Home /News /south-24-parganas /
South 24 Parganas: মেয়েদের আত্মরক্ষার জন্য স্কুলে স্কুলে চলছে ক্যারাটে প্রশিক্ষণ

South 24 Parganas: মেয়েদের আত্মরক্ষার জন্য স্কুলে স্কুলে চলছে ক্যারাটে প্রশিক্ষণ

ক্যারাটে [object Object]

কোভিড পরিস্থিতি কাটিয়ে রাজ্যের অন্যান্য জেলার পাশাপাশি দক্ষিণ চব্বিশ পরগনার জয়নগর ইনস্টিটিউশন ফর গার্লস স্কুলে চালু হলো বিশেষ ক্যারাটে প্রশিক্ষণ ক্লাস।

  • Share this:

    #জয়নগর : কোভিড পরিস্থিতি কাটিয়ে রাজ্যের অন্যান্য জেলার পাশাপাশি দক্ষিণ চব্বিশ পরগনার জয়নগর ইনস্টিটিউশন ফর গার্লস স্কুলে চালু হলো বিশেষ ক্যারাটে প্রশিক্ষণ ক্লাস। সর্বশিক্ষা অভিযানে পড়াশোনার পাশাপাশি ছাত্র-ছাত্রীদের শরীরচর্চার উপর বিশেষ গুরুত্ব দেওয়া হয়। ২০১৬ সালের বাইশে মে দক্ষিণ ২৪ পরগনার সর্বশিক্ষা মিশন রাষ্ট্রীয় মাধ্যমিক শিক্ষা অভিযান এর পক্ষ থেকে দক্ষিণ ২৪ পরগনার বিভিন্ন স্কুলের পাশাপাশি জয়নগর ইনস্টিটিউশন ফর গার্লস স্কুলে ছাত্রীদের ক্যারাটে শেখানোর জন্য জয়নগরের ক্যারাটে প্রশিক্ষক শিহান সমীর সরদার কে নির্দেশ দেওয়া হয়। সেই নির্দেশ অনুযায়ী ক্যারাটে প্রশিক্ষণ- স্কুলে শুরু হলেও অতিমারির জন্য তা বন্ধ হয়ে যায়। এরপর কোভিড পরিস্থিতি কাটিয়ে যখন সমস্ত স্কুল কলেজ খুলতে শুরু করে এবং পরিবেশ পরিস্থিতি ক্রমশ স্বাভাবিক হতে থাকে তখন পুনরায় ওই ক্যারাটে প্রশিক্ষণ ক্লাস নেওয়ার সিদ্ধান্ত নেয় স্কুল কমিটি।

     

     

    জয়নগর মজিলপুর পৌরসভার চেয়ারম্যান সুকুমার হালদার জয়নগর থানার আইসি রাকেশ চ্যাটার্জি ,জয়নগর ইনস্টিটিউশন ফর গার্লস স্কুলের পরিচালন কমিটির সভাপতি স্মরণজিৎ চ্যাটার্জি এবং স্কুল শিক্ষিকাদের উপস্থিতিতে পুনরায় ক্যারাটে প্রশিক্ষণ এর ক্লাস শুরু হল। এই ক্যারাটে প্রশিক্ষণ সম্বন্ধে স্কুল পরিচালন কমিটির সভাপতির স্মরণজিৎ চ্যাটার্জী বলেন করোনা পরিস্থিতির জন্য মেয়েদের সেলফ ডিফেন্স এর যে ক্যারাটে ক্লাস তা বন্ধ হয়ে গিয়েছিল বর্তমানে করনা পরিস্থিতি কাটিয়ে পড়াশোনার পাশাপাশি সেই ক্লাস আজ থেকে শুরু করা হলো।

    আরও পড়ুনঃ জয়নগরের যোগী মিত্রর শ্মশানে বসল সৌর বিদ্যুৎ চালিত আলো

     

     

    এভাবে নিজেদের মেয়েরা স্কুলে ক্যারাটে শিখতে পেরে নিজেদেরকে আত্মরক্ষার যে কৌশল জানতে পারছে এটা খুব ভালো দিক ,জানালেন এক অভিভাবক। অনুষ্ঠানে উপস্থিত থেকে পৌরসভার চেয়ারম্যান সুকুমার হালদার বলেন, আগামী দিনে মেয়েদের আত্মনির্ভর আত্মরক্ষার জন্য আমরা চেষ্টা করব পৌরসভার সমস্ত স্কুলে যাতে এভাবে ক্যারাটে প্রশিক্ষণ দেওয়া যায়।

    আরও পড়ুনঃ ডায়মন্ডহারবারে রেলের জমিতে উচ্ছেদের নোটিশ ঘিরে বিক্ষোভে উত্তাল এলাকা

     

     

    এই স্কুলের ক্যারাটে প্রশিক্ষক শিহান সমীর সরদার বলেন, জেলাশাসকের নির্দেশ অনুযায়ী ২০১৬ সাল দক্ষিণ ২৪পরগনায় প্রায় আশিটি স্কুলে তিনি ক্যারাটে শিখিয়ে আসছেন। এই স্কুল অন্যতম। কিন্তু করোনা পরিস্থিতিতে প্রায় দু বছর এই প্রশিক্ষণ বন্ধ ছিল। পরিবেশ পরিস্থিতি স্বাভাবিক হতেই আবার প্রশিক্ষণ শুরু করা হল।

     

     

     

    Suman Saha

    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: Jaynagar, South 24 Parganas

    পরবর্তী খবর