Home /News /purba-medinipur /
East Medinipur News: পাটজাত পণ্যের বিপণনের জন্য হলদিয়ায় পাট মেলা

East Medinipur News: পাটজাত পণ্যের বিপণনের জন্য হলদিয়ায় পাট মেলা

title=

হলদিয়ার সিটি সেন্টারে ন্যাশনাল জুট বোর্ডের উদ্যোগে তৃতীয় তম ‘পাট মেলা' শুরু হল৷ পাটজাত পণ্যের মাধ্যমে কর্মসংস্থান বাড়াতে এই পাট মেলার আয়োজন করা হয়েছে, বলে জানান মেলার উদ্যোক্তারা।

  • Share this:

    #পূর্ব মেদিনীপুর: হলদিয়ার সিটি সেন্টারে ন্যাশনাল জুট বোর্ডের উদ্যোগে তৃতীয় তম ‘পাট মেলা' শুরু হল। মেলার উদ্বোধন করেন ন্যাশনাল জুট বোর্ডের রাজ্য কমিশনার মলয় চক্রবর্তী। রাজ্যের বিভিন্ন প্রান্ত এবং ভিন রাজ্য থেকে পাটের তৈরি হস্তশিল্প নিয়ে হাজির হয়েছেন শিল্পী ও স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা। পাটের তৈরি নানান ধরনের হ্যান্ড ও শপিং ব্যাগ, ওয়াল হ্যাঙ্গিং, উপহার সামগ্রী, জুয়েলারি, জুতো প্রদর্শিত হচ্ছে মেলায়।

    আগামী ১৪ অগাস্ট পর্যন্ত প্রতিদিন সকাল ১১টা থেকে রাত ৭টা পর্যন্ত মেলা চলবে। জুট কমিশনার মলয় চক্রবর্তী জানান, "পাট পরিবেশবান্ধব উপাদান। পাটের তৈরি পণ্য পরিবেশের ক্ষতি করে না। গত জুলাই মাসের এক তারিখ থেকে সরকার বন্ধ করেছে প্লাস্টিক ক্যারিব্যাগের ব্যবহার, সেক্ষেত্রে প্লাস্টিক ক্যারিব্যাগের বিকল্প হতে  পারে পাটের ব্যাগ।"

    আরও পড়ুন: জেলায় একাধিক প্রকল্পের কাজ খতিয়ে দেখতে কেন্দ্রীয় প্রতিনিধি দল

    আরও পড়ুন:  বন্ধ্যা রূপনারায়ণ! মিলছে না ইলিশ সহ অন্যান্য মাছ

    পাটজাত পণ্যের মাধ্যমে কর্মসংস্থান বাড়াতে পাট মেলার আয়োজন করা হয়েছে, বলে জানান মেলার উদ্যোক্তারা। ন্যাশনাল জুট বোর্ডের ডেপুটি ডিরেক্টর দেবদূত মুখোপাধ্যায় বলেন, "গত দু'বছর হলদিয়া পাট মেলাতে ভালোই বিক্রিবাটা হয়েছিল। এবার মেলায় ২৮টি স্টল রয়েছে।" তিনি আরও বলেন, "মোট উৎপাদিত পাটের ৭০ শতাংশ যায় খাদ্যশস্য প্যাকেজিংয়ে। কিন্তু মিল মালিকরা অত্যন্ত কম দামে পাট কেনায় চাষিরা ঠিকমতো দাম পাচ্ছেন না। পাটজাত পণ্যসামগ্রীর দাম বৃদ্ধি পেলে চাষিরা বেশি উপকৃত হবেন। মোট পাটের ৩০ শতাংশ পাটজাত পণ্য তৈরিতে কাজে লাগে। ন্যাশনাল জুট বোর্ড পাটজাত পণ্যের ব্যবহার বাড়িয়ে পাটের ভ্যালুঅ্যাডিশনের উপর গুরুত্ব দেওয়া শুরু করেছে। এর ফলে চাষি ও স্বনির্ভর গোষ্ঠীর মাধ্যমে গ্রাম ও শহরের বহু মানুষের কর্মসংস্থান হচ্ছে।'

    Saikat Shee

    Published by:Salmali Das
    First published:

    Tags: Purba medinipur, Purba Medinipur News

    পরবর্তী খবর