হোম /খবর /পুরুলিয়া /
মুম্বাইয়ের ডাব্বাওয়ালাদের মত পুরুলিয়ায় জলওয়ালারা! জেনে নিন জলওয়ালাদের কথা

Purulia News : মুম্বাইয়ের ডাব্বাওয়ালাদের মত পুরুলিয়ায় জলওয়ালারা! জেনে নিন জলওয়ালাদের কথা

X
মুম্বাইয়ের [object Object]

পুরুলিয়া শহরে প্রথা মেনে আজও টিনের পাত্রে জল সরবরাহের প্রচলন রয়েছে৷

  • Hyperlocal
  • Last Updated :
  • Share this:

পুরুলিয়া : পুরুলিয়া শহরের ঐতিহ্য সাহেব বাঁধ। এই সাহেব বাঁধের উপর আজও নির্ভর করে বহু মানুষের রুটে রুজি‌। একটা সময় ছিল এই সাহেব বাঁধ থেকে জল তুলে টিনের প্রাত্রে করে শহরের বাড়ি , বাড়ি পৌঁছে দিতেন দিন মজুরেরা। সময়ের সঙ্গে তাল মিলিয়ে পরিবর্তন হয়েছে সবকিছুর। বর্তমানে পুরুলিয়া পৌরসভা প্রায় প্রতিটি এলাকাতেই পানীয় জল পৌঁছে দিয়েছে। যার ফলে রুটি রুজিতে টান পড়েছে সাহেব বাঁধের জল সরবরাহ করা মানুষ গুলির।

এককালে শতাধিক মানুষ এই পেশার সঙ্গে যুক্ত থাকলেও বর্তমানে সংখ্যাটা অনেকটাই কমে গিয়েছে। এখন ২০ থেকে ২৫ জনই এই পেশার সঙ্গে জড়িয়ে রয়েছে। এই মানুষ গুলির কথা চিন্তা করে পৌরসভা তৈরি করে দিয়েছে পিউরিফাই ওয়াটার রিজার্ভার। পুরনো ঐতিহ্য মেনে সেখান থেকেই টিনের পাত্রে জল ভরে ভ্যানে করে বিভিন্ন হোটেল ও রেস্তোরায় পৌঁছে দেয় এই পেশার সঙ্গে জড়িত মানুষেরা। বর্তমানে অনেক জায়গাতেই দেখা যায় প্লাস্টিকের জারে করে পরিশুদ্ধ পানীয় জল বিভিন্ন জায়গায় পৌঁছে দিতে, কিন্তু পুরুলিয়া শহরে প্রথা মেনে আজও টিনের পাত্রে জল সরবরাহের প্রচলন রয়েছে। এ বিষয়ে জল বহনকারী এক দিনমজুর নবীন রাওয়ানী জানান , দীর্ঘ প্রায় ৫০ বছর ধরে তিনি টিনে করে জল সরবরাহ করে আসছে। আগে ৫ পয়সা প্রতি টিনে মিলত এখন সাড়ে তিন টাকা প্রতি টিনে পান তারা। আগের তুলনায় জল বহনকারী মানুষদের সংখ্যা অনেকটাই কমে গিয়েছে বলে জানান তিনি।

আরও পড়ুন: মাধ্যমিকের চতুর্থতম দিনেও হাসপাতালে বসেই পরীক্ষা দিচ্ছে পড়ুয়া!

অপর এক দিনমজুর ফনিভূষণ গোপ জানান , আগে যখন জলের ঘাটতি ছিল সেই সময় তাদের জল পৌঁছানোর বরাত অনেক বেশি থাকত। কখনও কখনও জল‌ সাপ্লাইয়ের সমস্যা হলে তাদের জল সরবরাহের চাহিদা বাড়ে। কোন রকমে সংসার চলে তাদের।

আরও পড়ুন: রাজ্য পুলিশের গোয়েন্দা বিভাগে ভয়াবহ অগ্নিকাণ্ড, গুরুত্বপূর্ণ নথি কী হবে? ব্যাপক চাঞ্চল্য

ব্যস্ত শহর মুম্বাইয়ের অতি জনপ্রিয় একটি কাজ হল খাবার সাপ্লাই করা। এককালে ১০০ যুবককে নিয়ে বম্বের অফিস পাড়া গুলিতে শুরু হয়েছিল খাবার ডেলিভারি। আজ তারাই মুম্বাইয়ের জনপ্রিয় ডাব্বাওয়াল। পাঁচ হাজারেরও বেশি ডাব্বাওয়ালা রয়েছে গোটা মুম্বাই শহর জুড়ে। একইভাবে পুরুলিয়া জেলাতে টিনের জারে জল পৌঁছে দিচ্ছে দিনের টিনের জলওয়ালারা।

শর্মিষ্ঠা ব্যানার্জি

Published by:Ankita Tripathi
First published:

Tags: Purulia news, Water