Football World Cup 2018

PNB কাণ্ডের থেকে শিক্ষা নিয়ে বড় পদক্ষেপ আরবিআইয়ের

Elina Datta | News18 Bangla
Updated:Mar 14, 2018 08:53 AM IST
PNB কাণ্ডের থেকে শিক্ষা নিয়ে বড় পদক্ষেপ আরবিআইয়ের
Reserve Bank of India
Elina Datta | News18 Bangla
Updated:Mar 14, 2018 08:53 AM IST

#মুম্বই: কোটি কোটি টাকার পিএনবি প্রতারণা কাণ্ডের জেরে লেটার অফ আন্ডারটেকিং অর্থাত্‍ লেটার অফ কমর্ফট ব্যবস্থা বাতিল করার সিদ্ধান্ত নিল ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক ৷ মঙ্গলবার এক নির্দেশিকা জারি করে ব্যাঙ্কগুলিকে লেটার অফ কমফর্ট ইস্যু করতে নিষেধ করেছে দেশের শীর্ষ ব্যাঙ্ক । এই ব্যবস্থার মাধ্যমে ব্যাঙ্ক তাঁর গ্রাহককে অন্য কোনও ভারতীয় ব্যাঙ্কের বৈদেশিক শাখা থেকে ঋণ তোলার ক্ষেত্রে ছাড় দিত । । ব্যবসায়ীরা এই লেটার ব্যবহার করে বিদেশ থেকে কোনও জিনিস কেনার ক্ষেত্রে দাম চোকাতে ব্যবহার করতেন ।

পিএনবি প্রতারণা কাণ্ডে এই তথ্য উঠে আসে যে, অসাধু উপায়ে জাল নথি জমা করে ব্যাঙ্ক থেকে এই লেটার অফ আন্ডারটেকিং আদায় করেই ১২,৭০০ কোটি টাকার প্রতারণা করেছে নীরব মোদি ও মেহুল চোকসির সংস্থা । এই কোটি কোটি টাকার প্রতারণা কাণ্ডের জেরেই শেষ পর্যন্ত উঠে গেল লেটার অফ আন্ডারটেকিং ব্যবস্থা ।

এরইসঙ্গে আরবিআই পিএনবি স্ক্যামে অভিযুক্ত নীরব মোদি ও তাঁর মামা মেহুল চোকসির ব্যবহৃত আমদানি ক্ষেত্রে আর্থিক জোগানের রাস্তা বন্ধ করল ।

তবে অর্থনৈতিক বিশেষজ্ঞদের মতে, আরবিআই-এর লেটার অফ আন্ডারটেকিং বাতিলের এই নির্দেশিকার ফলে, আমদানি নির্ভর ব্যবসা করেন যেসব ব্যবসায়ীরা, তারা অসুবিধার সম্মুখীন হতে পারেন । তবে লেটার অফ ক্রেডিট বা ব্যাঙ্ক গ্যারান্টি ব্যবস্থা চালু রেখেছে আরবিআই । তবে তাতে যুক্ত হয়েছে বেশ কিছু শর্ত।

First published: 08:53:37 AM Mar 14, 2018
পুরো খবর পড়ুন
अगली ख़बर