Home /News /purba-medinipur /
Digha News: উইকএন্ডে দিঘা ট্যুর প্ল্যান করছেন, পর্যটকদের জন্য জারি এক গুচ্ছ নয়া নিয়ম

Digha News: উইকএন্ডে দিঘা ট্যুর প্ল্যান করছেন, পর্যটকদের জন্য জারি এক গুচ্ছ নয়া নিয়ম

banned [object Object]

দিঘায় এবার থেকে ভুলেও ‘এই’ কাজ করবেন না, হবে জরিমানা৷

  • Share this:

    #দিঘা : সামনের উইক এন্ড কিংবা ছুটির দিনে পরিবার বা বন্ধু-বান্ধবের সঙ্গে দিঘায় আসার প্ল্যান করছেন? তাহলে জেনে রাখুন দিঘায় পর্যটকদের জন্য এবার নতুন কি নির্দেশিকা এসেছে। দিঘায় আসা পর্যটক সাধারণ মানুষ দোকানদার হোটেল ব্যবসায়ীদের জন্য প্রকাশিত হয়েছে নতুন নির্দেশিকা। দিঘায় প্লাস্টিক, থার্মকল ব্যবহার করলেই এবার সবাইকেই দিতে হবে জরিমানা।

    কেন্দ্র ও রাজ্য সরকারের নির্দেশ অনুযায়ী দিঘা সমুদ্র সৈকতকে প্লাস্টিক মুক্ত করে তুলতে উদ্যোগী হল প্রশাসন। সাধারণ মানুষের প্লাস্টিক সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করতে এদিন নিউ দিঘা থেকে ওল্ড দিঘা পর্যন্ত একটি পদযাত্রা হয়। পদযাত্রায় অংশগ্রহণ করেন রামনগর এক ব্লক প্রশাসন, দিঘা শংকরপুর উন্নয়ন পর্ষদ, দিঘা শঙ্করপুর হোটেল অ্যাসোসিয়েশন, দিঘার বিভিন্ন বাজার সমিতি।

    আরও পড়ুন - Viral Video: সবাই ব্যস্ত আউটের অ্যাপিল করতে, ঠিক সেই মাটিতে পড়ে কি করছিলেন ওয়ার্নার, ভাইরাল ভিডিও

    বর্তমান সময়ে প্লাস্টিকের লাগামছাড়া ব্যবহারের ফলে মানুষ তথা অন্যান্য প্রাণীকূলকে ধ্বংসের মুখে ঠেলে প্লাস্টিক। প্লাস্টিক দূষণ থেকে বাঁচতে হলে একমাত্র অবলম্বন প্লাস্টিকের ব্যবহার যত সম্ভব কম করা। প্লাস্টিকের অপকারিতা সম্পর্কে একটি সচেতনতা পদযাত্রা আয়োজন করা হয় দিঘায়।

    এই পদযাত্রায় সামিল হয়ে রামনগর এক ব্লকের সমষ্টি উন্নয়ন আধিকারিক বিষ্ণুপদ রায় জানান, দিঘাকে প্লাস্টিক মুক্ত করতে বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে রাজ্য সরকারের নির্দেশে। দিঘায় আর যত্রতত্র প্লাস্টিক পড়ে থাকা নয়। দিঘায় প্লাস্টিক ব্যবহারে কড়াকড়ি করা হয়েছে প্রশাসনের তরফ থেকে। জুলাই মাসের ১ তারিখের পর থেকে প্লাস্টিক ক্যারি ব্যাগ ও থার্মকল ব্যবহার করলেই ক্রেতা ও বিক্রেতাকে দিতে হবে জরিমানা। যে বা যারা প্লাস্টিক বা থার্মকল বিক্রি করবেন তাদের জন্য জরিমানা ৫০০ টাকা। যে বা যারা কিনবেন তাদের জন্য ৫০ টাকা জরিমানা।

    প্রসঙ্গত এর আগেও সমুদ্র সৈকত পর্যটনকেন্দ্র দিঘাকে প্লাস্টিক মুক্ত করে তুলতে উদ্যোগ নেওয়া হয়েছিল। এবারও দিঘাকে প্লাস্টিক মুক্ত করে তুলতে উদ্যোগ নিল প্রশাসন।

    Saikat Shee
    Published by:Debalina Datta
    First published:

    Tags: Digha, Plastic, Purba medinipur

    পরবর্তী খবর