Home /News /south-24-parganas /
South 24 Paraganas: ঘোড়ামাড়াতে শিক্ষা সংকট দূর করতে খোলা হল পঞ্চায়েতের পাঠশালা

South 24 Paraganas: ঘোড়ামাড়াতে শিক্ষা সংকট দূর করতে খোলা হল পঞ্চায়েতের পাঠশালা

পঞ্চায়েতের [object Object]

ঘোড়ামাড়াতে শিক্ষা সংকট দূর করতে এগিয়ে এল গ্রাম পঞ্চায়েত। ভাঙন কবলিত এই দ্বীপে একের পর এক স্কুল তলিয়ে যাচ্ছে নদীগর্ভে।

  • Share this:

    #কাকদ্বীপ : ঘোড়ামাড়াতে শিক্ষা সংকট দূর করতে এগিয়ে এল গ্রাম পঞ্চায়েত। ভাঙন কবলিত এই দ্বীপে একের পর এক স্কুল তলিয়ে যাচ্ছে নদীগর্ভে। তার উপর প্রাকৃতিক দুর্যোগ ইয়াসের ফলে ঘটে যাওয়া ভয়ঙ্কর বন্যা, সঙ্গে কোভিড মহামারীর ভ্রুকুটি গত দু'বছর ঘোড়ামারাকে পিছিয়ে দিয়েছিল অনেকটাই। ফল স্বরূপ স্থায়ী অর্থনৈতিক কাঠামোর অবনমনের প্রত্যক্ষ প্রভাব পড়েছিল এলাকার সামগ্রিক শিক্ষা ব্যবস্থার ওপরেও। ঘোড়ামাড়ার শিক্ষা ব‍্যবস্থা ক্রমশ ভেঙে পড়ায় দিন দিন বাড়ছিল স্কুলছুটের সংখ্যা। ঘটছিল বাল্যবিবাহ, শিশুশ্রমের মতো সামাজিক ব্যধি। সেই সঙ্গে পাল্লা দিয়ে দিনে দিনে কমছিল ছেলেমেয়েদের পড়াশোনার প্রতি আগ্রহ। ফলে ঘোড়ামাড়াতে ক্রমশ দেখা দিচ্ছিল শিক্ষা সংকট।সম্প্রতি রাজ্যের শিক্ষা দফতরের পক্ষ থেকে বিদ্যালয়ের শিক্ষকদের প্রাইভেট টিউশন পড়ানোর উপরেও নিষেধাজ্ঞা জারি করা হয়। ফলে ঘোড়ামারার মত এই ছোট দ্বীপে স্কুল শিক্ষকদের টিউশন পড়ানো বন্ধ হয়ে যায়‌। ফলে এই দ্বীপে ছাত্রছাত্রীদের প্রাইভেট টিউশন পড়া বন্ধের পথে।

    আর এই পরিস্থিতির গুরুত্ব বিবেচনা করে সমস্যা সমাধানের অভিনব উপায় বের করলো দক্ষিণ ২৪ পরগনা জেলার সাগর ব্লকের অন্তর্গত রাজ্যের ক্ষুদ্রতম গ্রাম পঞ্চায়েত ঘোড়ামারা গ্রাম পঞ্চায়েত‌। সমস‍্যার স্থায়ী সমাধান করতে ঘোড়ামারা গ্রাম পঞ্চায়েতের উদ্যোগে খোলা হয়েছে পঞ্চায়েতের পাঠশালা বা পঞ্চায়েত পাঠশালা। এই পঞ্চায়েত পাঠশালা থেকে ঘোড়ামারা দ্বীপের পড়ুয়ার বিণামূল‍্যে টিউশন পড়ার সুযোগ পাবেন।

    আরও পড়ুনঃ নাব‍্যতা কমছে কাকদ্বীপ মৎসবন্দরের, অসুবিধায় মৎসজীবীরা

    এ নিয়ে ঘোড়ামারা গ্রাম পঞ্চায়েতের প্রধান সঞ্জীব সাগর বলেন, এটি মূলত একটি পাঠ সহায়তা কেন্দ্র, যেখানে এসে পড়ুয়ারা পুঁথিগত পাঠ গ্রহণের পাশাপাশি প্রকৃত মানুষ হয়ে ওঠার শিক্ষাও নেবে। তিনি আরও বলেন, এই দ্বীপের অধিকাংশ ছাত্র-ছাত্রীর প্রাইভেট টিউশন পড়ার মতো আর্থিক সঙ্গতি নেই। তাই পঞ্চায়েত সিদ্ধান্ত নিয়েছে, এখানে পড়াশোনা করার জন্য ছাত্র-ছাত্রীদের কাছ থেকে কোনও অর্থ নেওয়া হবে না। বর্তমানে পঞ্চম থেকে দশম শ্রেণির ৫৩ জন ছাত্র-ছাত্রী এই পঞ্চায়েত পাঠশালায় ভর্তি হয়েছেন।

    আরও পড়ুনঃ গৃহবধূর উপর পাশবিক অত‍্যাচার! শরীরে গরম রডের ছ‍্যাঁকা দেওয়ার অভিযোগ

    এই সংখ্যা আরও বাড়তে পারে বলে মত পঞ্চায়েত কর্মীদের। যারা এই পঞ্চায়েত পাঠশালায় ভর্তি হয়েছেন তাদের সকলের পড়ানোর দায়িত্ব বিনা পারিশ্রমিকে কাঁধে তুলে নিয়েছেন পঞ্চায়েতের কয়েকজন কর্মচারী এবং এলাকার কয়েকজন শিক্ষিত যুবক। সামাজিক উন্নয়নে ঘোড়ামারা গ্রাম পঞ্চায়েতের এই অভিনব উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন সকলেই।

    Nawab Mallick
    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: Sagar, South 24 Parganas

    পরবর্তী খবর