Home /News /south-24-parganas /
South 24 Parganas: প্লাস্টিক ক্যারিব্যাগ ব্যবসার সঙ্গে ‌যুক্ত ব্যবসায়ীরা খুঁজছেন বিকল্প পথ

South 24 Parganas: প্লাস্টিক ক্যারিব্যাগ ব্যবসার সঙ্গে ‌যুক্ত ব্যবসায়ীরা খুঁজছেন বিকল্প পথ

বন্ধ [object Object]

আমরা জানি সরকার নির্দেশ দিয়েছে কোন রকম ৭৫ মাইক্রোনের নিচে ক্যারি ব্যাগ ব্যবহার করা ‌যাবেনা।

  • Share this:

    #দক্ষিণ ২৪ পরগনা : আমরা জানি সরকার নির্দেশ দিয়েছে কোন রকম ৭৫ মাইক্রোনের নিচে ক্যারি ব্যাগ ব্যবহার করাযাবেনা। সেইমতো সমস্ত জেলার ব্লক স্তরে ব্লক ডেভেলপমেন্ট অফিসাররা সমস্ত বাজারে হানা দিচ্ছে প্রথমে তাদেরকে সতর্ক করা হয় তারপরেও যদি প্লাস্টিক ব্যবহার করে তাহলে তাদের বিরুদ্ধে আইনত ব্যবস্থা নেবে বলে এমনটাই জানানো হয়। সেইমতো ক্যারি ব্যাগ ব্যবসায়ী মহলে চিন্তার ভাঁজ পড়েছে। এক প্লাস্টিক ক্যারিব্যাগ ব্যবসায়ী অরুনাভ প্রামানিক জানান আমি ৩০ বছর ধরে এই ব্যবসার সঙ্গে যুক্ত আমি দক্ষিণ ২৪ পরগনার বারইপুর , জয়নগর , কুলতলী , মগরাহাট , ধামুয়া এলাকাগুলিতে ক্যারিব্যাগ পাইকারি সাপ্লাই করি এই ব্যবসা করে আমি আমার সংসার চালে। এখন সরকারের নির্দেশ এসেছে, ৭৫ মাইক্রোনের নিচে কোন প্লাস্টিক ক্যারিব্যাগ ব্যবহার করা যাবে না যার কারনে আমারা খুব চিন্তিত, আমি এই মুহূর্তে অন্য কোন ব্যবসা করতে পারব না। সরকারের কাছে একান্ত অনুরোধ যদি আমাদের কথা একটু ভেবে অন্য কোন ব্যবস্থা করে তাহলে সরকারের কাছে এটায় অনুরোধ আমার। পাশাপাশি অন্যদিকে আরও এক খুচরো ব্যবসায়ী বৈদ্যনাথ ঘোষ তিনি বলেন এলাকায় প্লাস্টিক বর্জন নিয়ে ক্ষুব্ধ স্থানীয় ব্যবসায়ীরা।

     

     

    তাদের অভিযোগ আমরা একজন ছোট ব্যবসায়ী। যেখানে ৭৫ মাইক্রনের নিচে ক্যারি ব্যাগ যেসব কারখানায় তৈরি হচ্ছে সরকার সেগুলি আগে বন্ধ না করে তাদের তৈরি ক্যারি ব্যাগ বাজারে আমরা বিক্রি করছি আমাদের কে জরিমানা করছে এবং সেইসব জিনিস বাজেয়াপ্ত করছে।

    আরও পড়ুনঃ কুলপিতে কাঠের সেতুর বেহাল দশা! দ্রুত সংস্কারের দাবি স্থানীয়দের

     

     

    সত্যিই যদি পরিবেশ দূষণের জন্য প্লাস্টিক বর্জন করতে হয়। তাহলে আমিও চাই পরিবেশকে বাঁচাতে পরিবেশ বাঁচলে আমরা বাঁচবো। তাহলে সরকারের কাছে অনুরোধ করবো আগে কারখানার প্রোডাকশন বন্ধ করুক সরকার।

    আরও পড়ুনঃ পুর নাগরিকদের ভাল স্বাস্থ্য পরিষেবা পৌঁছে দিতে চালু সুস্বাস্থ্য কেন্দ্র

     

     

    সরকারের নির্দেশে প্লাস্টিক ক্যারিব্যাগ বন্ধ হয়েছে ঠিকই, কিন্তু‌ যারা এই ব্যবসার সঙ্গে‌ যুক্ত ছিলেন তাদের কী হবে? বিকল্প ব্যবসার কোনও পথ আছে কী? সরকার কী বিষয়ে কিছু ভাবছে বা ভাববে? সেদিকেই তাকিয়ে প্লাস্টিক ব্যবসায়ীরা।

     

     

     

    Suman Saha

    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: South 24 Parganas

    পরবর্তী খবর