Home /News /south-24-parganas /
Kultali News|| কুলতলিতে নলকূপের বেহাল দশা, সমস্যা পানীয় জলের

Kultali News|| কুলতলিতে নলকূপের বেহাল দশা, সমস্যা পানীয় জলের

Sundarban Water Problem: কুলতলির একাধিক এলাকায় বেহাল নলকূপ। গরমের সময় জলের স্তর কমায় পানীয় জলের ব‍্যাপক সংকট দেখা দিয়েছে এলাকায়। দ্রুত ব‍্যবস্থা গ্রহণের আশ্বাস দিয়েছেন বিডিও।

  • Share this:

    #কুলতলি: নলকূপ আছে কিন্তু নলকূপ থেকে বের হয় না জল। দীর্ঘদিন ধরে খারাপ হয়ে পড়ে আছে নলকূপ। ফলে এলাকায় দেখা দিয়েছে জলের স‌ংকট। আর যার জেরে অসুবিধায় পড়েছেন স্থানীয় বাসিন্দারা। অভিযোগ প্রশাসনের কাছে বারবার সমস‍্যার কথা জানিয়েও মিলেছে না কোনও সমাধানসূত্র। কুলতলির পশ্চিম দেবীপুর, ভুবনেশ্বরী মৌজা, ভাসা, পূর্ব গুড়গুড়িয়া, হালদার ঘেরী, কাঁটমারি-সহ একাধিক এলাকায় একের পর এক নলকূপ খারাপ হয়ে যাওয়ায় সমস্যা দেখা দিয়েছে। মূলত গ্রীষ্মকালে জলের স্তর কমে যাওয়ায় এই সমস্যা দেখা দিয়েছে। নদী তীরবর্তী এলাকাগুলিতে কোনও কোনও এলাকায় নলকূপ থেকে উঠছে নোনাজল। সেই জল পানের অযোগ্য হওয়ায় বাধ‍্য হয়ে ৯-১০ কিমি দূরবর্তী কোনও গভীর নলকূপ থেকে সংগ্রহ করতে হচ্ছে জল।

    আরও পড়ুন: 'বনগাঁর শাহেনশা দিনু বচ্চন', অমিতাভের জন্য দীর্ঘদিন বদলায়নি চুলের কাটিং, চিনে নিন তাঁকে...

    এ নিয়ে স্থানীয় এক গ্রামবাসী চিত্তরঞ্জন নস্কর জানান, প্রায় ৫ বছর ধরে এলাকায় নলকূপ খারাপ হয়ে পড়ে আছে। প্রশাসনের কর্তাব‍্যক্তিদের কাছে বলে কোনও কাজ হচ্ছে না। বছরের পর বছর ধরে চলছে এই সমস্যা। সকাল থেকে গ্রামের মহিলা থেকে শুরু করে বয়স্ক ব‍্যক্তিরা ও পায়ে হেঁটে পানীয় জল আনতে যাচ্ছেন। কীভাবে দিনযাপন করবেন তাঁরা তা বুঝতে পারছেন না। এই পানীয় জলের সমস্যা নিয়ে ষাটোর্ধ্ব রেণুকা নস্কর জানান প্রতিদিন এ ভাবে গ্রামের মহিলাদের সঙ্গে মাথায় করে জল আনতে হচ্ছে দূর থেকে। এই বয়সে এভাবে আর কত দিন জল আনতে পারর ভগবানই জানে।

    আরও পড়ুন: অশনি সংকেত! অতিভারী বৃষ্টিতে ভাসবে বাংলা, কোন কোন জেলায় কমলা সতর্কতা জারি?

    পরিসংখ্যান বলছে, এলাকায় ২০০-৩০০টি নলকূপ একেবারে বেহাল, কিছু নলকূপ থেকে পানের অযোগ্য জল উঠছে। আর যার জেরে সমস্যা তীব্র হচ্ছে দিনের পর দিন। বুধবার এই সমস‍্য নিয়ে কুলতলি বিডিও অফিসে একটি লিখিত অভিযোগপত্র জমা দেয় গণতান্ত্রিক অধিকার রক্ষা সমিতি। এই অভিযোগ পত্র পেয়ে কুলতলির বিডিও বীরেন্দ্র অধিকারী জানান কিছু সমস্যা রয়েছে এলাকায়। সমস‍্যার কথা ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

    জরুরি ভিত্তিতে এলাকায় সার্ভে করে সমস‍্যা সমাধানের চেষ্টা করা হবে।বছর আসে বছর যায় সমস্যা কিন্তু থেকেই যায় এলাকায়। প্রতিবছর সুন্দরবনের প্রত‍্যন্ত এই এলাকার মানুষজন সমস‍্যার সঙ্গে লড়াই করে বেঁচে থাকেন। সমস্ত সমস্যা ছাড়িয়ে বর্তমানে এলাকায় বড় সম‍স‍্যা জলের সমস্যা। এখন দেখার কবে মেলে এই সমস‍্যার সমাধান।

    নবাব মল্লিক

    Published by:Shubhagata Dey
    First published:

    Tags: Kultali

    পরবর্তী খবর