছিল।

    সেই সমস্যার সমাধান করতে সাগর পঞ্চায়েত সমিতির পক্ষ থেকে প্রান্তিক মানুষজনের হাতে পাট্টা তুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। সেই উপলক্ষ‍্যে শুক্রবার সাগরের রুদ্রনগর বাজারে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সুন্দরবন উন্নয়ন মন্ত্রী বঙ্কিমচন্দ্র হাজরা, কাকদ্বীপের মহাকুমাশাসক অরণ্য বন্দোপাধ্যায়, সাগর ব্লকের সমষ্টি উন্নয়ন আধিকারিক সুদীপ্ত মন্ডল সহ অন‍্যান‍্য বিশিষ্ট ব‍্যক্তিরা।

    আরও পড়ুনঃ দু'মাস এলাকায় নেই বিদ্যুৎ! গরমে নাজেহাল বাসিন্দারা

    এই অনুষ্ঠান থেকে পাট্টা নিতে সেখানে পাট্টাপ্রাপকরা ভিড় করেছিলেন। সর্বমোট ২১০ জনের হাতে পাট্টা তুলে দেওয়া হয়েছে বলে খবর। ধবলাটের ৯৯ জন, হারাধনপুরের ৩৫ জন, মন্দিরতলার ৩৪ জন, চকফুলডুবির ২৩ জন, এবং অন‍্যান‍্য মৌজার ২৯ জনের হাতে এই পাট্টা তুলে দেওয়া হয়েছে। জমির পাট্টার সাথে পাট্টাপ্রাপকদের হাতে জমির রেকর্ড দেওয়া হয়েছে বলে খবর।

    আরও পড়ুনঃ রায়দিঘীতে স্কুল চলাকালীন প্রচন্ড গরমে অসুস্থ ২ স্কুলপড়ুয়া

     

     

    জমির পাট্টা হাতে পাওয়ার পর পাট্টাপ্রাপকরা খুবই খুশি। সরকারিভাবে জমির স্বীকৃতি পত্র হাতে পাওয়ায় সুন্দরবন উন্নয়নমন্ত্রীকে ধন‍্যবাদ জানিয়েছেন তাঁরা সকলেই। সাগরে ২১০ জন পাট্টা পাওয়ার পর এলাকায় রয়েছে খুশির হাওয়া।

     

     

     

    Nawab Mallick

    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: South 24 Parganas, Sundarbans

    পরবর্তী খবর