Home /News /south-24-parganas /
South 24 Parganas News: গঙ্গাসাগরে পরিবেশ মেলার উদ্বোধন করলেন সুন্দরবন উন্নয়মন্ত্রী বঙ্কিমচন্দ্র হাজরা

South 24 Parganas News: গঙ্গাসাগরে পরিবেশ মেলার উদ্বোধন করলেন সুন্দরবন উন্নয়মন্ত্রী বঙ্কিমচন্দ্র হাজরা

পরিবেশ মেলার উদ্বোধনে সুন্দরবন উন্নয়নমন্ত্রী বঙ্কিমচন্দ্র হাজরা

পরিবেশ মেলার উদ্বোধনে সুন্দরবন উন্নয়নমন্ত্রী বঙ্কিমচন্দ্র হাজরা

গঙ্গাসাগরে শুরু হল পরিবেশ মেলা, জুনের ৫ ও ৬ এই ২ দিন চলবে এই মেলা। এই মেলার উদ্বোধন করেন সুন্দরবন উন্নয়নমন্ত্রী বঙ্কিমচন্দ্র হাজরা।

  • Share this:

    #দক্ষিণ ২৪ পরগনা: পরিবেশকে রক্ষা করার বার্তা দিয়ে সমস্ত বিশ্বেই পালন করা হয় পরিবেশ দিবস। সুন্দরবনেও এই দিনটি যথাযথ মর্যাদায় পালন করা হয় প্রতি বছর। বিশ্ব উষ্ণায়নের ফলে ক্রমেই পরিবর্তিত হচ্ছে সুন্দরবনের বাস্ততন্ত্র ও পরিবেশ। সেজন‍্য এই দিনটি সুন্দরবনের বিভিন্ন জায়গায় গুরুত্ব সহকারে পালন করা হয়। আয়োজন করা বিভিন্ন কর্মশালা। মূলত সুন্দরবনকে বাঁচাতে একাধিক সরকারি ও বেসরকারি স‌ংস্থার উদ‍্যোগে বসানো হয় ম‍্যানগ্রোভ গাছ। মূলত এই ম‍্যানগ্রোভ গাছই একমাত্র সুন্দরবনকে রক্ষা করতে পারে। সেজন‍্য সমগ্র সুন্দরবনের বিভিন্ন জায়গায় এই বিশ্ব পরিবেশ দিবস বিভিন্ন রকম ভাবে পালন করা হয়।

    ২০২২ সালে এই বিশ্ব পরিবেশ দিবস পালন উপলক্ষে গঙ্গাসাগরে আয়োজন করা হয় এক পরিবেশ মেলা। সাগরের অধ্যাপক অমলেশ চৌধুরী স্মৃতি মঞ্চে এই উপলক্ষে মূল অনুষ্ঠানের আয়োজন করা হয়। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গ সরকারের সুন্দরবন উন্নয়ন বিষয়ক দপ্তরের ভারপ্রাপ্ত মন্ত্রী বঙ্কিম চন্দ্র হাজরা। এছাড়াও সেখানে উপস্থিতি ছিলেন সাগরের বিডিও সুদীপ্ত মণ্ডল সহ অন‍্যান‍্য বিশিষ্ট ব‍্যক্তিরা।অনুষ্ঠানের মঞ্চ থেকে পরিবেশকে রক্ষা করতে একাধিক বার্তা দেন অনুষ্ঠানে অংশগ্রহণকারী ব‍্যক্তিরা। মূলত সাগর এবং তৎসংলগ্ন এলাকার ভাঙন এব‌ং তা রোধ করার একাধিক উপায় নিয়ে এই আলোচনা সভায় আলোচনা করা হয়। এ নিয়ে সুন্দরবন উন্নয়ন মন্ত্রী বঙ্কিমচন্দ্র হাজরা বলেন বিশ্ব উষ্ণায়নের ফলে দ্রুত আশেপাশের পরিবেশ পরিবর্তিত হচ্ছে। সমুদ্রের জলের স্তর ও বাড়ছে। ফলে সাগর সহ সুন্দরবনের বিভিন্ন দ্বীপগুলি ভাঙনের মত সমস‍্যায় জর্জরিত। সেজন‍্য ম‍্যানগ্রোভ গাছ বসানোর উপযোগিতার কথাও তিনি তুলে ধরেন।

    আরও পড়ুন - মধ্যমগ্রামে দুই প্রজন্ম ধরে চলছে এই চপের দোকান, সন্ধ্যা হলেই উপচে পড়ে ভিড়

    আরও পড়ুন - ডায়মন্ডহারবারে এখনও মেলে ২২ টাকায় মাংস ভাত, ২১ টাকায় মাছ ভাত ও সবজি ভাত ১৭ টাকায়

    এছাড়াও তাঁর কথায় উঠে আসে প্লাস্টিক জাতীয় দ্রব‍্যগুলির অপকারিতা কথা। তিনি এই এই প্লাস্টিক জাতীয় দ্রব‍্য বর্জন করে গ্রীন গঙ্গাসাগর করার কথা তুলে ধরেন।জুনের ৫ এবং ৬ এই ২ দিন ধরে এই পরিবেশ মেলা চলবে সাগরে। এই মেলায় সাগর পঞ্চায়েত সমিতির উদ‍্যোগে একাধিক স্টল করা হয়েছে। বিভিন্ন স্টলগুলিতে বিশ্ব উষ্ণায়নের প্রভাব সম্পর্কে তুলে ধরার পাশাপাশি, পরিবেশকে রক্ষা করার বার্তাও দেওয়া হয়েছে। সেখানে গাছ কাটার অপকারিতা সম্পর্কে বোঝানোও হয়েছে। এর সাথে সেখানে ম‍্যানগ্রোভ গাছের স্টল ও খোলা হয়েছে।

    সাধারণ মানুষজন এই স্টলগুলি থেকে সেই চারাগাছ ও যাতে কিনতে পারেন তার ব‍্যবস্থাও করা হয়েছে। পরিবেশ মেলা উদ্বোধন হওয়ার সাথে সাথে সুন্দরবন উন্নয়ন মন্ত্রী বঙ্কিমচন্দ্র হাজরা মঞ্চ থেকে বেশ কিছু ম‍্যানগ্রোভ গাছের চারা তুলে দেন স্থানীয়দের হাতে। এই ম‍্যানগ্রোভ গাছের চারা সাধারণ মানুষজনের হাতে তুলে দিয়ে সুন্দরবনে ম‍্যানগ্রোভ গাছ বসানোর উপকারিতা সর্বসমক্ষে তুলে ধরেন।পরিবেশকে রক্ষা করলে তবেই রক্ষা পাবে সমগ্র মানবজাতি। এই ভাবনা নিয়েই আয়োজন করা হয়েছে এই মেলার। মেলায় স্বতস্ফূর্ত ভাবে সাধারণ মানুষজষ অংশগ্রহণ করায় খুশি মেলার উদ‍্যোক্তারাও।

    নবাব মল্লিক

    Published by:Ananya Chakraborty
    First published:

    Tags: Gangasagar, Sundarban

    পরবর্তী খবর