Home /News /south-24-parganas /
পরিবেশ বাঁচাতে সুন্দরবন থেকে কেদারনাথ সাইকেল যাত্রা রায়দিঘীর ৩ যুবকের

পরিবেশ বাঁচাতে সুন্দরবন থেকে কেদারনাথ সাইকেল যাত্রা রায়দিঘীর ৩ যুবকের

কেদারনাথে

কেদারনাথে সুন্দরবনের ৩ যুবক

পরিবেশ রক্ষার্থে সুন্দরবন থেকে কেদারনাথ সাইকেল যাত্রা ৩ যুবকের। ৩ যুবকর নাম অলোক হালদার, বাপন হালদার, অভিজিৎ গিরি। গাছ বাঁচাতে এবং সুন্দরবন রক্ষার্থে এই যাত্রা তাদের। এই অভিনব যাত্রাকে সাধুবাদ জানিয়েছেন সকলেই।

  • Share this:

    #দক্ষিণ ২৪ পরগনাঃ একটি গাছ একটি প্রাণ, গাছ লাগান প্রাণ বাঁচান ছোটো বেলা থেকে পাঠ‍্যবইতে এই কথাগুলি পড়ে এসেছিল সুন্দরবনের ৩ যুবক। কিন্তু বড় হয়ে নিজেদের চোখের সামনে গাছ কাটা এবং তিলে তিলে সুন্দরবনকে ধ্বংস হতে দেখে তা মেনে নিতে পারেনি ওই যুবকরা। সেকারণে গাছ বসানোর বার্তা দিয়ে সাইকেলে করে কেদারনাথ যাত্রা শুরু করেছিলেন ৩ যুবক। পথে নানরকমের বাধা বিপত্তি কাটিয়ে প্রায় ১৮০০ কিমি পথ অতিক্রম করে কেদারনাথ পৌছান তারা।

    রায়দিঘীর রাধাকান্তপুরে বাড়ি অলোক হালদার, বাপন হালদার ও অভিজিৎ গিরি নামের ওই ৩ যুবক বছরখানেক ধরেই পরিকল্পনা করছিলেন এমনই একটি বার্তা সমাজের সকল স্তরের মানুষের কাছে পৌঁছে দিতে। তবে প্রয়োজনীয় অর্থের অপ্রতুলতার জন‍্য তাদের সেই পরিকল্পনা সফল হয়ে ওঠেনি। অবশেষে সমস্ত বাধা বিঘ্ন কাটিয়ে হাতে কিছু টাকা ও সাইকেল নিয়ে ২৫ শে এপ্রিল বাড়ি থেকে বের হয়ে পড়ে তারা।পথে তারা গাছ কাটার বিরুদ্ধে লাগাতার প্রচার চালান। সমস্ত দিন সাইকেল চালানোর পর রাত্রে তাঁরা আশ্রয় নিতেন মন্দির, স্কুল, ধর্মশালা কখনও বা পুলিশ ক‍্যাম্পে। পথে দেখা হত বিভিন্ন মানুষজনের সাথে। ওই তিন যুবক তাদেরকে বোঝাতেন গাছ লাগানোর উপযোগিতা, সুন্দরবনকে রক্ষা করার উপযোগিতা সহ পরিবেশ বাঁচানোর কথা।

    পথে অসুস্থ হয়ে পড়েন বাপন হালদার, পথে পাহাড়ে ধ্বস নামার মত ঘটনাও ঘটে। তবে সে সব কিছুই কেদারনাথ যাওয়া পথে বাঁধা হয়ে দাড়ায়নি। অবশেষে ২৩ দিন সাইকেল চালানোর পর ১৮ ই মে তারা পৌছান কেদারনাথে।সুন্দরবনের ওই ৩ যুবকের এই উদ‍্যোগ প্রশংসা কুড়িয়েছে সকলের কাছ থেকে। সাইকেল নিয়ে ওই ৩ যুবক মে মাসের শেষে বাড়িতে ফিরলে গ্রামের লোকজন তাদের ব‍্যান্ড বাজিয়ে স্বাগত জানায়। গলায় দেওয়া হয় ফুলের মালা। তবে সুন্দরবনকে বাঁচাতে এখানেই থেমে থাকতে চাননা তাঁরা। আগামীতে পরিবেশ বাঁচাতে এবং সুন্দরবন রক্ষার্থে আরও কাজ করার পরিকল্পনা রয়েছে তাদের। এভাবে তাঁদের মত সুন্দরবনের অন‍্যান‍্য যুবকরা সুন্দরবনকে বাঁচাতে এগিয়ে আসলে আগামীতে আরও সুন্দর হয়ে উঠবে সুন্দরবন এমনই মনে করছেন তাঁরা।

    নবাব মল্লিক

    Published by:Piya Banerjee
    First published:

    Tags: Bangla News, Sundarbans

    পরবর্তী খবর