Home /News /purba-medinipur /
East Medinipur News: গাছের সঙ্গে মানুষের একাত্ম তৈরি করতে বৃক্ষ পরিণয় উৎসব

East Medinipur News: গাছের সঙ্গে মানুষের একাত্ম তৈরি করতে বৃক্ষ পরিণয় উৎসব

বৃক্ষ [object Object]

অভিনব বিবাহের সাক্ষী থাকল খেজুরির হেঁড়িয়ার বাসিন্দারা। মানুষের মধ্যে গাছের প্রতি ভালোবাসা ও একাত্ম্য গড়ে তুলতে অনুষ্ঠিত হল বৃক্ষ পরিণয় উৎসব।

  • Share this:

    হেঁড়িয়া, পূর্ব মেদিনীপুর: অভিনব বিবাহের সাক্ষী থাকলো খেজুরির হেঁড়িয়ার বাসিন্দারা। মানুষের মধ্যে গাছের প্রতি ভালোবাসা ও একাত্ম্যবোধ গড়ে তুলতে অনুষ্ঠিত হল বৃক্ষ পরিণয় উৎসব। বৃক্ষ পরিণয় অর্থাৎ গাছের বিবাহ অনুষ্ঠানে একটি বকুল গাছের সঙ্গে একটি অশোক গাছের বিবাহ দেওয়া হয়। "বৃক্ষ নিধন কর না বৃক্ষ আমাদের বন্ধু, ভাই, বোন, মাতা, পিতা, পরম আত্মীয়, পরিবারেরই একজন।" ছোট থেকেই শিশু মনে বৃক্ষের প্রতি ভালবাসার সূত্রে বাঁধতে ও বৃক্ষের সঙ্গে মানুষের একাত্ম্য ঘটাতে নবধারা আয়োজন করে চলেছে বৃক্ষ পরিণয় উৎসব। এ বছরও এই অনুষ্ঠান আয়োজন করা হয়। এই অনুষ্ঠান অনুষ্ঠিত হয় হেঁড়িয়া শিবপ্রসাদ ইনস্টিটিউশন সংলগ্ন ময়দানে।

    আরও পড়ুন: শহরকে যানজট মুক্ত করতে একাধিক পরিকল্পনা তাম্রলিপ্তর পৌরসভার

    আরও পড়ুন:দুর্যোগের সর্তকতা জারি, চিন্তায় মৎস্যজীবীরা

    অনুষ্ঠানের প্রাথমিক পর্বে রবীন্দ্রনাথের "আয় আয় আয় আমাদের প্রাঙ্গণে " গানের সঙ্গে নগর পরিক্রমা হয়৷  একটি ডান্স অ্যাকাডেমির ছাত্র ও ছাত্রীরা "মরু বিজয়ের কেতন ওড়াও" নৃত্যের মাধ্যমে দুটি বৃক্ষ, বকুল ও অশোককে নিয়ে প্রদক্ষিণ করেন৷ এরপর পঞ্চভূতের প্রতীকরূপে পঞ্চকন্যার সহিত পরিণয় এবং বৃক্ষরোপণ সম্পন্ন হয়। সেইসঙ্গে বাঙালির বৈবাহিক লৌকিক আচার মেনে সাজানো হয় বিভিন্ন তত্ত্ব। শান্তি মন্ত্র উচ্চারণ পর দুটি বৃক্ষকে সন্তান তুল্যে বৈদিক মন্ত্র উচ্চারণের সঙ্গে প্রতীকী বিবাহ বন্ধনে আবদ্ধ করা হয়। অনুষ্ঠানের আয়োজক রুদ্র পন্ডা জানান, " বৃক্ষ পরিণয় উৎসবের মূল লক্ষ্য হল, মানুষের সঙ্গে গাছের ভালবাসার সম্পর্ক ও একাত্মবোধ গড়ে তোলা। গাছের সঙ্গে ভালবাসার সম্পর্ক একাত্মবোধ গড়ে উঠলে বৃক্ষ নিধন বা গাছ কাটা কমবে। অনুষ্ঠানে দুটি গাছ বকুল ও অশোককে নিয়ে প্রদক্ষিণ এবং পঞ্চভূতের প্রতীকরূপে পঞ্চকন্যার সহিত পরিণয় এবং বৃক্ষরোপণ সম্পন্ন হয়।''

    Saikat Shee

    Published by:Ankita Tripathi
    First published:

    Tags: East Medinipur News, South bengal news

    পরবর্তী খবর