Home /News /south-24-parganas /
South 24 Parganas: কাটল দুর্যোগ, ইলিশ ধরতে গভীর সমুদ্রে পাড়ি দিলেন মৎস্যজীবীরা

South 24 Parganas: কাটল দুর্যোগ, ইলিশ ধরতে গভীর সমুদ্রে পাড়ি দিলেন মৎস্যজীবীরা

মাছ [object Object]

দুর্যোগ কাটার পর মঙ্গলবার আবারও গভীর সমুদ্রে পাড়ি দিল মৎস্যজীবীরা । কাকদ্বীপ, ফ্রেজারগঞ্জ, রায়দিঘী সহ একাধিক এলাকার মৎস্যজীবীরা গভীর সমুদ্রের উদ‍্যেশ‍্যে আজই পাড়ি জমিয়েছেন।

  • Share this:

    #কাকদ্বীপ : দুর্যোগ কাটার পর মঙ্গলবার আবারও গভীর সমুদ্রে পাড়ি দিল মৎস্যজীবীরা কাকদ্বীপ, ফ্রেজারগঞ্জ, রায়দিঘী সহ একাধিক এলাকার মৎস্যজীবীরা গভীর সমুদ্রের উদ‍্যেশ‍্যে আজই পাড়ি জমিয়েছেন। মূলত জালে বেশি ইলিশ পড়ার আশায় তারা গভীর সমুদ্রে পাড়ি জমিয়েছেন। আবহাওয়া খারাপ থাকায় প্রায় ১০ দিন বন্ধ ছিল মাছধরা। সমস্ত ট্রলার মৎস্যবন্দর এবং জেটিঘাটগুলিতে নিয়ে আসা হয়েছিল। যার ফলে ম‍ৎস্যজীবীরা গভীর সমুদ্রে মাছ ধরতে যেতে পারেননি। মাছ ধরার মরশুমে এই মৎসশিকার বন্ধ হয়ে যাওয়ায় চিন্তায় পড়েছিলেন তাঁরা। এবছর সমুদ্র থেকে আবহাওয়া খারাপ থাকায় একাধিক বার ফিরে আসতে হয়েছে ম‍ৎস্যজীবীদের।

     

     

    তবে আবহাওয়া পরিস্থিতির আবার উন্নতি হওয়ায় আবারও সমুদ্রের উদ‍্যেশ‍্যে পাড়ি জমিয়েছেন তাঁরা। মঙ্গলবার থেকে মৎস্যজীবীরা আবারও গভীর সমুদ্রে পাড়ি জমিয়েছেন। কাকদ্বীপ, ফ্রেজারগঞ্জ, রায়দিঘী থেকে প্রায় হাজারখানেক ট্রলার সকালেই গভীর সমুদ্রের উদ‍্যেশ‍্যে রওনা দেয়। ধাপে ধাপে আরও ট্রলার সমুদ্রের উদ‍্যেশ‍্যে পাড়ি দেবে বলে খবর। মৎস্যজীবীরা সমুদ্রে পারি দেওয়ার আগে তাদের জাল, এবং অন‍্যান‍্য মাছ ধরার সামগ্রী শেষবারের মত আজ গুছিয়ে নিয়েছেন।

    আরও পড়ুনঃ নিম্নমানের খাবার আইসিডিএস সেন্টারে! ক্ষোভে ফেটে পড়লেন স্থানীয়রা

     

     

    এবছর প্রাকৃতিক বিপর্যয়ের কারণে সমুদ্র থেকে বারবার ফিরে আসতে হয়েছে মৎস্যজীবীদের। এভাবে বারবার সমুদ্র থেকে ফিরে আসায় মৎস্যজীবীরা ব‍্যাপক ক্ষতির সম্মুখীন হয়েছেন। তবে এবার আবহাওয়া অনুকূল হওয়ায় এবং পূবালী হাওয়া থাকায় বেশি মাছ পাওয়ার আশা করছেন তাঁরা।

    আরও পড়ুনঃ বাঁধ উপচে জল ঢুকছে গ্রামে! আতঙ্কে কাঁপছেন কয়েক হাজার মানুষ!

     

     

    নিয়ে সুন্দরবন শ্রমজীবী মৎস্যজীবী ইউনিয়নের সম্পাদক সতীনাথ পাত্র জানান ইলিশের ভরা মরসুমে এবছর বারবার এভাবে ক্ষতি হওয়ায় ব‍্যবসায়ীরা আর্থিক সংকটে পড়েছেন। প্রায় বছর ভালো ইলিশ পাওয়া যাচ্ছে না। এবছর মাছ ধরার সময় আর কিছুদিন বাকি রয়েছে। এর মধ‍্যে আশা করে জালে ভালো ইলিশ পাওয়া যাবে।

     

     

    Nawab Mallick

    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: Bay Of Bengal, South 24 Parganas

    পরবর্তী খবর