Home /News /purba-medinipur /
Purba Medinipur: দুর্যোগের সর্তকতা জারি, চিন্তায় মৎস্যজীবীরা

Purba Medinipur: দুর্যোগের সর্তকতা জারি, চিন্তায় মৎস্যজীবীরা

দিঘা থানা। 

দিঘা থানা। 

আবারও দুর্যোগের সতর্কতা জারি করল প্রশাসন। ফলে দুশ্চিন্তা বাড়ল মৎস্যজীবী ও ট্রলার মালিকদের। বঙ্গোপসাগরে নিম্নচাপ ঘনীভূত হওয়ায় লাল সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর।

  • Share this:

    #পূর্ব মেদিনীপুর : আবারও দুর্যোগের সতর্কতা জারি করল প্রশাসন। ফলে দুশ্চিন্তা বাড়ল মৎস্যজীবী ও ট্রলার মালিকদের। বঙ্গোপসাগরে নিম্নচাপ ঘনীভূত হওয়ায় লাল সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। আবহাওয়া দফতর সতর্কতা জারি করায় চিন্তায় পড়েছেন মৎস্যজীবীরা। বঙ্গোপসাগরে নিম্নচাপ ঘনীভূত হওয়ায় উত্তাল থাকবে সমুদ্র। ফলে একই সঙ্গে অন্ধ্রপ্রদেশ ওড়িশা ও পশ্চিমবঙ্গের উপকূলবর্তী অঞ্চলে সতর্কতা জারি করা হয়েছে। মাছ ধরার মরশুমের মাঝে আবারও মৎস্যজীবীদের মাছ শিকারের জন্য নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। বঙ্গোপসাগর উপকূলবর্তী পশ্চিমবঙ্গের পূর্ব মেদিনীপুর জেলা। যার ফলে চিন্তায় পড়েছেন পূর্ব মেদিনীপুর জেলার মৎস্যজীবীরা। বঙ্গোপসাগরে নিম্নচাপ ঘনীভূত হওয়ার কারণে আগস্ট মাসের ৮ থেকে ১১ তারিখ পর্যন্ত সর্তকতা জারি করেছে আবহাওয়া দফতর। নিম্নচাপের কারণে ঝড়ো হাওয়ায় উত্তাল থাকবে সমুদ্র। ৮ আগস্ট থেকে ১১ আগস্ট পর্যন্ত ৫০ কিমির বেশী গতিবেগে ঝড়ো হাওয়া বইতে থাকবে। যার ফলে মৎস্যজীবীদের সমুদ্রে মাছ শিকারে যাওয়ার নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এমনকি যেসব মৎস্যজীবী ট্রলার ভুটভুটি সমুদ্রের মাছ শিকারের জন্য সমুদ্রে রয়েছে তাদের ৭ আগস্ট রবিবার সন্ধ্যের মধ্যে ফিরে আসার নির্দেশ দেওয়া হয়েছে। ৬ আগস্ট শনিবার পূর্ব মেদিনীপুর জেলা পুলিশ তথা দিঘা থানার পক্ষ থেকে ওল্ড দিঘা, নিউ দিঘা সৈকত জুড়ে আসন্ন দুর্যোগ সম্পর্কে মাইকিং প্রচার করা হচ্ছে।

    মৎস্যজীবীদের সমুদ্র থেকে ফিরে আসার বিষয়ে পূর্ব মেদিনীপুর জেলার দিঘা মোহনা ফিশারম্যান ও ফিস ট্রেডার অ্যাসোসিয়ান এর সম্পাদক শ্যামসুন্দর দাস জানান, \"নির্দেশ পাওয়ার সঙ্গে সঙ্গেই প্রতিটি ট্রলার মালিক ও মৎস্যজীবীদের জানিয়ে দেওয়া হয়েছে। কোন কোন ট্রলার গভীর সমুদ্রে মাছ শিকারের জন্য গিয়েছে, তাদের ফিরে আসতে সময় লাগবে।''

    আরও পড়ুন: শহরকে যানজট মুক্ত করতে একাধিক পরিকল্পনা তাম্রলিপ্তর পৌরসভার

    খাতা-কলমে বর্ষা ঋতু হলেও এখনও পর্যন্ত দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় স্বাভাবিক বৃষ্টিপাতের পরিমাণ অনেকটাই কম। বর্ষাকালে স্বাভাবিক বৃষ্টিপাত না হওয়ার কারণে একাধিক জেলায় ধান চাষ মার খাচ্ছে। বঙ্গোপসাগরে নতুন করে নিম্নচাপ ঘনীভূত হওয়ায় আশা দেখছেন ধান চাষীরা। কিন্তু এই নিম্নচাপের কারণেই আবার সমস্যায় পড়েছেন মৎস্যজীবীরা।

    আরও পড়ুন: বন্ধ্যা রূপনারায়ণ! মিলছে না ইলিশ সহ অন্যান্য মাছ

    ১৪ জুন থেকে মাছ ধরার মরশুম শুরু হলেও মাঝে এক সপ্তাহ বাদ দিয়ে এমনিতেই ইলিশ নেই মৎস্যজীবীদের জালে। তার ওপর আবার প্রাকৃতিক দুর্যোগের ভ্রুকুটি! ফলে এই মরশুমেও লোকসানের আশঙ্কা করছেন মৎস্যজীবী সহ ট্রলার মালিকেরা। দিঘার এক ট্রলার মালিক জানান, 'একেই ইলিশ নেই তার ওপর আবার দুর্যোগ! এই মরশুমেও জেলে মাঝি নিয়ে ট্রলার সমুদ্রে যাওয়ার খরচটুকু উঠে আসবে না।'

    Saikat Shee
    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: Digha, Purba medinipur

    পরবর্তী খবর