কালীপুজোয় শব্দদানব অনেকটাই জব্দ, দূষণ কমিয়ে নজির কলকাতার

News18 Bangla
Updated:Nov 07, 2018 03:32 PM IST
কালীপুজোয় শব্দদানব অনেকটাই জব্দ, দূষণ কমিয়ে নজির কলকাতার
News18 Bangla
Updated:Nov 07, 2018 03:32 PM IST

#কলকাতা: শব্দদানব অনেকটাই জব্দ। দূষণ আর বেলাগাম নয়। এবারের কালীপুজো দেখিয়ে দিল অনেকটাই সচেতন হয়েছে কলকাতা। লালবাজার বা দূষণ নিয়ন্ত্রণ পর্ষদে গত বছরের তুলনায় অনেক কম অভিযোগ পড়েছে।

সুপ্রিম কোর্টের নির্দেশ। মুখ্যমন্ত্রীর আবেদন। দিল্লি না পারলেও, করে দেখাল কলকাতা। আঠারোর কালীপুজোয় দূষণের কালিমা গায়ে লাগাতে দিল না তিলোত্তমা। এক বছর আগেও কার্যত বেলাগাম ছিল কালীপুজোর রাত। শব্দবাজির দাপট। মাইকের তীব্র আওয়াজ, সঙ্গী বাজির দূষণ। তিনে মিলে নাভিশ্বাস অবস্থা হত শহরবাসীর। এবার অনেকটাই স্বস্তি। পরিসংখ্যানে স্পষ্ট গতবারের থেকে ছবিটা অনেকটা বদলেছে। বেড়েছে সচেতনতা।

গত বছর কালীপুজোয় বিকেল চারটে রাত এগারোটা পর্যন্ত অভিযোগ জমা পড়েছিল ১২১টি। এবার তা নেমে এসেছে অর্ধেকে। মাত্র ৬৪টি। গতবার শব্দবাজির অভিযোগ ছিল ১১২টি। এবার ৬১টি। সতেরোর কালীপুজোয় জোরে মাইক বাজানোর অভিযোগ ছিল- ৯টি। এবার ৩টি। এক বছর আগে কালীপুজোয় নানাবিধ অভিযোগে গ্রেফতার হয়েছিল ১৮৭ জন। আঠারোর কালীপুজোয় পুলিশ ধরেছে ৬৯ জনকে। (গ্রাফিক্স আউট)

ভিও - বদলে যাওয়া কলকাতার ছবি ধরা পড়েছে নাগরিকদের চোখে। তাঁদের মতে পুলিশি অভিযান এবং সচেতনতামূলক প্রচারের সুফল মিলেছে।

২০১৮ পথ দেখাল। শব্দবাজি নয় আতসবাজি এবং আদালতের নির্দেশ মতো সময়ে অনেকেই বাজি পুড়িয়েছেন। নাগরিকদের আশা এভােব এগোতে পারলে দূষণকে জব্দ করা যাবে।

First published: 03:31:47 PM Nov 07, 2018
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर