Home /News /south-24-parganas /
Sundarban | Bangla News: প্লাস্টিকে ঢেকে যাচ্ছে সুন্দরবন! ক্ষতির মুখে অরণ্য! কোন পথে হাঁটছে পুলিশ? জানুন

Sundarban | Bangla News: প্লাস্টিকে ঢেকে যাচ্ছে সুন্দরবন! ক্ষতির মুখে অরণ্য! কোন পথে হাঁটছে পুলিশ? জানুন

প্লাস্টিক সংগ্রহ অভিযান

প্লাস্টিক সংগ্রহ অভিযান

Sundarban | Bangla News: প্লাস্টিকমুক্ত সুন্দরবন গড়তে গোসাবার রাঙাবেলিয়াতে নতুন পদক্ষেপ পুলিশের। এবার থেকে সতর্ক না হলেই বিপদ !

  • Share this:

    #সুন্দরবন: প্লাস্টিক জাতীয় জিনিসগুলি পরিবেশে ক্ষতির কারণ। যত্রতত্র প্লাস্টিকের ব‍্যবহারে বাড়ে বিপদের সম্ভাবনা। বিশেষ করে সুন্দরবনের মত জায়গাগুলিতে এই প্লাস্টিকের ব‍্যবহার বাস্তুতন্ত্রের উপর প্রভাব ফেলে। ইদানিং সুন্দরবনে আগের থেকে পর্যটকের আনাগোনা বাড়ছে। তাদের ফেলে যাওয়া বর্জ্য পদার্থগুলি সুন্দরবনের বিভিন্ন জায়গায় যত্রতত্র পড়ে রয়েছে। যা ম‍্যানগ্রোভকে ক্ষতি করছে।

    সঙ্গে প্লাস্টিক গুলি নদীতে ভেসে গিয়ে বনের বিভিন্ন জায়গায় জড়ো হচ্ছে ফলে বদ্বীপের বাস্তুতন্ত্রে বাধা সৃষ্টি করছে। সেজন‍্য প্লাস্টিকমুক্ত ম্যানগ্রোভ অরণ্য গড়তে বারুইপুর পুলিশ জেলা সচেষ্ট হল। সুন্দরবনের প্রত‍্যন্ত অঞ্চল গোসাবার রাঙাবেলিয়াতে এই উপলক্ষে এক ক‍্যাম্পের আয়োজন করা হয়। এই ক‍্যাম্প থেকে স্থানীয় গ্রামবাসীদের কাছ থেকে অর্থের বিনিময়ে সংগ্রহ করা হলো বস্তা বস্তা বর্জ্য প্লাস্টিক বোতল এবং পলিপ্যাক। সঙ্গে ছিল নরেন্দ্রপুর থানা অন্তর্গত বি ডি মেমোরিয়াল ইন্টারন্যাশনাল স্কুলের ছাত্রছাত্রীরা।

    অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বারুইপুর পুলিশ জেলার এসপি পুষ্পা, এডিশনাল এসপি ইন্দ্রজিৎ বসু সহ অন‍্যান‍্য বিশিষ্ট ব‍্যক্তিরা।এই ক‍্যাম্প থেকে প্লাস্টিক জাতীয় বর্জ্যের ক্ষতিকর প্রভাব সম্পর্কে সাধারণ মানুষজনদের বোঝানো হয়। সুন্দরবনে যত্রতত্র প্লাস্টিক ফেলার ফলে বেড়েছে পলি পরার হার। ফলে দেখা দিচ্ছে ভাঙনের আশঙ্কা। বাড়ছে জলের লবণাক্ততার পরিমাণ। দূষণ বাড়ার ফলে অনেক জায়গায় নতুন ম‍্যানগ্রোভ গাছ জন্মাতে অসুবিধা হচ্ছে। ফলে ম‍্যানগ্রোভ ক্ষতির মুখে দাঁড়িয়ে আছে।

    ইয়াস-বিধ্বস্ত এই দ্বীপে গতবছর ত্রাণসামগ্রীর সাথে প্রচুর প্লাস্টিকও ঢুকে পড়ে। বর্জ্য প্লাস্টিক পরিষ্কার করতে সেই সময় থেকে কাজ শুরু করে বারুইপুর পুলিশ জেলার পুলিশ।মূলত স্থানীয় গ্রামবাসীদের কাছ থেকে কম মূল‍্যে কিনে নেওয়া হয় প্লাস্টিক। সেজন‍্য একটি নাইলনের জাল দিয়ে ঘেরা জাল লাগানো হয়েছে সেখানে। গ্রামবাসীরা সেখানেই প্লাস্টিক জাতীয় বর্জ্য পদার্থগুলি ফেলছেন। পরে সেগুলিকে নিয়ে যাওয়া হচ্ছে পক্রিয়াকরণ করার জন‍্য।

    সুন্দরবনে আজকাল পর্রযটকদের আনাগোনা বাড়ায় জঙ্গল লাগোয়া এলাকায় দেখা যাচ্ছে প্লাস্টিক জাতীয় জিনিসপত্রগুলি। ফলে সুন্দরবনের পরিবেশ বিঘ্নিত হচ্ছে। ক্ষতি হচ্ছে বাস্তুতন্ত্রের। সচেতনতার অভাবে অনেক পর্যটক চিপসের প‍্যাকেট, পলিথিন, ঠান্ডা পানীয়ের বোতল, প্লাস্টিকের প্লেট, গ্লাস ফেলছেন সুন্দরবন লাগোয়া এলাকায়। এরফলে সুন্দরবনের পরিবেশগত ঝুঁকি বাড়ছে। এর ফলে সুন্দরবনের জীববৈচিত্র্য ক্ষতিগ্রস্ত হচ্ছে। অনেক উদ্ভিদ দূষণ সহ‍্য না করতে পেরে মারা যাচ্ছে। ক্ষতিগ্রস্ত হচ্ছে সুন্দরবনের ঐতিহ্য সুন্দরী গাছেরও। সমস‍্যা হচ্ছে নদীর মাছ, কচ্ছপ সহ অন‍্যান‍্য প্রাণীদের। সেজন‍্য বারুইপুর পুলিশ জেলার উদ‍্যোগে সচেতনতা বাড়াতে এই কাজ করা হচ্ছে। সুন্দরবনকে বাঁচাতে সুন্দরবনে প্লাস্টিক ব‍্যবহার না করার পরার্মশ দেওয়া হচ্ছে। সুন্দরবন বাঁচলে বাঁচবে পরিবেশ এই বার্তাও দেওয়া হচ্ছে পুলিশের পক্ষ থেকে। পুলিশের এই উদ‍্যোগকে সাধুবাদ জানাচ্ছেন সকলেই।

    নবাব মল্লিক

    Published by:Piya Banerjee
    First published:

    Tags: Bangla News, Sundarban

    পরবর্তী খবর