Football World Cup 2018

গোরক্ষার নামে হিংসা নিয়ে কেন্দ্রকে সুপ্রিম তোপ

Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Sep 06, 2017 03:47 PM IST
গোরক্ষার নামে হিংসা নিয়ে কেন্দ্রকে সুপ্রিম তোপ
Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Sep 06, 2017 03:47 PM IST

#নয়াদিল্লি: গোরক্ষার নামে হিংসা নিয়ে ফের সুপ্রিম কোর্টের তীব্র ভর্ৎসনার মুখে পড়ল কেন্দ্রীয় সরকার। গোরক্ষার নামে গুন্ডাগিরি বরদাস্ত নয়। স্পষ্ট জানিয়েছে শীর্ষ আদালত। একইসঙ্গে, দৌরাত্ম্য বন্ধে কেন্দ্র কী পদক্ষেপ করেছে তাও জানতে চান প্রধান বিচারপতি। এক সপ্তাহের মধ্যে রাজ্যগুলিকে উপযুক্ত ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। প্রতি জেলায় নোডাল অফিসার নিয়োগ ও টাস্ক ফোর্স তৈরির নির্দেশ দেওয়া হয়েছে।

দেশের বিভিন্ন অংশে গোরক্ষকদের তাণ্ডব। একলাখ আহমেদ, পহেলু খানের মতো একের পর এক মৃত্যু। বেশিরভাগ সময়েই তার শিকার হচ্ছেন সংখ্যালঘু ও দলিত সম্প্রদায়ের মানুষ। তার জেরে স্বয়ং প্রধানমন্ত্রীও ভক্তির নামে শক্তি প্রদর্শন না করার বার্তাও দিয়েছেন। কিন্তু, কোথায় কী! এবার তা নিয়ে সুপ্রিম কোর্টের প্রবল সমালোচনার মুখে পড়ল কেন্দ্রীয় সরকার। গত বছরের একুশে অক্টোবর একটি আবেদনের ভিত্তিতে নজিরবিহীন নির্দেশ দিয়েছে আদালত।

সুপ্রিম কোর্টের নির্দেশ

- গোরক্ষকদের তাণ্ডব বন্ধে কেন্দ্রীয় সরকারকে উপযুক্ত পদক্ষেপের নির্দেশ

- ২৫৬ ধারা অনুযায়ী রাজ্যগুলিকে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিক কেন্দ্র

- রাজ্যগুলিকে ১ সপ্তাহের মধ্যে কড়া ব্যবস্থার নেওয়ার নির্দেশ

- টাস্ক ফোর্স গঠন করুক রাজ্য সরকার

- তাণ্ডব বন্ধে উচ্চপদস্থ পুলিশকর্তাদের দায়িত্ব দেওয়ার নির্দেশ

- প্রতি জেলায় অভিজ্ঞ পুলিশ অফিসারকে নোডাল অফিসার হিসেবে নিয়োগের নির্দেশ

বুধবার শীর্ষ আদালত স্পষ্ট ভাষায় জানিয়েছে, গোরক্ষার নামে মানুষ খুন বা গুন্ডাগিরি বরদাস্ত করা হবে না। প্রধান বিচারপতি দীপক মিশ্রের এমন তোপের সামনে পড়ে কিছুটা বেসামাল হয়ে পড়ে কেন্দ্রীয় সরকারের রক্ষণ। অ্যাডিশনাল সলিসিটর জেনারেল তুষার মেহতা বলেন, কারও ওপর হামলার মতো ঘটনা রুখতে উপযুক্ত আইন রয়েছে। উত্তরে পালটা প্রশ্ন ছুড়ে দেন প্রধান বিচারপতি। বলেন, আমরা জানি, এ নিয়ে নির্দিষ্ট আইন রয়েছে। কিন্তু, তার ভিত্তিতে কেন্দ্রীয় সরকার কী পদক্ষেপ করেছে? গোরক্ষকদের এমন তাণ্ডব রুখতে নির্দিষ্ট পরিকল্পনা করে ব্যবস্থা নেওয়া যেতে পারত।

গোরক্ষকদের তাণ্ডব নিয়ে রাজনৈতিক চাপ ছিলই। শীর্ষ আদালতের এমন বেনজির নির্দেশ সেই চাপ আরও বাড়িয়ে দিল।

First published: 03:47:13 PM Sep 06, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर