এগুলো থেকে বাঁচতে ওষুধ নয়, টম্যাটো খান

শুধুই স্বাদের জন্য নয় ৷ টম্যাটোর প্রাকৃতিক গুণও দারুণ ৷

Siddhartha Sarkar | News18 Bangla
Updated:Dec 19, 2017 08:22 PM IST
এগুলো থেকে বাঁচতে ওষুধ নয়, টম্যাটো খান
Tomatoes
Siddhartha Sarkar | News18 Bangla
Updated:Dec 19, 2017 08:22 PM IST

#কলকাতা: স্যালাড হোক বা চাটনি ৷ টম্যাটোর স্বাদ দারুণ ৷ কিন্তু শুধুই স্বাদের জন্য নয় ৷ টম্যাটোর প্রাকৃতিক গুণও দারুণ ৷ এমন অনেক কিছুই করতে পারে লাল লাল টম্যাটো, যা কিনা ওষুধও পারে না ৷

অবসাদ ও সর্দি মোকাবিলা করতে পারে টম্যাটো। টম্যাটোতে থাকা বিটা ক্যারোটিন শরীরে ভিটামিন এ হিসেবে রূপান্তরিত হয়। এতে শরীর সুরক্ষিত থাকে। যেসব ভাইরাস সর্দি-কাশি সৃষ্টি করে, তাদের বিরুদ্ধে লড়তেও সাহায্য করে ক্যারোটিন।

বুড়িয়ে যাওয়া কিংবা জীবনযাপন-সম্পর্কিত নানা সমস্যা সমাধান করতে পারে টম্যাটো। টম্যাটোর রং তৈরির জন্য দায়ী লাইকোপিন নামের একটি উপাদান। লাইকোপিন এক ধরনের ক্যারোটিনয়েড, যা তরমুজেও থাকে। এ ছাড়া ভিটামিন ই-এর চেয়ে শতগুণ কার্যকর। এই লাইকোপিনের জন্য শরীরে ক্যানসার বাসা বাঁধতে পারে না।

উচ্চ রক্তচাপ কমাতে পারে টম্যাটো। এতে ভিটামিন সি আছে, যা রক্তচাপ কমায় এবং এতে থাকা পটাশিয়াম রক্তে জলীয় অংশ নিয়ন্ত্রণ করে।

লাইকোপিন শরীরে গ্রোথ হরমোন নিঃসরণে প্রভাব ফেলে। টম্যাটো খেলে শরীরের মেদ কমে। টম্যাটো রয়েছে বয়স প্রতিরোধী বিশেষ প্রভাব। শরীরের ত্বক কুঁচকে যাওয়া, ভাঁজ পড়া বা বলিরেখা পড়া দূর করতে পারে টম্যাটো থাকা লাইকোপিন দারুণ সাহায্য করে ৷

First published: 08:20:17 PM Dec 19, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर