Home /News /south-24-parganas /
Pollution Control Board|| হঠাৎ আবহাওয়ার পরিবর্তন! জানতে চান দূষণের মাত্রা? রায়দিঘী কলেজ বসল ডিসপ্লে বোর্ড

Pollution Control Board|| হঠাৎ আবহাওয়ার পরিবর্তন! জানতে চান দূষণের মাত্রা? রায়দিঘী কলেজ বসল ডিসপ্লে বোর্ড

title=

রায়দিঘীতে রায়দিঘী কলেজে বসল পলিউশান কন্ট্রোল ডিসপ্লে বোর্ড। এই ডিসপ্লে বোর্ডের মাধ‍্যমে দেখা যাবে এলাকার দূষণের পরিমাণ। বাতাসে থাকা নাইট্রোজেন ডাই অক্সাইড, সালফার ডাই অক্সাইড, ধূলিকণার পরিমাণ সহ বাতাসে থাকা আরও অন‍্যান‍্য ভাসমাণ ধূলিকণার পরিমাণ। 

আরও পড়ুন...
  • Share this:

    #রায়দিঘী: রায়দিঘী কলেজে বসল পলিউশন কন্ট্রোল ডিসপ্লে বোর্ড। এই ডিসপ্লে বোর্ডের মাধ‍্যমে দেখা যাবে এলাকার দূষণের পরিমাণ। বাতাসে থাকা নাইট্রোজেন-ডাই-অক্সাইড, সালফার-ডাই-অক্সাইড, ধূলিকণার পরিমাণ-সহ বাতাসে থাকা আরও অন‍্যান‍্য ভাসমাণ ধূলিকণার পরিমাণ। ৯০ ডেসিবেলের থেকে বেশি শব্দও ধরা পড়বে এই ডিসপ্লে বোর্ডে। বাতাসের আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ও জানা যাবে এই বোর্ড থেকে। পশ্চিমবঙ্গ সরকার দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের উদ‍্যোগে রায়দিঘী কলেজ প্রাঙ্গণে এই ডিসপ্লে বোর্ডটি বসানো হয়েছে।

    সুন্দরবনের প্রত‍্যন্ত অঞ্চল রায়দিঘীতে এ ধরণের বোর্ড এই প্রথম বসানো হল। এই বোর্ড বসানোর ফলে উপকৃত হবেন কলেজের ছাত্রছাত্রী থেকে শুরু করে সাধারণ মানুষজন। এই ডিসপ্লে বোর্ডের মাধ‍্যমে এলাকার দূষণের ধারণা পাওয়ার পাশাপাশি, ডিসপ্লে বোর্ডে দেখা যাবে আবহাওয়া পরিবর্তনের মত বিষয়গুলি। স্থানীয়ভাবে আবহাওয়ার হঠাৎ পরিবর্তন, তাপমাত্রার পরিমাপ, আপেক্ষিক আর্দ্রতা, বাতাসে জলীয় বাষ্পের পরিমাপ সহ একাধিক বিষয় ধরা পড়বে এই বোর্ডে। ফলে স্থানীয় বাসিন্দারা সহজেই আবহাওয়া পরিবর্তনের বিষয়টি জানতে পারবেন। সে জন‍্য ডিসপ্লে বোর্ডটি এমন ভাবে বসানো হয়েছে যাতে এই বোর্ডটি কলেজের বাইরের থাকা লোকজনও সহজেই দেখতে পায়।

    এই পলিউশন কন্ট্রোল ডিসপ্লে বোর্ডটি কলেজের বাইরের রাস্তা থেকে দৃশ‍্যমান হওয়ায় পথচলতি মানুষজনও সেটিকে সুন্দরভাবে দেখতে পাচ্ছেন। সুন্দরবনের প্রত‍্যন্ত অঞ্চলের মানুষজন সর্বদা আবহাওয়ার পরিবর্তন নিয়ে শঙ্কিত থাকতেন। হঠাৎ আসা বৃষ্টি, ঝড় এসব প্রাকৃতিক বিপর্যয় নিয়ে তাঁরা চিন্তিত থাকতেন দীর্ঘদিন। তবে এবার এই ডিসপ্লে বোর্ডটি বসানোর ফলে সেই চিন্তা অনেকটাই কমবে বলে আশাবাদী কলেজ কর্তৃপক্ষ।

    এ নিয়ে রায়দিঘী কলেজের অধক্ষ‍্য শশবিন্দু জানা জানান, এই ডিসপ্লে বোর্ড থেকে পলিউশনের মাত্রা নির্ধারণ করা হচ্ছে। ডিসপ্লে বোর্ড থেকে সাধারণ মানুষজন এলাকায় দূষণের পরিমাণ, আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ, সময়, তারিখ-সহ বিভিন্ন বিষয় জানাতে পারবে। এবং আবহাওয়ার বর্তমান অবস্থাও জানা যাবে। এই ডিসপ্লে বোর্ড বসানোর ফলে কলেজের ছাত্রছাত্রী থেকে সাধারণ মানুষজন উপকৃত হবেন সকলেই।

    নবাব মল্লিক

    Published by:Shubhagata Dey
    First published:

    Tags: Raidighi

    পরবর্তী খবর