Home /News /south-24-parganas /
Bangla News: সুন্দরবনে ব্রাহ্মী শাকের চাষ! কৃষকদের রোজগারের বিকল্প পথ দেখাচ্ছে এই চাষ!

Bangla News: সুন্দরবনে ব্রাহ্মী শাকের চাষ! কৃষকদের রোজগারের বিকল্প পথ দেখাচ্ছে এই চাষ!

ব্রাহ্মী

ব্রাহ্মী শাক

Bangla News: সুন্দরবনে বিকল্প চাষ হিসাবে চাষীদের পথ দেখাচ্ছে ব্রাহ্মী শাকের চাষ।  বিঘা প্রতি এই চাষ করে বছরে লাভ পাওয়া যায় ২৫ হাজার টাকা।

  • Share this:

    #দক্ষিণ ২৪ পরগণা: সুন্দরবনে বিকল্প চাষ হিসাবে চাষীদের পথ দেখাচ্ছে ব্রাহ্মী শাকের চাষ। সারা বছর সুন্দরবন জুড়ে একাধিক প্রাকৃতিক বিপর্যয় লেগেই থাকে। যার ফলে ধান চাষীদের বারেবারে ক্ষতির সম্মুখীন হন। এছাড়া নোনা জল প্লাবিত হওয়ার ফলে অন‍্যান‍্য ফসলের চাষ প্রায় বন্ধের মুখে। এই পরিস্থিতিতে সুন্দরবন জুড়ে শুরু হয়েছে বিকল্প চাষ। বিকল্প চাষের ক্ষেত্রে সুন্দরবনের কাকদ্বীপ, সাগর, জয়নগর ও কুলতলি ব্লকে ব্রাহ্মী শাকের কদর বেড়েছে।

    এই চাষ নোনা জলে সহনশীল। এই চাষ করে লাভের মুখ দেখছেন কৃষকেরা। স্থানীয়ভাবে বিক্রির বাজার তৈরী হয়েছে। ওষধি শাক হিসেবে ভালো দামে বিক্রি হয়। বছরে তিনবার এই শাকের ফলন হয়। ওষধি শাক হিসাবে চাষ হওয়ায় সম্পূর্ণ জৈব সারে চাষ হয়। সাধারণত স্মরণশক্তি বাড়ানো ও চোখের দৃষ্টিশক্তি বাড়াতে এই শাকের জুড়ি মেলা ভার। সাধারণ কৃষকদের এই চাষের আগ্রহ দেখে কাকদ্বীপ ব্লক কৃষি আধিকারিকের পক্ষ থেকে এই চাষ নিয়ে চাষীদের সবরকম সহযোগিতা করা হবে বলে আশ্বাস দেওয়া হয়েছে।

    সম্পূর্ণ ব‍্যক্তিগত উদ‍্যোগে এই চাষ করছেন অনেক কৃষকই। সরকারি ভাবে অনেক কৃষক আত্মা প্রকল্পের সাহায‍্যও নিচ্ছেন এই চাষের জন‍্য। ব্রাহ্মী শাকের বৈজ্ঞানিক নাম (Bacopa monnieri)| এটি একধরণের লতাজাতীয় শাক। ভিজে স‍্যাঁতস‍্যাঁতে মাটিতে এই শাকের বৃদ্ধি ঘটে। শীতের শেষ থেকে গ্রীষ্মের শুরু পর্যন্ত এই শাক বসানো যায়। বর্ষাকালেও এই শাকের চাষ করা যেতে পারে। বছরে ৩ বার এই শাক কাটা যায়। প্রথমে এই শাককে ছোটো ছোটো অংশে কাটা হয়। এরপর সেই কাটা অংশগুলি মাটিতে পোঁতা হয়।

    এক হেক্টর জমিতে প্রায় ৬২৫০০ টি এরকম ক্ষুদ্র অংশ বসানো যেতে পারে। একটি ধানচাষীর একবিঘা জমিতে চাষের খরচ বাদ দিয়ে লাভ থাকে প্রায় ৩০০০ টাকা। কিন্তু এই চাষে লাভ থাকে প্রায় ২৫০০০ টাকা। সেজন‍্য চাষীরা এই লাভজনক চাষের দিকে ঝুঁকছেন। নিশ্চিন্তপুরে ২২ বিঘা, জয়নগরে ৩০ বিঘা, সাগরে ৩০০ বিঘা জায়গায় এই চাষ চলছে। এছাড়াও কাকদ্বীপ ও কুলতলির বিভিন্ন জায়গায় ছোটো ছোটো প্লটে ভাগ করে এই কাজ করা হচ্ছে।

    এই শাকগুলি স্থানীয়ভাবে বাজারে বিক্রি করার পাশাপাশি, শুকনো করে গুদামজাত করার পর বিভিন্ন ঔষধ কোম্পানিগুলির কাছে বিক্রিও করা হয়।তবে এই চাষ করার আগে কৃষি দফতরের পরামর্শ নেওয়া উচিৎ বলে জানিয়েছেন কৃষি বিশেষজ্ঞরা। এই চাষের জন‍্য যোগাযোগ করতে পারেন। নামখানার সহকারী কৃষি অধিকর্তার কার্যালয়ে। ঠিকানা: নামখানা, দক্ষিণ ২৪ পরগণা, পিন ৭৪৩৩৪৭

    নবাব মল্লিক

    Published by:Piya Banerjee
    First published:

    Tags: Bangla News, Sundarban

    পরবর্তী খবর