Football World Cup 2018

সুপ্রিম কোর্টের বিচারপতিরা যে প্রশ্ন তুলেছেন, তার উচ্চপর্যায়ের তদন্ত প্রয়োজন: রাহুল গান্ধি

Siddhartha Sarkar | News18 Bangla
Updated:Jan 12, 2018 08:16 PM IST
সুপ্রিম কোর্টের বিচারপতিরা যে প্রশ্ন তুলেছেন, তার উচ্চপর্যায়ের তদন্ত প্রয়োজন: রাহুল গান্ধি
Rahul Gandhi
Siddhartha Sarkar | News18 Bangla
Updated:Jan 12, 2018 08:16 PM IST

#মুম্বই:  সুপ্রিম কোর্টের চার বিচারপতির বিদ্রোহ নিয়ে  কংগ্রেস সভাপতির বাড়িতে তড়িঘড়ি বৈঠক ৷ এরপরেই সাংবাদিক বৈঠক করেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধি ৷ তিনি বলেন, ‘‘এই ঘটনা ইতিহাসে প্রথম ৷ বিজেপির জবাব দেওয়া উচিৎ ৷ উচ্চপর্যায়ের তদন্তের প্রয়োজন ৷ তদন্ত করুক সুপ্রিম কোর্ট ৷ এই ঘটনায় হুমকির মুখে গণতন্ত্র ৷ ’’

দেশের আইনি ইতিহাসে বেনজির। এই প্রথম শীর্ষ আদালতের প্রধান বিচারপতির বিরুদ্ধে সরব চার বিচারপতি। একগুচ্ছ অভিযোগের তির প্রধান বিচারপতির দিকে। পরে সাংবাদিক সম্মেলন। বিচারপতি নিয়োগে স্বচ্ছতা থেকে কলেজিয়াম বিতর্ক। বিচারপতির রহস্যমৃত্যু থেকে শীর্ষ আদালতের প্রশাসনিক ব্যবস্থা - সবকিছুই উঠে এসেছে আতস কাঁচের তলায়।

কলেজিয়াম বিতর্ক থেকে বিচারপতি লোয়ার মৃত্যু রহস্য। কার্পেটের তলায় রাখা বিতর্কগুলোই খুঁচিয়ে তুললেন চার বিচারপতি।  কী নিয়ে এই বিতর্ক ? কেন সেই বিতর্কের সমাধানে পথ দেখাতে পারেনি সুপ্রিম কোর্ট ?

বিচারপতির মৃত্যু বিতর্ক

সোহরাবউদ্দিন সংঘর্ষ মামলায় বিচারক ছিলেন বিচারপতি ব্রিজগোপাল লোয়া

এই মামলার অন্যতম অভিযুক্ত বিজেপি সভাপতি অমিত শাহ

হৃদরোগে বিচারপতির মৃত্যুর পরই অন্য বেঞ্চে যায় মামলা

সেই বেঞ্চ বেকসুর খালাস করে অমিত শাহকে

সুপ্রিম কোর্টে এনিয়ে শুনানির আবেদন খারিজ হয়

বিচারপতি নিয়োগে কলেজিয়াম প্রথা বিতর্কেও মীমাংসা অধরা। বিচারপতি নিয়োগের এই পদ্ধতি নিয়ে কার্যত দু-ভাগ বিচারপতিরাই ৷ হাইকোর্টের প্রধান বিচারপতি-সহ প্রবীণ বিচারপতিদের নিয়ে তৈরি হয় কলেজিয়াম ৷ এই কলেজিয়ামই সুপ্রিমকোর্ট ও হাইকোর্টে নতুন বিচারপতি নিয়োগের সুপারিশ করে ৷ বারবারই এতে স্বজনপোষণের অভিযোগ উঠছে ৷ আইনজীবী রবীন্দ্র দাভেলের করা মামলায় কলেজিয়ামের সংস্কারের পক্ষে মত দেয় সুপ্রিম কোর্ট ৷ যদিও সংস্কার পদ্ধতি শুরুই করা যায়নি ৷  কেন্দ্রের উদ্যোগেও কলেজিয়াম প্রথার অবসান হয়নি ৷

সুপ্রিম কোর্টের প্রশাসনিক রাশ নিয়েও রয়েছে জটিলতা। চার বিচারপতির চিঠিতেও সেই উল্লেখ রয়েছে। কোন বেঞ্চে কোন মামলা যাবে তা নির্ধারণ করেন প্রধান বিচারপতি। এ বিষয়ে অচলাবস্থা তৈরি হলে কমিশন তৈরি করে তার নিষ্পত্তি করা উচিত বলে মনে করছেন অনেক সংবিধান বিশেষজ্ঞই। আদালতের কোনও বিষয়ে অন্য বিচারপতিদের মতামত শুনতে বাধ্য নন প্রধান বিচারপতি। এই নিরঙ্কুশ ক্ষমতার কারণেই যে সমস্যা বাড়ছে, তাও এদিনের ঘটনায় স্পষ্ট।

First published: 08:13:32 PM Jan 12, 2018
পুরো খবর পড়ুন
अगली ख़बर