Home /News /purba-medinipur /
East Midnapore News: পুলিশ ও প্রশাসনের পক্ষ থেকে মহিষাদল রথ যাত্রার গাইড ম্যাপ প্রকাশ 

East Midnapore News: পুলিশ ও প্রশাসনের পক্ষ থেকে মহিষাদল রথ যাত্রার গাইড ম্যাপ প্রকাশ 

মহিষাদল [object Object]

করোনার দু'বছর পর চলতি বছরে ফের টানা হবে মহিষাদলের রথ। প্রকাশ করা হল মহিষাদলের রথের গাইড ম্যাপ। 

  • Share this:

    মহিষাদল, পূর্ব মেদিনীপুর: প্রকাশ করা হল মহিষাদলের রথের গাইড ম্যাপ।শতাব্দী প্রাচীন মহিষাদলের রথ। পুরীও মাহেশের পরেই এই রথের নাম শোনা যায়। করোনার দু'বছর পর চলতি বছরে ফের টানা হবে মহিষাদলের রথ। প্রকাশ করা হল মহিষাদলের রথের গাইড ম্যাপ। এদিন মহিষাদল পঞ্চায়েত সমিতির সভা গৃহ থেকে গাইড ম্যাপ প্রকাশ করা হয়। যেখানে উপস্থিত ছিলেন রথ পরিচালন কমিটির সভাপতি ও মহিষাদলের বিধায়ক তিলক চক্রবর্তী, মহিষাদল পঞ্চায়েত সমিতির সভাপতি শিউলি দাস, মহিষাদলের ওসি প্রলয় কুমার চন্দ্র সহ অন্যান্যরা। নিরাপত্তার কথা মাথায় রেখে এ বছর ৫০০০ পুলিশ মোতায়েন করা হবে।

    প্রায় আড়াইশো বছরের পুরনো মহিষাদলের প্রাচীন রথ। করোনার জেরে দু'বছর বন্ধ থাকার পর চলতি বছরে ফের টানা হবে জেলার প্রাচীন এই রথ। তার আগে প্রায় ৮ লক্ষ টাকা ব্যয়ে সংস্কার করা হয়শতাব্দী প্রাচীন মহিষাদলের রথ। রথের পরিকাঠামোর বিভিন্ন পরিবর্তন আনা হয়েছে। পরিবর্তন করা হয়েছে রথের দুটি চাকাও। দু'বছর পর ফের রথ হওয়ায় বাড়তি ভিড়ের আশঙ্কা করে কড়া নিরাপত্তা ব্যবস্থা করা হয়েছে রথ পরিচালন কমিটির তরফ থেকে। সুষ্ঠুভাবে রথ পরিচালনা করার জন্য মহিষাদল পঞ্চায়েত সমিতি ও পুলিশ প্রশাসনের পক্ষ থেকে গাইড ম্যাপ প্রকাশ করা হয়েছে। মহিষাদল এর পাঁচটি পয়েন্ট গাড়ির জন্য নো এন্ট্রি করা হয়েছে। মহিষাদল সিনেমা মোড়, মহিষাদল হসপিটাল মোড়, মহিষাদল পুরাতন বাজার বাস স্ট্যান্ড, মহিষাদল গয়েশ্বরী স্কুল মোড় ও মহিষাদল রথযাত্রা মাসির বাড়ি কাছে গাড়ি নিয়ে ঢোকা যাবে না।

    আরও পড়ুন - দিঘা, মন্দারমনিতে টোটাে, গাড়িচালকদের উপর আর ভরসা করতে হবে না! দারুন ভাবনা প্রশাসনের

    রথের দিন কোন রকম দুর্ঘটনা এড়াতে রাস্তায় মোতায়েন করা হয়েছে পাঁচ হাজার পুলিশ। পাশাপাশি জিকজ্যাক পদ্ধতিতে সিসিটিভি ও ড্রোনের ব্যবস্থা করা হয়েছে। রবিবার সাংবাদিক বৈঠকের মাধ্যমে রথের একটি রুট ম্যাপ ও শিশুদের জন্য পরিচয় পত্রের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। যেখানে উপস্থিত ছিলেন রথ পরিচালন কমিটির সভাপতি তথা মহিষাদলের বিধায়ক তিলক চক্রবর্তী, মহিষাদল পঞ্চায়েত সমিতির সভাপতি শিউলি দাস, মহিষাদলের ওসি প্রলয় কুমার চন্দ্র সহ অন্যান্যরা।বিধায়ক তিলক চক্রবর্তী জানান, "রথে প্রায় ১৫০০ দোকান বসবে। যানজট এড়াতে রাস্তা থেকে প্রত‍্যেক দোকানকে রাস্তা ছেড়ে ৫ ফুট দূরে বসতে বলা হয়েছে।"

    Saikat Shee 

    Published by:Ananya Chakraborty
    First published:

    Tags: Mahishadal, Rath Yatra

    পরবর্তী খবর