Home /News /purba-medinipur /
East Medinipur News: অশনির ভ্রুকুটি! বিপদ এড়াতে কী প্রস্তুত আপনার জেলা? দেখুন ..

East Medinipur News: অশনির ভ্রুকুটি! বিপদ এড়াতে কী প্রস্তুত আপনার জেলা? দেখুন ..

কুইক

কুইক রেসপন্স টিম

আম্ফান, ইয়াস ঝড়ের অভিজ্ঞতা সঞ্চার করে আগাম প্রস্তুত জেলা প্রশাসন। এর উদ্যোগে জেলার প্রতিটি ব্লকে ব্লকে গঠন করা হয়েছে কুইক রেসপন্স টিম

  • Share this:

    #পূর্ব মেদিনীপুর: ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘অশনি’। পরোক্ষ প্রভাব পড়তে পারে বাংলায়। বঙ্গে ভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে মৌসম ভবন। ’অশনি’ র প্রভাব ইতিমধ্যে পড়তে শুরু করেছে বাংলায়। সোমবার পূর্ব মেদিনীপুর জেলার বিভিন্ন জায়গায় দেখা গেল বিক্ষিপ্ত ভাবে অশনি বৃষ্টি। অন্যদিকে, অশনির প্রভাবে দিঘায় ধীরে ধীরে উত্তাল হচ্ছে সমুদ্র। দিঘা কোষ্টাল ও দিঘা মোহনা থানার পক্ষ থেকে আজ সৈকত শহর জুড়ে মাইকিং করা হচ্ছে। পর্যটকদের সমুদ্রে নামার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। অশনি ঝড় মোকাবেলায় প্রস্তুত পূর্ব মেদিনীপুর জেলা প্রশাসন।

    জেলাজুড়ে চলছে প্রশাসনের তরফে রেস্কিউ মহড়া। অশনি ঝড় মোকাবেলায় এই মহড়া। আম্ফান, ইয়াস ঝড়ের অভিজ্ঞতা সঞ্চার করে আগাম প্রস্তুত জেলা প্রশাসন। এর উদ্যোগে জেলার প্রতিটি ব্লকে ব্লকে গঠন করা হয়েছে কুইক রেসপন্স টিম। এই টিমের হাতে তুলে দেওয়া হয়েছে কাঠ কাটার করাত মেশিন, কুঠার, কাতান, দড়ি ইত্যাদি। ঝড়ের সময় আপৎকালীন গাছ পড়লে কিভাবে কাটতে হবে, সরাতে হবে, পুরনো বাড়ি থেকে কিভাবে মানুষকে সরিয়ে নিয়ে যেতে হবে, নীচু এলাকার মানুষকে সরিয়ে উঁচু জায়গায় বা নিরাপদ আশ্রয় কেন্দ্রে নিয়ে যাওয়া হবে, তারই মহড়া চলছে। ঝড়ের সময় দ্রুত পরিষেবা পৌঁছে দিতে কী কী করনীয় তারও মহড়া চলছে। পূর্ব মেদিনীপুর জেলার জেলাশাসক পূর্ণেন্দু কুমার মাজি জানিয়েছেন, "ব্লকে ব্লকে সরকারি আধিকারিকের নেতৃত্বে এই কুইক রেসপন্স টিম কাজ করবে। সমস্ত সরকারি আশ্রয় কেন্দ্র খতিয়ে দেখা হয়েছে। মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।"

    Saikat Shee

    First published:

    Tags: Cyclone asani, East Medinipur

    পরবর্তী খবর