রাজ্যসভায় আর নয়ঃ সীতারাম ইয়েচুরি

রাজ্যসভার সদস্য হচ্ছেন না সীতারাম ইয়েচুরি। রবিবার দিল্লিতে নিজেই একথা জানিয়েছেন সিপিএমের সাধারণ সম্পাদক। যদিও

Akash Misra | News18 Bangla
Updated:Apr 30, 2017 05:59 PM IST
রাজ্যসভায় আর নয়ঃ সীতারাম ইয়েচুরি
Akash Misra | News18 Bangla
Updated:Apr 30, 2017 05:59 PM IST

#নয়াদিল্লি: রাজ্যসভার সদস্য হচ্ছেন না সীতারাম ইয়েচুরি। রবিবার দিল্লিতে নিজেই একথা জানিয়েছেন সিপিএমের সাধারণ সম্পাদক। যদিও সীতারামের এই সিদ্ধান্তে নতুন বিতর্ক শুরু হয়েছে রাজনৈতিক মহলে। কংগ্রেসের ছোঁয়া এড়াতে সীতারামের এই কৌশল বলে মনে করছেন তাঁরা।

শেষবার রাজ্য থেকেই রাজ্যসভার সদস্য হয়েছিলেন সীতারাম ইয়েচুরি। এবারও ফের তাঁকে রাজ্যসভায় পাঠাতে উদ্যোগ নিয়েছিল আলিমুদ্দিন স্ট্রিট। কিন্তু বিধানসভা নির্বাচনে মুখ থুবড়ে পড়ায় এবার দলের একার পক্ষে তা সম্ভব নয়। প্রয়োজন ছিল কংগ্রেসের সাহায্যের। তিনি সাংসদ হলে কংগ্রেসেরও কোনও আপত্তি ছিল না বলেও সূত্রের খবর। কিন্তু বিধানসভা নির্বাচনে কংগ্রেসের হাত ধরে ভরাডুবির পর দক্ষিনী নেতাদের সমালোচনার মুখে পড়তে হয়েছিল রাজ্য নেতৃত্বকে। নির্বাচনে কংগ্রেসের সঙ্গে জোট করা যাবে না বলে জানিয়েও দিয়েছিল দলের কেন্দ্রিয় কমিটি। যদিও নিজেদের অবস্থানে অনড় ছিল রাজ্য নেতৃত্ব। তাই নীতিগত অবস্থানের বিড়ম্বনা এড়াতে দলীয় রীতিকেই সীতারাম সামনে রাখলেন বলে মনে করছেন রাজনৈতিক মহল।

রাজ্যে তৃণমূলকে আটকাতে ও দেশে বিজেপিকে আটকাতে কংগ্রেসের সঙ্গে জোট করতে আগ্রহী আলিমুদ্দিন স্ট্রিট। প্রকাশ কারাট পিনারাই বিজয়নরা এই উল্টোদিকে অবস্থান করলেও আলিমুদ্দিনের এই নীতিতে সাধারণ সম্পাদকের প্রচ্ছন্ন মদত আছে বলেই মনে করে রাজনৈতিক মহলের একাংশ। কিন্তু সংগঠন মেরামত না করে শুধুমাত্র জোট করে জয়ী হওয়ার রাজ্য নেতৃত্বের সুবিধাবাদী নীতির দাগ গায়ে না লাগাতে সীতারামের এই কৌশল বলেই মনে করছে রাজনৈতিক মহল।

First published: 05:59:59 PM Apr 30, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर