Home /News /purba-medinipur /
Haldia Institute Of Maritime Studies And Research: নটিক্যাল সায়েন্স ডিগ্রী কোর্সের পড়ার পর কাজের সুযোগ প্রচুর

Haldia Institute Of Maritime Studies And Research: নটিক্যাল সায়েন্স ডিগ্রী কোর্সের পড়ার পর কাজের সুযোগ প্রচুর

হলদিয়া ইনস্টিটিউট অফ মারিটাইম

হলদিয়া ইনস্টিটিউট অফ মারিটাইম

পূর্ব মেদিনীপুর জেলার শিল্পাঞ্চল শহর হলদিয়ায় বিভিন্ন কলেজে রয়েছে ইঞ্জিনিয়ারিং এর কোর্স

  • Share this:

    #হলদিয়া, পূর্ব মেদিনীপুর: সভ্যতার শুরু থেকেই নদী বা জলপথ মানুষের প্রধান পরিবহনের মাধ্যম। বর্তমান সময়েও জলপথের সাহায্যে বিভিন্ন দেশ থেকে আর এক দেশে ব্যবহার্য সামগ্রী থেকে কল কারখানার কাঁচামাল আমদানি রপ্তানি হয়ে থাকে। জলপথ পরিবহনে শুধু জাহাজের নাবিক না সঙ্গে দক্ষ কেবিন ক্রু প্রয়োজন। নটিক্যাল সায়েন্সে ব্যাচেলর ডিগ্রী কোর্স সেই চাহিদা পূরণ করে। নটিক্যাল সায়েন্সে ব্যাচেলর ডিগ্রী কোর্সের পর প্রচুর কাজের সুযোগ। পূর্ব মেদিনীপুর জেলার শিল্পশহর হলদিয়া। আর পাঁচটা শিল্পাঞ্চল শহরের মত হলদিয়াতে হয়েছে ইঞ্জিনিয়ারিং কলেজ। অন্যান্য শিল্পাঞ্চলে সমুদ্র বা সামুদ্রিক বিষয়ে পড়াশোনার কোন কলেজ নেই, কিন্তু হলদিয়ায় Haldia Institute Of Maritime Studies And Research কলেজে সমুদ্র বা সামুদ্রিক বিষয় নিয়ে পড়াশোনার সুযোগ আছে।

    ওয়েব সাইট:কলেজ সম্পর্কে আরও বিস্তারিত তথ্য জানতে লগইন করুন www.himsar.net

    এছাড়াও এডমিশন সংক্রান্ত তথ্য বিশদ জানতে iimsarsd@gmail.com. বা Tel: 7001999149, 7076068159, 700199157।

    পাঠক্রম রয়েছে এখানে: হলদিয়া ইনস্টিটিউট অফ মারিটাইম স্টাডিজ অ্যান্ড রিসার্চ বা Haldia Institute Of Maritime Studies And Reasearch কলেজে নটিক্যাল সায়েন্সে ব্যাচেলার ডিগ্রী (B.Sc In Nautical Science) কোর্স করার সুযোগ রয়েছে।

    Haldia Institute of Health Sciences (HIHS)

    আসন সংখ্যা: নটিক্যাল সায়েন্সে ব্যাচেলার ডিগ্রী B.Sc In Nautical Science) কোর্সে ৮০ টি আসন আছে।সরকারি নিয়মে SC, ST ও OBC দের আসন সংরক্ষিত আছে।

    কখন শুরু হয় শিক্ষাবর্ষ: অন্যান্য কলেজের মতোই শিক্ষাবর্ষ শুরু হয় জুলাই মাসে।

    কারা এই কোর্সগুলি করতে পারবেন: উচ্চমাধ্যমিক বা সমতুল্য পরীক্ষায় ফিজিকস, কেমিস্ট্রি, ম্যাথমেটিক্স এ ৬০ শতাংশ নাম্বার এবং ইংরেজিতে ৫০ শতাংশ নম্বর পাওয়া ছাত্র ছাত্রীরা এই কোর্সে ভর্তি হতে পারে।

    কীভাবে আবেদন করা যায়: উচ্চমাধ্যমিক পাশের পর কলেজে এসে ফর্ম ফিলাপ করে ভর্তি হওয়া যায়।

    আরও পড়ুন - তাম্রলিপ্ত গভর্নমেন্ট মেডিকেল কলেজে পঠন পাঠন শুরু নিয়ে অনিশ্চয়তা

    কোর্স ফী: হলদিয়া ইনস্টিটিউট অফ মারিটাইম স্টাডিজ অ্যান্ড রিসার্চ বা Haldia Institute Of Maritime Studies And Reasearch কলেজে B.Sc In Nautical Science) কোর্সের ফী প্রতি সেমিস্টারে ৩৬ হাজার টাকা।

    স্কলারশিপ: হলদিয়া ইনস্টিটিউট অফ মারিটাইম স্টাডিজ অ্যান্ড রিসার্চ বা Haldia Institute Of Maritime Studies And Reasearch কলেজে B.Sc In Nautical Science) কোর্সে গরীব ও মেধাবী ছাত্র-ছাত্রীরা স্কলারশিপ নিয়ে পড়ার সুযোগ রয়েছে। কলেজ থেকে গরিব মেধাবী ছাত্র-ছাত্রীদের জন্য দু ধরনের স্কলারশিপ আছে।

    ১. অর্ধেক স্কলারশিপ: এই স্কলারশিপে গরীব ও মেধাবী ছাত্র-ছাত্রীরা প্রতি সেমিস্টারের পঠন পাঠনের জন্য খরচের অর্ধেক টাকা স্কলারশিপ হিসাবে পাবে।

    ২. সম্পূর্ণ স্কলারশিপ: এই স্কলারশিপে গরীব ও মেধাবী ছাত্র-ছাত্রীরা অতি সেমিস্টারের পঠন পাঠনের জন্য খরচের সম্পূর্ন টাকা স্কলারশিপ হিসাবে পাবে।

    আরও পড়ুন - বাড়ির বাগানে বিপন্ন প্রজাতির প্রাণী ও উদ্ভিদ বাঁচিয়ে রেখে জীব বৈচিত্রের পাঠ!

    হোস্টেল ফ্যাসিলিটি: হলদিয়া ইনস্টিটিউট অফ মারিটাইম স্টাডিজ অ্যান্ড রিসার্চ বা Haldia Institute Of Maritime Studies And Reasearch কলেজে B.Sc In Nautical Science) কোর্সটি রেসিডেন্সিয়াল কোর্স অর্থাৎ ছাত্র ছাত্রীরা কলেজ হোস্টেলে থেকে কোর্সটি করতে পারবে। কলেজ হোস্টেলে থাকা ও খাওয়ার খরচ প্রতি সেমিস্টারে ২৮ হাজার টাকা।

    চাকরির জন্য ক্যাম্পাসিং: হলদিয়া ইনস্টিটিউট অফ মারিটাইম স্টাডিজ অ্যান্ড রিসার্চ বা Haldia Institute Of Maritime Studies And Reasearch কলেজে B.Sc In Nautical Science) কোর্স করা ছাত্র-ছাত্রীদের জন্য প্রতিবছর ক্যাম্পাসিং এর মাধ্যমে চাকরির সুযোগ করে দেওয়া হয়।

    কলেজে ঠিকানা: হলদিয়া ইনস্টিটিউট অফ মারিটাইম স্টাডিজ অ্যান্ড রিসার্চ বা Haldia Institute Of Maritime Studies And Reasearch কলেজ ক্যাম্পাসের ঠিকানা হল, আইকেয়ার কম্পেলক্স, পোস্ট অফিস: হাতিবেড়িয়া, হলদিয়া, পূর্ব মেদিনীপুর, পিন - ৭২১৬৫৭।

    Saikat Shee

    Published by:Ananya Chakraborty
    First published:

    Tags: Haldia, Purba Medinipur News

    পরবর্তী খবর